October 24, 2024

গোয়ালপোখর-১ ব্লকে  একটি সেমিনারে কৃষকদের উন্নত প্রযুক্তির পলিহাউসের মাধ্যমে চাষাবাদের পরামর্শ দিলেন  কৃষি বিজ্ঞানীরা

1 min read

গোয়ালপোখর-১ ব্লকে  একটি সেমিনারে কৃষকদের উন্নত প্রযুক্তির পলিহাউসের মাধ্যমে চাষাবাদের পরামর্শ দিলেন  কৃষি বিজ্ঞানীরা

উত্তর দিনাজপুর: চাষাবাদকে লাভজনক করার জন্য নিত্য নতুন পদ্ধতি অবলম্বন করা হচ্ছে। চাষের চিরাচরিত ধারণা থেকে বেরিয়ে প্রতিদিন নিত্য নতুন পরীক্ষা চালাচ্ছে কৃষি বিজ্ঞানীরা। এরকম‌ই আধুনিক মানের একটি পদ্ধতি হল ‘পলিহাউস’ নির্মাণ করে চাষ করা।বর্তমানে অফ সিজনে সবজি, ফল এবং ফুল সফলভাবে চাষ করে যায় এই পলিহাউস পদ্ধতিতে।

 

 

তাই পলিহাউস তৈরি করে চাষবাসের পরামর্শ কৃষি দফতরের। গোয়ালপোখর-১ ব্লকে খাদ্য প্রক্রিয়াকরণ দফতর ও উদ্যান পালন দফতরের উদ্যোগে আয়োজিত একটি সেমিনারে কৃষকদের উন্নত প্রযুক্তির পলিহাউসের মাধ্যমে চাষাবাদের পরামর্শ দেন কৃষি বিজ্ঞানীরা। লোহার পাইপের খুঁটির উপরে ও চারিদিকে ২০০ মাইক্রোনের পলিথিন দিয়ে চাষ করার পদ্ধতিকেই পলিহাউস বলা হয়। এই কৌশলটিতে বিভিন্ন ফসল অনুযায়ী একটি কৃত্রিম পরিবেশ তৈরি করা হয়। সূর্যের তাপ এর ফলে সরাসরি জমিতে ঢুকতে পারে না।

 

ফলে শীতের সবজি গরমেও চাষ করতে অসুবিধে হয় না।অসময়ে সবজি বা ফল চাষের ক্ষেত্রে এই পদ্ধতি খুব উপযোগী। পলি হাউস পদ্ধতিতে চাষের পরিমাণ বাড়ানোর পরামর্শ দিয়েছেন উদ্যান পালন দফতরের আধিকারিকরা। এদিন সহকারী সভাপতি সোমা বেগম জানান, কৃষি কাজে পলিহাউস পদ্ধতি খুবই লাভজনক। কৃষকরা যে জমিতে ৬ মাস চাষ করতে পারেন, পলি হাউস পদ্ধতিতে সেই একই জমিতে তাঁরা দশ মাস চাষ করতে পারবেন। উপযুক্ত আবহাওয়া ছাড়াই পলিহাউসে চাষ করা যায়। পলিহাউসে সবজি ও ফলের ফলন চাষের স্বাভাবিক পদ্ধতির তুলনায় বেশি বৃদ্ধি পায়। এছাড়াও এই পদ্ধতিতে রোগের প্রাদুর্ভাব কম। জানা যায়, পলিহাউসে ফল, শাকসবজি এবং ছোট গাছপালা সহ ফুল সহজেই চাষ করা যায়। এদিন এই সেমিনারে কৃষকদের সুবিধার্থে একাধিক বিষয় নিয়ে আলোচনা করা হয়। চাকরি ছাড়াও কৃষি কাজ করে যে প্রচুর আয় করা সম্ভব সে বিষয়েও কৃষকদের বোঝানো হয়। এই সেমিনার শুরুর আগে চারা গাছ রোপন করেন রাজ্যের মন্ত্রী গোলাম রাব্বানী জেলা পরিষদের সভাপতি পম্পা পাল  করণ দীঘির বিধায়ক গৌতম পাল সহ আরো অনেকে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *