October 26, 2024

রনক্ষেত্রের চেহারা নিল উত্তর দিনাজপুর জেলার ইসলামপুরের দ্বারিভিটা উচ্চ বিদ্যালয় চত্বর

1 min read
দেবব্রত চক্রবর্তী :- ছাত্রছাত্রীদের পথ অবরোধকে কেন্দ্র করে রনক্ষেত্রের চেহারা নিল উত্তর দিনাজপুর জেলার ইসলামপুরের দ্বারিভিটা উচ্চ বিদ্যালয় চত্বর। মৃত এক আহত বেশ কয়েকজন। অভিযোগ এদিন জোর করে অবরোধ তুলতে গেলে পুলিশকে লক্ষ্য করে ইট পাথর ছোঁড়া হয়। পুলিশ পালটা লাঠিচার্জ, রবারের গুলি ও টিয়ারগ্যাসের শেল ফাটিয়ে ছত্রভঙ্গ করে স্কুলের হাজার দুয়েক আন্দোলনকারী ছাত্রছাত্রীদের। এলাকায় ব্যাপক উত্তেজনা, বসানো হয়েছে পুলিশ পিকেট। ৪ জন পুলিশ কর্মি সহ দশ জন আহত হয়।

 এই সংঘর্ষে গুলি বৃদ্ধ হয় রাজেশ সরকার (২৭)  নামে দ্বারিভিটা উচ্চ বিদ্যালয়ের প্রক্তম ছাত্র.। স্থানীয়সূত্রে জানা গিয়েছে, ইসলামপুর ব্লকের দ্বারিভিটা উচ্চ বিদ্যালয়ে উর্দু মাধ্যমের কোনও ছাত্রছাত্রী না থাকলেও সম্প্রতি বিদ্যালয়ে তিনজন উর্দু মাধ্যমের শিক্ষককে নিয়োগ করা হয়। 

অথচ বিদ্যালয়ে প্রয়োজন বাংলা মাধ্যমের শিক্ষকের।  স্কুল লাগোয়া রাজ্য সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখায় পড়ুয়ারা। ঘটনাস্থলে ছুটে আসে ইসলামপুর থানার বিশাল পুলিশ বাহিনী।ছাত্রছাত্রীদের দাবি এর আগে পথ অবরোধ আন্দোলনে বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক তাদের আশ্বাস দিয়েছিলেন উর্দু শিক্ষক বিদ্যালয়ে আনা হবেনা। অথচ আজ ওই উর্দু শিক্ষকদের কাজে যোগ দেওয়াতে বিদ্যালয়ে আনতে চেষ্টা করে বিদ্যালয় কর্তৃপক্ষ। ছাত্রছাত্রীরা জানিয়ে দিয়েছে তারা কিছুতেই বিদ্যালয়ে নিস্প্রয়োজন উর্দু শিক্ষকদের কাজে যোগ দিতে দেবেনা।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});


 তাদের যুক্তি দ্বারিভিটা বিদ্যালয়ে কোনও উর্দু মাধ্যম বা বিষয়ের ছাত্রছাত্রীই নেই। ছাত্রছাত্রীদের আজকের এই আন্দোলনকে বন্ধ করতে পুলিশকে লাঠিচার্জ, কাঁদানে গ্যাসের শেল এমনকি রাবার বুলেট চালাতে হয়।ইসলামপুরে দাঁড়িভিটা স্কুলে পুলিশ-পড়ুয়া সংঘর্ষে ছাত্র মৃত্যুর প্রতিবাদে শুক্রবার জেলায় ১২ ঘন্টার সাধারণ ধর্মঘটের ডাক দিল বিজেপি। বৃহস্পতিবার বিজেপির জেলা সভাপতি শঙ্কর চক্রবর্তী এই ধর্মঘটের ডাক দেয়। এদিকে ছাত্র মৃত্যুর ঘটনায় ক্ষুব্ধ ইসলামপুরর বিধায়ক কানহাইয়ালাল আগরওয়াল। তিনি বলে তিন দিন আগে স্কুলের প্রধান শিক্ষক জানিয়েছিলেন ওই তিন শিক্ষককে যোগদান করানো হবে না। কিন্তু এরপরও এদিন তিন শিক্ষককে যোগদান করানোর চেষ্টা করে। প্রধানশিক্ষককে গ্রেফতার করা উচিৎ বলেও মন্তব্য করেন বিধায়ক। এদিকে ছাত্র মৃত্যু নিয়ে তদন্তের আশ্বাস দিয়েছেন বিধায়ক।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *