October 27, 2024

সেই ৩, তবুও সেই ৩ এর খলনায়ক ২১শের শহীদ মঞ্চে, হায়রে পোড়া কপাল।

1 min read
জয়ন্ত বোস, বর্তমানের কথা ” শহীদের রক্ত হবে নাকো ব্যার্থ -শহীদ তোমায় প্রনাম , সেলাম”। ২১শে জুলাই প্রতি বছর কলকাতার ধর্মতলায় শহীদ দিবস পালিত হয়ে আসছে ১৯৯৪ সাল থেকেই তবে ১৯৯৮ সালে তৃণমূল কংগ্রেস গঠিত হওয়ার পরে এই দিনটি একটি বিশেষ উৎসাহ উদ্দীপনায় পালিত হয় শহীদদের উদ্দেশ্যে শহীদ তর্পণের মধ্য দিয়েই। এবারের শ্রদ্ধাঞ্জলিতে শহীদ দিবস ২৫ বছরে পদার্পণে লাখো লাখো মানুষের সমাগমে কলকাতার রাজপথ জন সমাগমে আনন্দে উদ্বেলিত হলেও শহীদ মঞ্চে সেই ৩ এর খলনায়কের উপস্থিতি বেশিরভাগ তৃণমূল কংগ্রেসের কর্মী ও নেতৃত্বদের কপাল পুরিয়ে দিয়েছে।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

 তাই নিঃশব্দে নিভৃতে কানাঘুষা করে বলেছেন ” হায়রে পোড়া কপাল”। সেই ৩ বলতে ১৯৯৩ এবং ২০১৩। প্রথম ৩ শহীদ দিবস উদযাপনের এবং দ্বিতীয় ৩ পোড়া কপালের। ১৯৯৩ সালে ” নো আইডেন্টিটি, নো ভোট ” মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে সংগঠিত হয়ে যুব কংগ্রেসের কর্মীরা কলকাতার রাজপথে আন্দোলনে নেমে মহাকরণ অভিযান করছিলেন। ঐদিন আন্দোলনরত কর্মীদের উপর জ্যোতি বসু ও বুদ্ধদেব ভট্টাচার্যের নির্দেশে পুলিশ এলোপাথাড়ি গুলি বর্ষন করে ১৩ জন কংগ্রেসী যুবকদের শহীদ করে কলকাতার রাজপথ লাল করে দিয়েছিলেন , এমনকি নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কে বেধড়ক মেরে মাথা ফাটিয়ে চুলের মুঠি ধরে টানতে টানতে এক ঐতিহাসিক ঘটনার স্বাক্ষী করে তুলেছিলেন লাল লাল লাল সেলাম বলা কমরেডরা।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

 ঐ ঐতিহাসিক দিনের স্বাক্ষীদের সাথে লাখো লাখো মানুষ আজও সেই দিনটির স্মরণে হাজির হয় কলকাতার রাজপথে শহীদদের স্মৃতির উদ্দেশ্যে। আর ২০১৩, দিল্লির রাজপথে  আরো একটি শহীদ দিবস করবার উদ্দেশ্যে খুনের ছক কষেছিল ঋতব্রত বন্দোপাধ্যায়ের নেতৃত্বে একদল এস এফ আই ছাত্র সংগঠনের জঙ্গি ছাত্ররা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, অর্থমন্ত্রী অমিত মিত্র, সুব্রত মুখোপাধ্যায় কে সেদিন যেভাবে আক্রমণ করা হয়েছিল তার সকলের জানা। ঐ ঘটনার নায়ক ঋতব্রত বন্দোপাধ্যায় নিজেই উপস্থিত থেকে ঐ আক্রমণ শানিয়েছিলেন। 


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

আজ ঋতব্রত বন্দোপাধ্যায় নিজের চারিত্রিক গুণাবলী, ঔদ্ধত্যপূর্ণ বিলাসিতা জীবনযাপনের জন্য সিপিএম থেকে বহিস্কৃত। আর এই পচা ,ক্যান্সার, ভাইরাস, ১৯৯৩ সালে কলকাতায় কংগ্রেসী যুব কর্মীদের গুলি করে রাজপথ লাল করে দেওয়া কমরেডরদের স্নেহভাজন ২০১৩ সালের দিল্লির রাজপথের খলনায়ক কে তৃণমূল কংগ্রেসের দলে টেনে ২১ শের শহীদ মঞ্চে বসিয়ে নায়ক করে তুলতেই অনেকেই নিজেদের কপালকে পোড়া কপাল বলছেন। তৃনমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিরোধী দলের ও তাদের নেতৃত্বের উদ্দেশ্যে  প্রায়ই তার ভাষনে বলেন ” লজ্জা, ঘৃণা, ভয় …তিন থাকতে নয়”। ১৯৯৩ এবং ২০১৩ সালের ঘটনার পরিপ্রেক্ষিতে এবং শহীদ মঞ্চে নায়ক ঋতব্রত কে দেখে দলেরই নেতা,কর্মীরা বলছেন ” লজ্জা, ঘৃণা,ভয়….. তিন থাকতে নয়। হায়রে পোড়া কপাল” ।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *