October 28, 2024

ছট পূজায় কালিয়াগঞ্জ শ্রীমতী নদীতে বিপর্যয় এড়াতে পৌর সভার উদ্দ্যোগেএই প্রথম বিপর্যয় মোকাবিলা বাহিনীকে প্রস্তুত রাখা হল

1 min read

ছট পূজায় কালিয়াগঞ্জ শ্রীমতী নদীতে বিপর্যয় এড়াতে পৌর সভার উদ্দ্যোগেএই প্রথম বিপর্যয় মোকাবিলা বাহিনীকে প্রস্তুত রাখা হল

তপন চক্রবর্তী, কালিয়াগঞ্জ,২০,নভেম্বর:এই প্রথম ছটপূজা উপলক্ষে উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জের শ্রীমতীর নদীর ঘাটে বিপর্যয় মোকাবিলা বাহিনীকে প্রস্তুত রাখা হল।কালিয়াগঞ্জ পৌর সভার পৌর প্রসাশক কার্তিক চন্দ্র পাল বলেন বিগত দিনে ছট পূজাকে কে কেন্দ্র করে শ্রীমতী নদীতে মর্মান্তিক ঘটনা ঘটেছে।

তাই সেই অভিজ্ঞতার ভিত্তিতেই এবার অসামরিক প্রতিরক্ষা দপ্তরের বিপর্যয় মোকাবিলা বাহিনীর ডুবুরীদের প্রস্তুত রাখা হয়েছে।

শুক্রবার বেলা চারটার সময় কালিয়াগঞ্জের শ্রীমতী নদী ও বিভিন্ন ঘাটে সূর্য দেবতার আরাধনায় মাথায় ছটপূজা ডালি নিয়ে নদীর ঘাটে ও পুকুরে নির্দিষ্ট স্থানে গিয়ে পূজা দেয়।ছট পূজাকে কেন্দ্র করে একদিকে যেমন নদীর ঘাটে আলোক সজ্জায় সজ্জিত করে তেমনি বিভিন্ন পুকুরের ধারে বাহারি আলোতে আলোকিত করে।

কালিয়াগঞ্জ পৌর সভার পক্ষ থেকে সর্বত্র ব্যাপক সেনেটাই জারের ব্যবস্থা করা হয়।সবাইকে মাস্ক পরে যাবার আবেদন করা হয়।বাঙালীর ১২ মাসে তেরো পার্বন।আর তেরো পার্বনের মধ্যে অন্যতম ছট পূজা।

এই পূজা অবাঙালীরা করলেও বর্তমানে সব শ্রেণীর মানুষ নিষ্ঠা সহ কারে ছট পূজা করে চলেছে।শুক্রবার অস্ত গামী সূর্যকে অর্ঘ দিয়ে পূজার সূচনা করা হয়।এবং শনিবার উদিয়মান সূর্য দেবতাকে প্রণাম জানিয়ে পূজার সমাপ্তি ঘটবে। ছট পূজাকে দেখতে একদিকে যেমন শ্রীমতী নদীতে দর্শনার্থীদের ভিড় জমে অন্যদিকে বিভিন্ন পুকর পাড়েও প্রচুর মানুষের ভীড় হয়।ছট পূজাকে কেন্দ্র করে কালিয়াগঞ্জ শহরের বিভিন্ন স্থানে ব্যাপক পুলিশি ব্যবস্থার আয়োজন করা করা হয়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *