October 27, 2024

অজ্ঞাত পরিচয় সন্দেহভাজন কোনও ব্যাক্তিকে এলাকায় দেখলে পুলিশকে খবর দিন

1 min read
দাঙ্গা হোক বা শিশু চুরি কিংবা ছেলেধরা  বা অজ্ঞাত পরিচয় সন্দেহভাজন কোনও ব্যাক্তিকে এলাকায় দেখলে পুলিশকে খবর দেওয়ার পাশাপাশি কোনওরকম গুজবে কান না দিয়ে এবং আইন নিজের হাতে না তুলে নেওয়ার পরামর্শ দিয়ে প্রচার শুরু করল পুলিশ। উত্তর দিনাজপুর জেলার হেমতাবাদ থানার উদ্যোগে এইধরনের সতর্কতামূলক প্রচারের দেখা গেল। পুলিশের তৈরি এই ধরনের প্রচারের ব্যানার লাগানো হচ্ছে হেমতাবাদ শহরের বিভিন্ন জনবহুল এলাকাগুলিতে।
 ব্যানার লাগানোর পাশাপাশি জনবহুল এলাকাগুলিতে সিভিক ভলেন্টিয়রদের মাধ্যমে সাধারন মানুষের হাতে তুলে দেওয়া হচ্ছে সতর্কতামুলক প্রচারের লিফলেট।গত জুনমাসে প্রতিবেশী জেলা মালদায় শিশুচোর সন্দেহে একাধিক গনপিটুনির ঘটনা ঘটেছে। মৃত্যুর মতো মর্মান্তিক ঘটনাও ঘটে গিয়েছে শিশুচোর সন্দেহের ঘটনার জেরে। এছাড়াও উত্তর দিনাজপুর  জেলাতেও সাম্প্রদায়িক উত্তেজনা ছড়াতে গুজব ঘটনাও ঘটেছে বিগত দিনগুলিতে। এমনই সমস্ত ঘটনার জেরে আগাম সতর্ক হয়ে পুলিশ হেমতাবাদে সচেতনতা বাড়াতে প্রচার অভিযানে নেমেছে। হেমতাবাদ থানার ওসি বিশ্বনাথ মিত্রের নেতৃত্বে এই প্রচার অভিযানে বিভিন্ন স্থানে সচেতনতামূলক ব্যানার লাগানো হয়েছে। 
পাশাপাশি বিলি করা হয় লিফলেট। আগামীতে গুজব মোকাবিলায় এই ধরনের সচেতনতামূলক কর্মসূচী চালু থাকবে বলে খবর পুলিশসূত্রের। পুলিশের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন জেলার বুদ্ধিজীবী থেকে সাধারন মানুষ। এরফলে অযথা গুজব ছড়ানো এবং অপ্রীতিকর ঘটনা এড়ানোর পাশাপাশি জেলাজুড়ে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় থাকবে বলে ধারনা জেলার ওয়াকিবহাল মহলের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *