October 27, 2024

সোমবার থেকে টানা ১৫ দিন বন্ধ থাকবে বাগডোগরা বিমানবন্দর

1 min read

সোমবার থেকে টানা ১৫ দিন বন্ধ থাকবে বাগডোগরা বিমানবন্দর

 

আজ, সোমবার থেকে টানা ১৫ দিন বন্ধ থাকবে বাগডোগরা বিমানবন্দর। রানওয়ে সংস্কারের জন্য। বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, ১১-২৫ এপ্রিল পর্যন্ত রানওয়ে সংস্কার চলবে। ওই সময়ে বিমান ওঠানামা করবে না। রবিবার বাগডোগরা থেকে অন্তর্দেশীয় বিমান ওঠানামা করেছে ৫৬টি। আসা-যাওয়া মিলিয়ে যাত্রী ছিল ৮৯৫০ জন। বাগডোগরা বিমানবন্দর বন্ধ থাকায় যাত্রীরা কীভাবে অন্য উপায়ে যাতায়াত করবেন, সেই প্রশ্ন উঠেছে। বাগডোগরা বিমানবন্দরের অধিকর্তা সুব্রমণি পি রবিবার বলেন, আশা করছি, ২৫ এপ্রিলের পর নতুন রানওয়ে পাওয়া যাবে। বাড়বে উড়ান ও যাত্রী নিরাপত্তা। তবে এই বন্ধের জেরে পর্যটন ব্যবসা ক্ষতির সন্মুখীন হবে। আশঙ্কা ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন অফ ট্যুর অপারেটার্সের।

 

সংস্থার পূর্বাঞ্চলীয় কর্তা দেবজিৎ দত্তের বক্তব্য, বছরের এপ্রিল-জুনে ৬০ শতাংশ ব্যবসা হয়। তার মধ্যে ২০ শতাংশ ব্যবসা ক্ষতির মুখে পড়বে। আর যখন করোনা পর্ব কাটিয়ে নতুন আশা দেখা যাচ্ছে, তার শুরুতেই একটা বড় ধাক্কা। পর্যটনের মরশুমে বিমান কর্তৃপক্ষ এই পদক্ষেপ নেওয়ায় বেকায়দায় পড়েছেন এখানকার ট্যাক্সিচালকরা।

 

বিমানবন্দরের উপর নির্ভরশীল এক হাজার ট্যাক্সিচালক ও সহযোগী। শিলিগুড়ি-সহ উত্তরবঙ্গের বিভিন্ন জায়গায় গাড়ি যায়। বিহারেও যাত্রীদের নিয়ে যান তাঁরা। পর্যটনের এই মরশুমে ভাড়া বাবদ ট্যাক্সি পিছু দৈনিক আয় প্রায় ৩৫০০ টাকা। বাগডোগরা ট্যাক্সি ওনার ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সভাপতি সিরাজ ভৌমিক বলেন, পর্যটনের মরশুম। এখন প্রচুর ভাড়া মেলে। বিমান পরিষেবা টানা ১৫ দিনের জন্য বন্ধ হয়ে যাওয়ায় ব্যবসায় ব্যাপক প্রভাব পড়ল। এদিকে এসি ও নন-এসি মিলিয়ে শিলিগুড়ি-কলকাতা রুটে বেসরকারি বাস প্রায় ১৮টি। অনলাইন টিকিটের দাম বৃদ্ধি এবং কাউন্টারের টিকিটে কালোবাজারির আশঙ্কা করা হচ্ছে। শিলিগুড়ির অতিরিক্ত আঞ্চলিক পরিবহণ আধিকারিক সুপর্ণ দে বলেন, কাউন্টারে টিকিট নিয়ে যাতে কালোবাজারি না-হয় সেজন্য বাস মালিকদের সতর্ক করা হয়েছে। এরপরও বাসের ভাড়া নিয়ে কোনও যাত্রী অভিযোগ করলে ব্যবস্থা নেওয়া হবে। বেসরকারি বাস ওনার্স অ্যাসোসিয়েশন-এর সন্তোষ সাহা অবশ্য বলেন, টিকিটের কালোবাজারি হবে না। অন্যদিকে, যাত্রীদের সুবিধার্থে শিলিগুড়ি-কলকাতা রুটে অতিরিক্ত বাস চালানো হবে বলে জানিয়েছেন এনবিএসটিসির চেয়ারম্যান পার্থপ্রতিম রায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *