October 25, 2024

কালিয়াগঞ্জ এর থানাপাড়ার কনটেইনমেন্ট জোনের বাসিন্দারা ডবল লক। ত্রাতা হয়ে পৌরসভার ভূমিকায় খুশির সেখানকার বাসিন্দারা।

1 min read

কালিয়াগঞ্জ এর থানাপাড়ার কনটেইনমেন্ট জোনের বাসিন্দারা ডবল লক। ত্রাতা হয়ে পৌরসভার ভূমিকায় খুশির সেখানকার বাসিন্দারা।

তন্ময় চক্রবর্তী, শংকর গুপ্তা ,কানাই মহন্ত । যারা কোনদিনও ভাবতে পারেনি যে একদিন তাদের বেরোবার সব পথ বন্ধ হয়ে যাবে। থাকতে হবে চার দেওয়ালের মধ্যে।

আজ এলাকার বাসিন্দাদের মধ্যে একজনের রিপোর্ট করোনা পজিটিভ আসায় এখন  সকলকে থাকতে হচ্ছে চার দেওয়ালের মধ্যে পুরোপুরি গৃহবন্দি অবস্থায়। বেরোনোর সব পথ বন্ধ। আটকে দেওয়া হয়েছে পাড়ার পূর্ব-পশ্চিম উত্তর-দক্ষিণ এর সব পথ। হাঁ এখন উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ এর ৪ নম্বর ওয়ার্ড থানাপাড়ার বাসিন্দাদের এই হাল।

পাড়া থেকে যেমন কেউ বের হতে পারবেন না তেমনি সেই পাড়ায় কেউ ঢুকতেও পারবেন না। জবরদস্ত বন্দীতে আটকে পড়ে গেছেন থানাপাড়ার বাসিন্দারা। কড়া  পাহারায় রয়েছে পুলিশ।

মেনটেনেন্স করা হচ্ছে রেজিস্টার খাতা। তবে এরই মধ্যে জীবনের ঝুঁকি নিয়ে সেই পাড়ায় ঢুকে কালিয়াগঞ্জ পৌরসভার স্বাস্থ্য দপ্তরের কর্মীরা বাসিন্দাদের প্রতিনিয়ত করে যাচ্ছে স্বাস্থ্য পরীক্ষা।

পাড়ায় প্রতিনিয়ত করা হচ্ছে পৌরসভা থেকে সেনেটাইজ। তবে বন্দী থাকলে কি হবে সেইসব মানুষ দের ও তো দরকার আর পাঁচজনের মতো বেঁচে থাকার জন্য খাদ্য সামগ্রী। যা তারা এখন এই অবস্থায়

বের হয়ে অন্য কোন জায়গা থেকে কিনতে  পারবেন না। অর্থাৎ সব দিক দিয়ে তাদের ডবল লক  ডাউন হয়ে গিয়েছে। এমন অবস্থায় সেই চার নম্বর ওয়ার্ডের থানাপাড়ার কন্টাইন্মেন্ট জনের বাসিন্দাদের পাশে দাঁড়ালেন কালিয়াগঞ্জ পৌরসভার পৌরপতি কার্তিক চন্দ্র পাল।

আজ পৌরসভার উদ্যোগে তিনি নিজে হাতে সেখানে গিয়ে ব্যারিকেড এর সামনে থেকে সেখানকার মানুষদের এই সময় বাঁচার জন্য তুলে দিলেন খাদ্য সামগ্রী। যা পেয়ে অত্যন্ত খুশি সেই থানাপাড়ার বাসিন্দারা। একজন বাসিন্দা বলেন কালিয়াগঞ্জ পৌরসভা যেভাবে তাদের বিপদের দিনে পাশে দাঁড়ালো তা এক নজিরবিহীন।

পৌরসভার এহেন কাজ কে তারা ধন্যবাদ জানিয়ে বলেন বেঁচে থাকার জন্য যে সমস্ত খাদ্য সামগ্রী প্রয়োজন তা তারা পেয়ে গেলেন পৌরসভার তরফ থেকে। ফলে এখন আর তাদের চিন্তার কোন কারণ নেই।

এদিকে এই কনটেইনমেন্ট জোন এ গিয়ে দেখা গেল ভীষণ আঁটোসাঁটো ভাবে পুলিশ পাহারা দিচ্ছে। যে সমস্ত পুলিশরা সেখানে পাহারা দিচ্ছে তাদের মধ্যে একজন বলেন, তারা এখানে ২৪ ঘন্টা নজরদারি চালাচ্ছেন ।

খুব সতর্কভাবে। কাউকে যেমন বাইরে বের হতে দেওয়া  হচ্ছে না তেমনি কাউকে বাইরে থেকে এই পাড়ার ঢুকতে দেওয়া  হচ্ছে না। সব মিলিয়ে লকডাউন এ ডবল লক হয়ে গিয়েছে কালিয়াগঞ্জ এর ৪ নম্বর ওয়ার্ডের থানাপাড়ার কন্টাইন্মেন্ট জোন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *