October 23, 2024

প্রচারে সকলকে পিছনে ফেলে এই মুহূর্তে সবার আগে ছুটছেন কানাইলাল।

1 min read
জয়ন্ত বোস, বর্তমানের কথা।১৭ তম লোকসভা নির্বাচনে রায়গঞ্জ লোকসভা আসনে রাজনৈতিক দলগুলোর প্রচারে এই মুহূর্তে তৃণমূল কংগ্রেস প্রার্থী কানাইলাল আগরওয়াল সকল প্রতিদ্বন্দ্বিকে একশো কদম পিছনে ফেলে দিয়েছে বলে মন্তব্য এলাকার বিভিন্ন এলাকার সাধারণ মানুষের। তৃণমূল কংগ্রেসের দলীয় প্রার্থী কানাইলাল আগরওয়ালের সমর্থনে ইতিমধ্যেই তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের দুটি সভা, জেলার দলীয় পর্যবেক্ষক শুভেন্দু অধিকারী সহ জেলার সকল স্থানের সাতটি বিধানসভা নির্বাচনী এলাকা জুড়ে সকল স্তরের দলীয় নেতৃত্ব কর্তৃক জনসভা, পথসভা, প্রার্থী কানাইলাল আগরওয়াল কে নিয়ে পদযাত্রা, প্রতিটি ব্লক এবং চারটি পৌর এলাকার প্রতিটি ওয়ার্ডের অলিগলিতে এবং ট্যাবলো সাজিয়ে কানাইলালের প্রচার এককথায় বলতে গেলে টাইফুন ঝড়ের মতো আছড়ে পড়ছে রায়গঞ্জ লোকসভা নির্বাচনী ময়দানে।

 ইতিমধ্যেই এই প্রচার ঝড়ে লন্ডভন্ড কানাইলাল আগরওয়ালের বিরোধী প্রার্থীদের সমর্থনে সেইসকল রাজনৈতিক দলের নির্বাচনী প্রচার। রায়গঞ্জ নির্বাচনী ময়দানে নির্বাচন সমীক্ষায় একটি কথা শহর ও গ্রামগঞ্জের বেশিরভাগ ভোটারদের বক্তব্য কেন্দ্রের ভোট যেখানে একজন সাংসদ নির্বাচিত হবেন, এলাকার উন্নয়ন করবেন, এলাকার সার্বিক উন্নয়নের স্বার্থে সংসদে গলা ফাটাবেন, দেশে স্থায়ী না অস্থায়ী কিংবা ধর্ম না অধর্মের , একক ভাবে নাকি জোট সঙ্গী নিয়ে সরকার গড়ে উঠবে সেটাতো ২৩ মে বলবে তবে কানাইলালের সমর্থনে প্রচারের ঝড়ের মতো পশ্চিমবঙ্গের সর্বত্র জায়গার সাথে রায়গঞ্জ লোকসভা নির্বাচনী এলাকার মানুষজন বিগত ৮ বছরে উন্নয়নের ঝড় দেখছে। তাদের সাথে আলোচনা সাপেক্ষে জানা গেল প্রায় প্রতিটি পরিবারেই পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন প্রকল্পের আওতায় একাধিক উন্নয়ন ভোগ করছেন সাধারণ মানুষ।

 এই এলাকার গ্রাম গঞ্জের অনেক সাধারণ মানুষ বললেন সার্বিক উন্নয়ন কি জিনিস তারা সেই বিষয়ে অতটা মাথা ঘামায় না, তারা বলছিলেন ঐ তৃণমূল কংগ্রেস পার্টির লোকগুলা সারা বছর তাদের পাশে থাকেন। চিকিৎসায় রক্ত লাগলে রক্তের কার্ড যোগার করে দেয়, তাদের কে দেখা যায় রক্তদান শিবির করতে। পাড়ায় কোনো গরীব মানুষ মারা গেলে তাকে দাহ করতে শোকের মাঝেও শশ্মানে খরচের জন্য সাহায্য চেতে দেখা যেত কিন্তু এখন ঐ সময়ে কেউ সাহায্য করলেও পঞ্চায়েত বা পৌরসভা থেকে দুই হাজার টাকা পেতে কোনো অসুবিধাই হচ্ছে না। প্রকল্পের নাম বলতে পারছেন না কিন্তু এই সুযোগ যে পাচ্ছেন তা একবাক্যে স্বীকার করলেন। এই আট বছরে মানুষদের ব্যাগ ভর্তি করে রেশন থেকে বাড়ি ফিরতে দেখা যাচ্ছে সেই কথা সকলেই জোড় গলায় বলেই ফেললেন। কালিয়াগঞ্জ পৌরসভার অন্তর্গত রসিদপুর এলাকার সত্যেন বর্মণ রসিকতার সুরে বললেন এখন সর্বত্র বড় বড় সাইকেলের দোকানে একাধিক কর্মচারী দেখা যায় না অর্থাৎ আগের মতো তেমন সাইকেল বিক্রি নেই। কারণ জানতে চাইলে তিনি বললেন দেখছেন না স্কুল থেকে সাইকেল দিচ্ছে ছাত্রছাত্রীদের। তাহলে কিনবে আর কে। ঠিক এই জিনিসগুলোই তো কানাইলাল আগরওয়ালের সমর্থনে দলীয় প্রচারে শুনতে পাচ্ছেন এলাকার মানুষ ,আর সেটা শুনেই সত্য ভাবছেন সত্য দেখছেন। কানাইলাল আগরওয়ালের সমর্থনে প্রচারের ঝড় আছড়ে পরেছে বিশেষ করে কালিয়াগঞ্জ পৌর এলাকায়। অবিশ্বাস্য অকল্পনীয় অবর্ণনীয় এই ঝড় উঠিয়ে দিয়েছেন পৌরপতি কার্তিক পাল। আর এখানেও পৌর এলাকার সাধারণ মানুষের বক্তব্য এই ঝড়ের চেয়েও নাকি কার্তিক পালের নেতৃত্বে কালিয়াগঞ্জ পৌর এলাকায় উন্নয়নের ঝড়ের গতি অনেক বেশি। তবে সার্বিক উন্নয়ন দেখে পৌর এলাকার মানুষ বলতে শুরু করেছেন কানাইলালের পক্ষে থাকলে কালিয়াগঞ্জ পৌর এলাকার উন্নয়নের ঝড় আরো জোড় গতিতে বইতে শুরু করবে। তবে আর মাত্র তিনদিন, তারপরেই ১৮ তারিখ যেভাবে কানাইলাল প্রচারের ঝড় তুলে তার সকল প্রতিদ্ধন্ধী দের পিছনে ফেলে দিয়েছেন তাতে করে আগামী ১৮ তারিখ ইভিএম মেশিনে ভোটাররা কানাইলাল আগরওয়ালের পক্ষে কিভাবে কত গতিতে ঝড় উঠাবে তা ২৩ মে ইভিএম মেশিন খুললেই পরিষ্কার দেখা যাবে আর ঘন্টায় হাজার কিলোমিটার গতিতে সেই ঝড় যদি আছড়ে পরে তবে ইসলামপুরের রায়গঞ্জ কানাইলাল দিল্লি তে উড়ে গিয়ে পরবেন বলে আশা প্রকাশ করছেন এলাকার সাধারণ মানুষ এবং রাজনৈতিক বিশ্লেষকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *