October 24, 2024

লাগানো পেরেক তুলে দিল গাছ বন্ধুরা-

1 min read
তুহিন শুভ্র মন্ডল :-  দক্ষিণ দিনাজপুর জেলায় অভিনব উপায়ে গাছ বন্ধুরা গাছে লাগানো পেরেক তুলে ফেলা শুরু জরে দিয়েছে গাছের কষ্ট অনুভব করে।সোসাল মিডিয়াতে পোস্ট দেখেছিল আগেই।তাই সাঁড়াশি নিয়ে প্রস্তুত ছিল মাহি।সঙ্গে প্রীতম।রিক তো এর আগেই একবার এই কাজে সামিল হয়েছিল।রাস্তায় যুক্ত হল সুপ্রিয়।আর ওরা একসাথে গাছের কষ্ট অনুভব করে গাছ থেকে পেরেক তুললো।


গাছের প্রাণ আছে-এই কথা সেই কবেই বলে গিয়েছেন বিজ্ঞানী আচার্য জগদীশ চন্দ্র বসু।রবীন্দ্রনাথ ঠাকুরও বলেছেন-কালের পথে সমস্ত জীবের অগ্রগামী গাছ।সেই গাছকে ভালোবেসে এই উদ্যোগে সামিল হলো ওরা।গাছের গায়ে গেঁথে যাওয়া পেরেক এর আগেও তুলেছে রিক গুহ।রিক বললো পেরেক গুলো পরিশ্রম   হলো খুব ।কিন্ত ভাল লাগলো।বালুরঘাট শহরে এমন অসংখ্য গাছকে বিদ্ধ করে পোস্টার ব্যানার দেওয়া আছে।একসাথে তুলে ফেলা অসম্ভব ।কিন্ত এই গাছটি আমাদের শহরের পরিচয়।আমাদের ঐতিহ্য ।তাই আমরা ক্ষুদ্র চেষ্টা করলাম-বললো রিকরা। কেউ একে কোরোই গাছ বলে।কেউ বলে শিরীষ ।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});


এই গাছকে ঘিরে রাখী বন্ধন হয়েছে।রাস্তা চওড়া হওয়ার সময় যাতে এই গাছ কাটা না পরে তার জন্য রাত জেগে পাহারা দিয়েছে গাছ বন্ধুরা।এই কথা জেনেছি। গাছটি বালুরঘাটের আবেগ।কিন্ত সেই গাছের দিকে কারো নজর নেই।গাছটি একটি উন্মুক্ত শৌচকর্মের স্থানে পরিনত হয়েছে।অথচ গাছটিকে ঘিরে সৌন্দর্যায়ন করা যেতে পারে।এত প্রকান্ড একটি প্রাচীন গাছ জীববৈচিত্র্যের আবাসস্থল ।অথচ গাছটি বিপন্ন ।আমরা গাছটিকে ঘিরে উদ্যোগ নেব।জানালো গাছ বন্ধুরা। নীলাঞ্জনা গুহ বিশ্বাস জানান-আসা যাওয়ার পথে এভাবে গাছটিকে দেখে কষ্ট হয়।যারা সামান্য হলেও যন্ত্রনা যন্ত্রণা মুক্তির চেষ্টা কর লো তাদের আন্তরিক ধন্যবাদ জানাই।  কিন্ত সব গাছ যেভাবে বিদ্ধ হয়ে আছে তাকে কি মুক্ত করতে কোন উদ্যোগ নেবে না পৌরসভা,প্রশাসন?প্রশ্ন শহরবাসীর ।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *