October 27, 2024

বাড়ছে জ্বালানীর খরচ, বাড়েনি ভাড়া, অনশনের হুঁশিয়ারি উত্তরবঙ্গের বেসরকারি বাস মালিকদের

1 min read

বাড়ছে জ্বালানীর খরচ, বাড়েনি ভাড়া, অনশনের হুঁশিয়ারি উত্তরবঙ্গের বেসরকারি বাস মালিকদের

অনশনে বসার হুঁশিয়ারি উত্তরবঙ্গের বেসরকারী বাস মালিকদের… চলতি মাসেই বাড়াতে হবে বাসের ভাড়া। নইলে উত্তরবঙ্গের সব জেলাতেই আন্দোলন, অবস্থানে নামবে তাঁরা। সোমবার, শিলিগুড়িতে জরুি বৈঠক শেষে একথা জানান, নর্থবেঙ্গল প্যাসেঞ্জার ট্রান্সপোর্ট ওনার্স কো-অর্ডিনেশন কমিটির সাধারণ সম্পাদক প্রণব মানি।বাড়ছে পেট্রোপণ্যের মূল্য। পেট্রলের দাম মাস কয়েক আগেই সেঞ্চুরি হাঁকিয়েছে। এবারে সেঞ্চুরি পার করেছে ডিজেলও। অথচ বেসরকারি বাসের ভাড়া অপরিবর্তিত।

 

জ্বালানীর খরচ উঠছে না বাস চালিয়ে। তারও পর রয়েছে কর্মীদের বেতন। কোভিডের জেরেও বহু মাস বাস নামেনি রাস্তায়। সবমিলিয়ে চরম দুশ্চিন্তায় বাস মালিকেরা। ভাড়া না বাড়ালে আগামিদিনে সমস্যা আরও জটিল হবে। আর তাই আজ শিলিগুড়িতে বৈঠকে বসে উত্তরবঙ্গের সর্ব বৃহৎ এই সংগঠনের সদস্যরা। ২০১৮-র জুনে শেষবার বেসরকারি বাসের ভাড়া বাড়িয়েছিল রাজ্য। তখন ডিজেলের দাম ছিল ৬৮ টাকা আর এখন সেঞ্চুরি পার। অর্থাৎ ৩৩ টাকা লিটার পিছু ডিজেলের দাম বাড়লেও ভাড়া বাড়ানো নিয়ে সরকার নীরব বলে অভিযোগ তাঁদের।

গাড়ি চালিয়েও উঠছে না জ্বালানির খরচ। আর তাই হস্তক্ষেপ দাবি করে আগামী ১৮ এপ্রিল মুখ্যমন্ত্রীর কাছে একযোগে উত্তরবঙ্গের ৩৩টি বাস সংগঠন চিঠি পাঠাবে। ভাড়া বাড়ানোর দাবি আদায় না হলে অনশনে বসার হুমকি দিয়েছে তাঁরা।সংগঠনের সাধারণ সম্পাদক বলেন, ” একেই দেওয়ালে পিঠ ঠেকে গিয়েছে।

না খাওয়ার মতোই অবস্থায় রয়েছেন বাস মালিকেরা। তাই অনশনে বসা ছাড়া বিকল্প পথ খোলা নেই।’প্রসঙ্গত জ্বালানীর খরচ টানতে না পেরে উত্তরবঙ্গে বন্ধ হয়ে পড়েছে বাস পরিষেবা। আগে যেখানে সাড়ে ৫ হাজার বেসরকারি বাস চলত উত্তরবঙ্গের ৮ জেলায়, এখন তা কমে গিয়ে ৩ হাজারের নীচে।

ভাড়া বৃদ্ধি না হলে সংখ্যাটা আরও কমবে বলে আশঙ্কা বাস মালিকদের। এই ইস্যুতেই গত ৪ জুলাই রাজ্যের পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিমকেও চিঠি পাঠিয়েছেন তাঁরা। এবারে মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপের অপেক্ষায়!’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *