October 27, 2024

ডালখোলার ডাকবাংলো ময়দানে বাইক ও গাড়ি পার্কিংজোন তৈরি করছে পুরসভা

1 min read

ডালখোলার ডাকবাংলো ময়দানে বাইক ও গাড়ি পার্কিংজোন তৈরি করছে পুরসভা

ডালখোলার ডাকবাংলো ময়দানে বাইক ও গাড়ি পার্কিংজোন তৈরি করছে পুরসভা। শহরের বাজার এলাকায় যানজট সমস্যার সমাধান করতে এই উদ্যোগ।  উত্তর দিনজপুর জেলার বাণিজ্যনগরী হিসেবে পরিচিত এই শহরের বাজার এলাকা ও গুরুত্বপূর্ণ রাস্তাগুলি দীর্ঘদিন থেকেই যানজটের সমস্যায় জর্জরিত। পার্কিংয়ের জন্য নির্দিষ্ট জায়গা না থাকার কারণে ক্রেতারা দোকানের সামনের রাস্তায় বাইক পার্কিং করে। যত্রতত্র পার্কিং যানজটের অন্যতম কারণ। এবার পুর প্রশাসন উদ্যোগ নেওয়ায় বিভিন্ন মহল সাধুবাদ জানিয়েছে।বাসিন্দারা বলছেন, এই শহরে নিত্য যানজটে নাকাল হতে হয় পথচারী থেকে শুরু করে স্কুল-কলেজের পড়ুয়া, অফিস কর্মী সহ সর্বস্তরের নাগরিকদের।

 

দীর্ঘদিন থেকে একই  সমস্যা চলছে। কিন্তু পুর প্রশাসন এখনও সদর্থক পদক্ষেপ করেনি। পুর এলাকার ধর্মশালা রোড়, সব্জি বাজার রোড সহ গোটা বাজার এলাকায় যানজট লেগে থাকে। বাস্তার পাশ দিয়ে অনেক অস্থায়ী দোকান বসে। এমনিতে সরু রাস্তা, সেই সঙ্গে দোকানগুলির সামনে বাইক সাইকেল, ভ্যান সহ বিভিন্ন যানবাহন পার্কিং করা হয়। ক্রেতারা দোকানের সামনে বাইক পার্কিং করেন। এর ফলে চলাচলের রাস্তা অবরুদ্ধ হয়ে পড়ে। রেলস্টেশনে যাওয়া আসার প্রধান রাস্তা হচ্ছে ধর্মশালা রোড।

 

 

ট্রেনের সময় হলে ওই রাস্তায় এমনিতেই মানুষের চাপ বাড়ে। তার উপরে রাস্তা দখল করে দোকান সমস্যা বাড়িয়ে তোলে। শহরের ৩৪নং জাতীয় সড়কেও অবৈধভাবে পার্কি হয়। ডাকবাংলো ময়দান পুরসভার হাতে রয়েছে। পরিকল্পনা ছিল সেখানে একটি মার্কেট কমপ্লেক্স তৈরি হবে। কিন্তু সেই পরিকল্পনা এখনও বাস্তবায়িত হয়নি। এই পরিস্থিতিতে ডাকবাংলো ময়দানে পার্কিংজোন করলে সমস্যা কিছুটা কমতে পারে।চেয়ারম্যান স্বদেশ সরকার বলেন, আমরা দোকানদারদের উচ্ছেদ করার পক্ষে নই। কিছু এলাকায় রাস্তায় দোকান বসায় চালাচলের রাস্তা সরু হয়ে যাচ্ছিল। কিছু এলাকায় দোকানগুলিকে পেছনে করা হয়েছে যাতে অ্যাম্বুলেন্স ঢুকতে পারে। বাজার এলাকায় যানজটের অন্যতম কারণ যত্রতত্র পাকিং। এবার সেই বিষয়ে আমারা উদ্যোগী হয়েছি। ডাকবাংলো ময়দানে পাকিং করা হবে। ১৫ এপ্রিল থেকে এটি চালু হয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *