October 24, 2024

কি নিবিড় যত্নে রঙ্গিনীকে গড়লেন গার্গী!

1 min read

তুহিন শুভ্র মন্ডল বালুরঘাট  সত্যজিত মঞ্চে বৃহস্পতিবার এক মায়া ঘেরা সন্ধ্যা উপহার দিলেন গার্গী।গার্গী রায়চৌধুরী।চলচ্চিত্র অভিনেত্রী হিসাবে তার সুনাম রয়েছে।তাই বালুরঘাটের নাট্যমোদী দর্শকের একটা বাড়তি আগ্রহ ছিলই।এবং উপহার পেলেন এক অনবদ্য সন্ধ্যার।গঙ্গারামপুর,মালদা,রায়গঞ্জের পর বালুরঘাট ।সব নাট্য অভিনেতার স্বপ্ন থাকে বালুরঘাটের দর্শকের সামনে অভিনয় করবার।
সে ইচ্ছা যে অন্তরে লালন করেছিলেন গার্গী তা প্রতিভাত হল বারবার।আহা! কি পরম মায়ায়,বিষাদে,আনন্দে,কষ্টে, যন্ত্রনায়  সমস্ত অনুভব জড়ো করে এবং নিবিড় যত্নে রঙ্গিনীকে গড়লেন গার্গী।
এ কি অভিনয় দেখলো বালুরঘাট ! এ তো রঙ্গিনীর এক জীবন্ত মূর্তি।আর বাদল কে যেন দেখা যাচ্ছিল সর্বত্র । রঙ্গিনীর স্বপ্ন আর যন্ত্রণার সঙ্গে একাত্ম হয়ে গিয়েছিল দর্শক।যেমন অসাধারণ নাট্য রচনা তেমনি তার যত্নশীল নির্দেশনা। কি মায়বী তার বুনন।বহুদিন নাট্য অভিনয়ের বাইরে থাকলেও বালুরঘাট দেখলো মঞ্চের এক দাপুটে ও দক্ষ অভিনেত্রীকে।আর তাতেই উঠে এল একটি মেয়ে ও তাকে ঘিরে সময় ও সমাজের জীবন ও যাপন চিত্র। কি অনায়াস চলন গার্গীর! বিভিন্ন ধারার গান আর নাচের সমাহার কি অপূর্ব!তাতে একটুও ক্ষুন্ন হয়না নাটকের গতি।বরং তাতে বাড়তি মাত্রা যোগ করে।কতটা ধারণ করেছিলেন রঙ্গিনীকে বোঝা যায় যখন মঞ্চে বিদ্যুত সরবরাহ ক্ষণিকের জন্য বন্ধ থাকলেও কি অবলীলায় সেই পূর্বের জায়গা থেকেই তুলে ধরলেন রঙ্গিনীকে।মঞ্চ আলো আবহে আর অসামান্য অভিনয়ে জনতার ভীড়ে একা ও উজ্জ্বল হয়ে থাকলেন রঙ্গিনী ।আসলে গার্গী-থেকে যাবেন দর্শকের মনের মণিকোঠায়।গৃহিনী ও ফ্রেন্ডস কমিউনিকেশন কে ধন্যবাদ এমন একটি অনিন্দ্যসুন্দর প্রযোজনায় সর্বক্ষণের সঙ্গী হয়ে থাকবার জন্য ।গার্গী নাটক আপনার প্রথম ভালবাসা।বালুরঘাট সেই ভালবাসার ছবি বারংবার দেখতে চায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *