October 29, 2024

প্ৰতীতির চুয়াল্লিশতম বর্ষের প্রথম অধিবেশনের আলোচ্য বিষয় বাঙলার সংস্কৃতিতে শীতকাল

1 min read

প্ৰতীতির চুয়াল্লিশতম বর্ষের প্রথম অধিবেশনের আলোচ্য বিষয় বাঙলার সংস্কৃতিতে শীতকাল

তপন চক্রবর্তী, কালিয়াগঞ্জ,১০ জানুয়ারি:দেশে করোনা আবহের কারনে সব কিছু পিছিয়ে পড়েছে তাই সবার সাথে তালে তাল মিলিয়ে আমাদেরকেও সবার স্বার্থের।কথা চিন্তা করেই আমরাও সবার আগে মানুষের জীবনকে গুরুত্ব দিয়ে প্রতীতিকে কম গুরত্ব দিয়েছি।রবিবার দীর্ঘ সাত মাস পর সংস্থার কর্নধার রাজ কুমার জাজদিয়ার বাসভবনে প্ৰর্তীতির চুয়াল্লিশতম বর্ষের প্রথম অধিবেশন বসে রবিবার।

অনুষ্ঠানে সংস্থার তরুণ সদস্য বঙ্কিম বর্মন,কান্তি প্রামানিক তাদের স্বরচিত কবিতা পাঠ করেন। অনুষ্ঠানে তাপস চ্যাটার্জি তার কন্ঠে অসাধারন সঙ্গীত পরিবেশন করে উপস্থিত সবাইকে মুগ্ধ করেন।সংস্থার সদস্য স্বর্ণময় অধিকারী তিব্বৎকে কেন্দ্র করে অতিশ দীপঙ্করকে নিয়ে একটি সুন্দর আলোচনা উপহার দেন।প্রতিতীর স্থায়ী সভাপতি তপন কুমার চক্রবর্তী

বাংলার সংস্কৃতিতে শীত কালের প্রভাব নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করে সাবেক আমলের পিঠাপুলির তৈরীর সাথে মা,দিদিমার ভালোবাসার ঐতিহ্যের কথা মনে করিয়ে দেয়। রবিবারের প্রতীতির সংস্কৃতির আসরের বিশেষ আকর্ষণ ছিল চার বছরের রাই মোদকের কন্ঠে বিখ্যাত কবি শঙ্খ ঘোষের কবিতা পাঠ ছিল এক অসাধারণ পাওনা।যা শুনে শুধু মন যে ভরেছে তাই নয় কি করে চার বছরের মেয়ে রাই এর পক্ষে এই কঠিন কবিতাটি পাঠ করা সম্ভব হয়েছে এই নিয়ে আলোচনা।

কবিতা পাঠ করেন রিঙ্কু মোদক।আলোচনায় সংস্থার পত্রিকা সম্পাদক ডঃ কাঞ্চন কুমার দে।কবিতা পাঠ করেন সংস্থার যুগ্ম সম্পাদক তথা রবিবারের অনুষ্ঠানের সঞ্চালক প্রদীপ কুমার রায়।আলোচনায় অংশগ্রহন করেন সংস্থার বর্ষীযান সদস্য রাজ কুমার জাজদিয়া।তিনি বাংলার সংস্কৃতিতে শীতের প্রভাব নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করেন। তিনি ছাড়াও তার সহধর্মিনী সুমিত্রা জাজদিয়া শীতের প্রভাব নিয়ে সুন্দর আলোচনা করেন।

আলোচনায় অংশগ্রহণ করেন সন্তোষ কুমার জাজদিয়া,মৃণ্ময় কর।হ্যা কচিকাঁচারাও রবিবারের অনুষ্ঠানকে প্রাণবন্ত করে তুলতে সাহায্য করে ছিল তাদের কবিতা ও আবৃত্তি পাঠের মধ্য দিয়ে।।যাদের মধ্যে উপস্থিত ছিলউৎসব জাজদিয়া,কেশব জাজদিয়া,সৌগন জাজদিয়া,রৌনক জাজদিয়া,সিদ্ধি জাজদিয়া সহ আরো বেশ কয়েকজন কচিকাঁচারা।জানা যায় আগামী ফেব্রুয়ারি মাসের অনুষ্ঠান হবে সংস্থার পত্রিকা সম্পাদক ডঃ কাঞ্চন দের ভবনে।বিষয়-ভাষা আন্দোলন।সবাইকে এই অনুষ্ঠানে আহ্বান জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *