October 25, 2024

কৃষকদের সুবিধা ও অসুবিধার কথা ভেবে একাধিক পরিকল্পনা নিয়ে এসেছে ভারত সরকার! বিশদে আরও তথ্য জানুন

1 min read

কৃষকদের সুবিধা ও অসুবিধার কথা ভেবে একাধিক পরিকল্পনা নিয়ে এসেছে ভারত সরকার! বিশদে আরও তথ্য জানুন

ভারতের অর্থনীতির সঙ্গে চাষবাস ওতপ্রোতভাবে জড়িত। তাই ভারত সরকার কৃষকদের সুবিধা ও অসুবিধার কথা মাথায় রেখে একাধিক পরিকল্পনা নিয়ে এসেছে।ভারতে কৃষকদের আয় প্রায় দ্বিগুণ করার জন্য রয়েছে সরকারের তরফ থেকে আনা হয়েছে কুসুম যোজনা (Kusum Yojana)। মূলত দূষণ এবং বিদ্যুতের অপচয় কমিয়ে কৃষকদের পাশে দাঁড়াতে সরকার ২০১৯ সালে এই প্রকল্পের সূচনা করে। যেখানে সোলার চালিত পাম্প বসানোর জন্য কৃষকদের ৬০ শতাংশ ভর্তুকি দেওয়ার কথা বলা হয়।

 

ভারতের যে সমস্ত কৃষকরা জমি খরায় ক্ষতিগ্রস্ত তারাই এই প্রকল্পের সুবিধা পাবেন।ভারত সরকার কৃষকদের আয় বাড়াতে আরেকটি প্রকল্প চালু করেছে, যার নাম আত্মা (ATMA) যোজনা। চাষে কৃষকদের লাভবান করতে সরকার প্রতিনিয়ত চেষ্টা চালিয়ে যাচ্ছে কৃষকদের আয় বাড়াতে অনেক প্রকল্প চালু করা হয়েছে।

 

 

সেই উদ্দেশ্যে কেন্দ্রীয় সরকার চালু করে আত্মা যোজনা। এই যোজনার লক্ষ্য কৃষকদের আধুনিক চাষে উত্‍সাহিত করা এবং স্বাবলম্বী হতে সাহায্য করা। এই প্রকল্পের অধীনে কৃষকদের তৈলবীজ, উদ্যান পালন, ডাল এবং নানান শস্যের উত্‍পাদনশীলতা কিভাবে বৃদ্ধি করা যায় সেই বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয় ।পরিসংখ্যান অনুযায়ী, আত্মা যোজনার অধীনে ইতিমধ্যেই প্রায় কুড়ি লক্ষ্যের বেশি কৃষককে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। বিশেষজ্ঞরা মনে করছেন, প্রযুক্তির ক্ষেত্রে কৃষকরা পিছিয়ে থাকলে ব্যাপক ক্ষতির সম্মুখীন হবেন। তাই কৃষকরা নতুন কৌশল শিখে জমির ফলন বাড়াতে পারে। ক্রমবর্ধমান ফলনের কারণে কৃষকদের আয় উল্লেখযোগ্য ভাবে বৃদ্ধি পাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *