October 27, 2024

বিনা অনুমতিতে এসি মেশিন ব্যবহার করছেন যারা তাঁদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে

1 min read

 প্রচণ্ড গরমের কারণে বিদ্যুৎ দপ্তরের অনুমতি ছাড়াই রায়গঞ্জ শহরের বহু মানুষ তাঁদের বাড়িতে শীতাতপ নিয়ন্ত্রিত মেশিন ব্যবহার করছেন। এর ফলে বিদ্যুৎ দপ্তরের স্থানীয় ট্রান্সফর্মার ও ফিডারগুলিতে দিনের পর দিন চাপ বাড়ছে। এতে বিদ্যুৎ সরবরাহের ক্ষেত্রে সমস্যা হচ্ছে। বিদ্যুৎ দপ্তরের রায়গঞ্জ ডিভিশনের পক্ষ থেকে এরকম প্রায় ১০০ বিদ্যুৎ গ্রাহককে চিহ্নিত করে তাঁদের বাড়িতে চিঠি পাঠানো হয়েছে। এরা সকলেই বিনা অনুমতিতে বাড়িতে এসি মেশিন লাগিয়েছে। এদিকে হুকিং করে বিদ্যুৎ নেওয়ার প্রবণতাও দপ্তরকে সমস্যার মধ্যে ফেলেছে। হুকিং করে বিদ্যুৎ নেওয়ার কারণে গত ছ’মাসে দপ্তর প্রায় ৫০ জনের বিরুদ্ধে বিভিন্ন থানায় এফআইআর দায়ের করেছে। দপ্তর সূত্রে জানা গিয়েছে, যাঁরা বিনা অনুমতিতে এসি মেশিন ব্যবহার করছেন তাঁদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। 


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

এদিকে বিদ্যুৎ বণ্টন কোম্পানির রায়গঞ্জ ডিভিশনের অধীনে থাকা রায়গঞ্জ, ইটাহার, কালিয়াগঞ্জ, হেমতাবাদ ও করণদিঘির বহু জায়গায় হুকিং করে বিদ্যুৎ সংযোগ নেওয়ার অভিযোগ ওঠে। দপ্তরের পক্ষ থেকে ওই সব জায়গায় ধারাবাহিকভাবে অভিযান চালানো হয়। অভিযান চালানোর সময়ে অনেকের বিরুদ্ধে থানায় অভিযোগও দায়ের হয়েছে। হুকিং ঠেকাতে দপ্তরের পক্ষ থেকে বিভিন্ন এলাকায় সচেতনতামূলক প্রচার চালানো হচ্ছে। এজন্য স্থানীয়ভাবে পরিষেবা মেলার আয়োজন করা হচ্ছে।বিদ্যুৎ বণ্টন কোম্পানি সূত্রে জানা গিয়েছে, রায়গঞ্জ শহর অঞ্চলের বহু বাড়িতে যে সময় বিদ্যুতের সংযোগ নেওয়া হয়েছিল সেসময়ে যে পরিমাণ বিদ্যুৎ ব্যবহারের অনুমতি নেওয়া হয়েছিল এসি মেশিন লাগানোর কারণে বর্তমানে তার থেকে অনেক বেশি বিদ্যুৎ ব্যবহার করা হচ্ছে। অথচ এই অতিরিক্ত বিদ্যুৎ ব্যবহার করার জন্য অনেকেই কোনও অনুমতি নেননি। এদিকে, দপ্তর তার পুরনো গ্রাহকের চাহিদা অনুসারেই এলাকায় ট্রান্সফর্মার ও ফিডারগুলি বসিয়েছে। সেগুলির বিদ্যুতের চাপ নেওয়ার একটি নির্দিষ্ট ক্ষমতা আছে। কিন্তু অতিরিক্ত এসি মেশিন চলার কারণে সেগুলির উপরে চাপ বেড়েছে। একারণে অনেক জায়গায় সেগুলি বিকল হয়ে পড়ছে। তা সারাতে গিয়ে দপ্তরকে যেমন সমস্যার সম্মুখীন হতে হচ্ছে তেমনি সাধারণ মানুষও নাজেহাল হচ্ছে। 


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

পশ্চিমবঙ্গ রাজ্য বিদ্যুৎ বণ্টন কোম্পানি লিমিটেডের রায়গঞ্জ বিভাগের ডিভিশনাল ম্যানেজার উৎপল দাস বলেন, গরমের কারণে অনেকেই বিদ্যুৎ দপ্তরকে না জানিয়েই বাড়িতে এসি মেশিন ব্যবহার করছেন। এতে আমাদের ফিডারগুলির উপরে চাপ বাড়ছে। আমরা এরকম গ্রাহকদের চিহ্নিত করে চিঠি দিয়েছি। এই সংখ্যাটা প্রায় ১০০। হুকিং করে বিদ্যুৎ নেওয়ার অভিযোগে আমরা গত ছ’মাসে প্রায় ৫০ জনের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করেছি। এসব বন্ধ না হলে বিদ্যুৎ পরিষেবার ক্ষেত্রে সমস্যা হয়। এই বিষয়ে মানুষকে সচেতন হতে হবে। 


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});



(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *