October 23, 2024

উত্তর দিনাজপুর জেলা সাহিত্য সংস্কৃতি ও গবেষণা সংস্থার প্রথম সাধারণ সভা ও সাহিত্যের আসর

1 min read

উত্তর দিনাজপুর জেলা সাহিত্য সংস্কৃতি ও গবেষণা সংস্থার প্রথম সাধারণ সভা ও সাহিত্যের আসর

তন্ময় চক্রবর্তী-উত্তর দিনাজপুর-রবিবার কনকনে ঠান্ডাকে উপেক্ষা করে উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জের বিজয়া ভবনে অনুষ্ঠিত হয় উত্তর দিনাজপুর সাহিত্য সংস্কৃতি ও গবেষণা সংস্থার প্রথম সাধারণ সভা।সাহিত্য সংস্কৃতি ও গবেষণা সংস্থার প্রথম পর্বের অনুষ্ঠানের শুরুতেই বিশিষ্ট কবি ও সাহিত্যিক প্রয়াত তপন কিরণ রায়ের স্মৃতির উদ্দেশ্যে এক মিনিট নীরবতা পালন করা হয়।অনুষ্ঠানের শুরুতেই উদ্বোধনী সঙ্গীত পরিবেশন করলেন উত্তরবঙ্গের বাংলা ব্যান্ডের বিশিষ্ট তথা সুগায়ক বিশ্বায়ন দে।

প্রথম পর্বের অনুষ্ঠানে সভাপতির আসন অলঙ্কৃত করেন প্রবীণ সাংবাদিক,সংগীত শিল্পী তথা আকাশবাণীর অনুমোদিত গীতিকার ও উপদেষ্টা মন্ডলীর সদস্য তপন চক্রবর্তী।উপস্থিত ছিলেন রায়গঞ্জের প্রবীণ সাংবাদিক তথা উপদেষ্টা মন্ডলীর সদস্য তপন চৌধরী, বিশিষ্ট কবি ও সাহিত্যিক ও সংস্থার সভাপতি শুভব্রত লাহিড়ী,উপদেষ্টা মন্ডলীর সদস্য তথা বিশিষ্ট চিত্র শিল্পী অঞ্জন কুমার রায়,বিশিষ্ট কবি সৌরেন চৌধরী,সংস্থার সম্পাদক বিমল দে।অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেন সম্পাদক বিমল দে।

তিনি বলেন একসময় প্রয়াত কবি ও গবেষক ধনঞ্জয় রায় এই সংস্থার প্রতিষ্ঠা করলেও তা খুব বেশিদিন তা ভালোভাবে চলেনি কোন কারন বশত।পরবর্তীতে ২০১৮ সালে এই সংস্থা নুতন উদ্দ্যোগে পুনরায় কাজকর্ম শুরু করবার পর ২০২০ সলের ৫ই জানুয়ারী আনুমানিক ৫৫জন কবি,সাহিত্যিক ও গবেষকদের নিয়ে আজ নুতন উদ্দমে পথ চলা শুরু করলো বলে জানান। প্রথম পর্বের অনুষ্ঠানে

সংস্থার সভাপতি শুভব্রত লাহিড়ী বলেন আমরা জেলার এই সাহিত্য,সংস্কৃতি ও গবেষণা সংস্থাকে আমাদের জেলার সাহিত্ত্বিক, কবি ও গবেষকদের নিয়ে একসাথে চলার সিধান্ত নিয়েছি। এই সংস্থা প্রতিবছর একটি করে সংস্থার ম্যাগাজিন “সাহিত্যের পালক” নামে প্রকাশ করবে বলে জানান।

পত্রিকার নানান দিক নিয়ে উপস্থিত কবি সাহিত্যিক ও গবেষকেরা প্রত্যেকেই তাদের সুচিন্তিত মতামত ব্যক্ত করেন। সামান্য কিছু সময় বিরতির পর দ্বিতীয় পর্বের অনুষ্ঠান শুরু হয়।দ্বিতীয় পর্বের অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বিশিষ্ট চিত্র শিল্পী তথা উপদেষ্টা মন্ডলীর সদস্য অঞ্জন কুমার রায় মহাশয়।কালিয়াগঞ্জ থেকে আগত কবি ও গবেষক ভানু কিশোর শর্মা জেলায় পরে থাকা অজস্র প্রত্নতাত্বিক নিদর্শন নিয়ে সুন্দর আলোচনা করেন। শুরু হয় কবিতা পাঠের মনোজ্ঞ আসর।কবিতা পাঠ করেন বিশিষ্ট কবিদের মধ্যে শুভব্রত লাহিড়ী,সৌরেন চৌধরী,বিমল দে,নিবারণ দাস, সুদীপ চৌধরী,কবি ও অধ্যাপক চন্দন রায়, যাদব চৌধরী,আভা সরকার,অজন্তা রায় আচার্য,অপূর্ব দাস,নিবারণ দাস,অনাথ বন্ধু মহাতা,হিমাংশু দাস,চিত্রশিল্পী অঞ্জন কুমার রায়,আশীষ কুমার সরকার,শর্মিষ্ঠা কুন্ডু,প্রদীপ কুমার রায় ডঃ কাঞ্চন কুমার দে,দেবজ্যোতি কাজল, অধ্যাপক দীপক চন্দ্র বর্মন,গণেশ রায়,সুমনা পাল,সুদেব রায় কৌশিক দে সরকার।জেলার গান পরিবেশন করেন সাংবাদিক তথা আকাশবানীর অনুমোদিত গীতিকার তপন চক্রবর্তী।সমগ্র অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন কবি কৌশিক দে সরকার যা সমগ্র অনুষ্ঠানটিকে আলাদা মাত্রায় পৌঁছে দেয়।

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *