October 21, 2024

প্রধানমন্ত্রী জাতীয় কর্মনিশ্চয়তা প্রকল্পের মাধ্যমে উত্তর দিনাজপুর হেমতাবাদ ব্লকের বাঙ্গালবাড়ী গ্রামপঞ্চায়েত গ্রামের বেকার যুবকরা আজ কাজ পেয়ে ভীষণ আনন্দে জীবনযাপন করছে।

1 min read
শঙ্কর গুপ্তা ও তন্ময় দাস (বর্তমানের কথা): প্রধানমন্ত্রী গ্রামীণ কর্মনিশ্চযতা প্রকল্পের মাধ্যমে আজ গ্রামের বহু মানুষের দুঃখ দুর্দশা দূর হয়েছে । একটা যুগ ছিল যখন দিনাজপুরে  কাজ না থাকার জন্য বহু মানুষকে রুটি রুজির তাগিদে গ্রামে ছেড়ে ছুটতে হত ভিন রাজ্যে কাজের সন্ধানে নিজেদের পরিবার পরিজন ছেড়ে দিয়ে।বছরের পড় বছর পরিবার পরিজন ছেড়ে তাদের ভিন রাজ্যে থাকতে হত ।একটা সময এই ভাবেই কাজের খোঁজে বাডির বাইরে গিযে বহু যুবক তাদের দিন কাটাতো।কিন্তু বর্তমান গ্রামের বহু মানুষেরা এখন গ্রামেই কাজ পাচ্ছে। যেতে হচ্ছে না তাদের কাজের সন্ধানে ভিন্ন রাজ্যে। ভারত সরকারের প্রধানমন্ত্রী জাতীয় কর্মনিশ্চয়তা প্রকল্পের মাধ্যেমে সারা ভারতের সঙ্গে তাল মিলিয়ে উত্তর দিনাজপুরে হেমতাবাদ ব্লকের বাঙ্গালবাড়ী গ্রামপঞ্চায়েতেও এই প্রকল্পের কাজ চলছে সাফল্যের সঙ্গে।একটা সময় ছিল যখন গ্রামে কাজ না থাকায় সাধারণ মানুষের জীবন যাপন বিপন্ন হযে পড়েছিল ।দুর্দশাগ্রস্ত গ্রামের পরিবেশ কে গ্রাস করে নিযেছিল।  তবে বর্তমানে প্রধানমন্ত্রী জাতীয় কর্ম নিশ্চয়তা প্রকল্পের মাধ্যেমে একদিকে যেমন গ্রামে তৈরি হচ্ছে মানুষদের স্বপ্নের কংক্রিটের রাস্তা তেমন ই গ্রামের শ্বশান কে আধুনিক  করন করে সেখানেই গড়ে তোলা হচ্ছে আধুনিক মানের একটি পার্ক।
 আর তার ই লক্ষে এখন বাঙ্গালবাড়ী গ্রামপঞ্চায়েতের উদ্দ্যেগে  প্রধানমন্ত্রী জাতীয় কর্মনিশ্চয়তা প্রকল্পের মাধ্যমে জোর কদমে শুরু হয়েছে গ্রামের মানুষদের কাজ দিয়ে তাদের দিয়ে তিলান গ্রামে শ্বশান তৈরীর কাজ।যেখানে গিয়ে দেখা গেল প্রচুর গ্রামের মানুষকে মুখে হাসি নিয়ে হাতে কোদাল নিয়ে সেই কাজের জন্য মাটি কাটতে। শ্রমিকদের সাথে কথা বলে জানা গেল এদের মধ্যে কেউ কেউ কিছু বছর আগে অবধি  কাজের সন্ধানে পাড়ি দিয়েছেন ভিন রাজ্যে । পরিবার পরিজন ছেড়ে দিয়ে। কিন্তু আজ গ্রামের মানুষ কাজ পাচ্ছে তাদের কাজ করতে যেতে হচ্ছে না  এখন ভিন রাজ্যে । তারা এখন গ্রামেই পাচ্ছে বিভিন্ন ধরনের কাজ ফলে গ্রামের লক্ষী বর্মন, দিপঙ্কর বর্মন এর মত আরো অনেক শ্রমিক এখন ভীষন খুশী।  এদিকে হেমতাবাদের বাঙ্গালবাড়ী গ্রামপঞ্চায়েতের মহিলা প্রধান কৌহিনুর রেবা জানান, উত্তর দিনাজপুর জেলার অন্যন্য গ্রামপঞ্চায়েত সঙ্গে তাল মিলিয়ে তাদের গ্রামপঞ্চায়েতেও বিভিন্ন জায়গায় প্রধান মন্ত্রী জাতীয় কর্মনিশ্চয়তা প্রকল্পের মাধ্যেমে বিভিন্ন ধরনের কাজ শুরু হয়েছে । গ্রামের কোথাও বা তৈরী হচ্ছে নার্সারী কোথাও বা কংক্রিটের ঢালাই রাস্তা আবার কোথাও আধুনিক শ্বশান এর পাশাপাশি সেই শ্বশানের পাশে একটি আধুনিক মানের পার্ক তৈরীর কাজ ও।আর যার সবটাই তৈরি হচ্ছে গ্রামের মানুষদের হাত দিয়ে তিনি বলেন ইতিমধ্যে এই কাজে দারুন সারা পরে গেছে এই গ্রামপঞ্চায়েতে। এখন বহু মানুষ এই প্রকল্পের মাধ্যেমে  কাজ ও পাচ্ছেন নিয়মিত। ফলে গ্রামের মানুষদের অর্থনিতিক দিক দিয়ে একটু স্বনির্ভর হয়ে উঠছে । ফলে  বাঙ্গালবাড়ী  গ্রামপঞ্চায়েত এখন মানুষদের কাছে নয়নের মনি হয়ে উঠেছে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *