October 26, 2024

স্পেল বাউন্ড, বোল্ট ফ্রম দ্যা ব্লু

1 min read
প্রীতম সাঁতরাঃ স্পেল বাউন্ড, বোল্ট ফ্রম দ্যা ব্লু… ওপেনিং ম্যাচে রাশিয়ার প্রতি যে সম্বোধনই ব্যবহার করা হোক না কেন, কম হবে বৈকি। ম্যাড়ম্যাড়ে উদ্বোধনী অনুষ্ঠানের পর রাশিয়া যে এই ভাবে ডানা মেলবে, তা বোধহয় খুব বড় ফুটবল বোদ্ধারাও ভাবেননি। রাশিয়া সমর্থকরা তো কোন ছাড়। রাষ্ট্রপতি পুতিন, ফিফা প্রেসিডেন্ট ইনফান্টিনোও আটকাতে পারেননি নিজের বিস্ময়। হ্যাঁ, অনেকেই হয়তো ভেবেছিলেন প্রথম ম্যাচে জয় পাবে রাশিয়া। তা বলে ৫-০ গোলে! নৈব নৈব চ। 
ম্যাচের প্রথম বাঁশি থেকে শেষ বাঁশি পর্যন্ত গ্রিণ ফ্যালকন্সদের ডানা মেলতেই দিলেন না জিরকভরা। প্রথমার্ধে ২ গোল এবং দ্বিতীয়ার্ধে তিন বার সৌদি আরবের জালে বল জড়ালেন রাশিয়ান যোদ্ধারা।বস্তুত ফুটবল বিশ্বকাপের ওপেনিং ম্যাচে এটিই দ্বিতীয় সর্বচ্চো ব্যবধানে জয়। 
এর আগে ১৯৩৪ সালের ওপেনিং ম্যাচে ইউএসএ-কে ৭-১ গোলে পর্যুদস্ত করেছিল ইতালি। ৮৪ বছর আগের সেই স্মৃতিকেই কার্যত মাঠে ফিরিয়ে আনলেন রাশিয়ার ফুটবলাররা। কুর্ণিশ জানাতে হয় কোচ স্টানিস্লাভ চেরচেসভকেও। সৌদি আরবের ৪-১-৪-১ ফর্মেশনের বিরুদ্ধে ৪-২-৩-১-এ দল সাজিয়েছিলেন রাশিয়ান কোচ। পরিবর্ত হিসাবে মাঠে নামা আর্টেন ডিয়ুবা ও ডেনিস চেরিসেভ অনায়াসে দলের খাতায় তুলে দিয়ে গেলেন ২ টি গোল। ১২ মিনিটে সৌদি আরবের কফিনে প্রথম পেরেক পোঁতেন ইউরি গ্যাজানস্কি। পরবর্তী গোল ম্যাচের ৪৩ মিনিটে; স্কোরার ডেনিস চেরিসেভ।বিরতির পর তৃতীয় গোল স্কোরার আর্টেন ডিয়ুবা। ইনজুরি টাইমে দলের চতুর্থ তথা নিজের নামের পাশে দ্বিতীয় গোল তুলে নেন ডেনিস চেরিসেভ। এবং ৯৪ মিনিটে সৌদি আরবের কফিনে শেষ পেরেকটি পোঁতেন অ্যালেক্সান্ডার গোলোভিন।উল্লেখ্য, রাশিয়ার ৫ টি গোলের কোনোটিই কিন্তু পড়ে পাওয়া চোদ্দ আনা নয়। টিম গেম এবং ব্যক্তিগত নৈপুণ্যতার উপর ভর করে এসেছে এদিনের জয় তুলে নিয়েছে আয়োজক দেশ। ওপেনিং ম্যাচে অপ্রত্যাশিত এই যে গ্রুপের অন্যান্য দলের কপালেও চিন্তার ভাঁজ পড়বে তা বলাই বাহুল্য। একেই হয়তো বলে ওপেনিং, রাশিয়ান স্টাইলে। 
   

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *