October 25, 2024

জৈব সারে চাষ করে দিশা দেখাচ্ছেন কালিয়াগঞ্জের কৃষি সম্রাট

1 min read

জৈব সারে চাষ করে দিশা দেখাচ্ছেন কালিয়াগঞ্জের কৃষি সম্রাট

তন্ময় চক্রবর্তী, কালিয়াগঞ্জ রাসায়নিক সার নয়। সম্পূর্ণ জৈব সার উৎপাদন করে ভারত সরকারের আর্থিক সহায়তায় স্বনির্ভর করছেন উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জের মনোহর পুর গ্রামের কৃষি সম্রাট অবেন রায়। বর্তমানে তিনি এলাকার মানুষের কাছে কৃষি সম্রাট হিসেবে পরিচিত।আত্মনির্ভর ভারত গঠনে প্রধানমন্ত্রী যখন ডাক দিয়েছেন ঠিক তখন সেই ডাকে সাড়া দিয়ে নিজের বাড়িতেই এখন ভার্মি কম্পোস্ট সার তৈরি করে চাষ করে চলছেন এই কৃষক।

শুধু তাই নয়, এই ভার্মি কম্পোস্ট সারে চাষ করে বর্তমানে তিনি স্বনির্ভর হয়ে উঠেছেন। বর্তমানে তাঁর হাতের তৈরি ভার্মি কম্পোস্ট এখন শুধু মনোহরপুর এলাকার মধ্যেই সীমাবদ্ধ নয়, গ্রাম ছাড়িয়ে ছড়িয়ে পড়েছে নানা জায়গায়।জানা যায়, রাসায়নিক সারের দাম যেভাবে দিনের পর দিন বেড়ে চলছে তাতে চাষীদের পক্ষে সেই সার কিনে চাষ করা সম্ভবপর হয়ে উঠছে না। এর পাশাপাশি এই রাসায়নিক সার প্রয়োগ করার ফলে মাটির উর্বরা শক্তিও কমে যাচ্ছে।

 

কমছে ফসলের গুণগত মানও। তাই সাধারণ চাষীদের কথা মাথায় রেখে নিজের বাড়িতেই ভারত সরকারের সহযোগিতায় রাষ্ট্রীয় কৃষি বিকাশ যোজনার মাধ্যমে ভার্মি কম্পোস্ট তৈরি শুরু করেছেন অবেনবাবু। তিনি বলেন, এই সারে তৈরি যে কোনও ফসল শরীরের পক্ষে বেশি উপযোগী। ফলে এর দামও বেশি। আমায় দেখে এখন মানুষ জৈব সারে চাষ করার প্রতি উৎসাহী হচ্ছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *