October 28, 2024

বাজিজনিত দূষণ বন্ধ করতে ভার্চুয়াল প্রেস মিট

1 min read

বাজিজনিত দূষণ বন্ধ করতে ভার্চুয়াল প্রেস মিট

তপন চক্রবর্তী-কালিয়াগঞ্জ,৬নভেম্বর:শ‍্যামাপূজোর ঠাকুর দেখতে বেরোলে একটি শ‍্যামা সঙ্গীত প্রায়ই শোনা য়ায় শ‍্যামা মা কি আমার কালো রে………? তার উওর হয়তো সঠিকভাবে জানা নেই ; কিন্তু শ‍্যামা পূজার পরে পরিবেশে পুরো কালো ধোঁয়ার চাদরে আচ্ছাদিত হয় সেই বিষয়ে কোনো সন্দেহের অবকাশ নেই । আর তার প্রধান কারণ হলো প্রচন্ড পরিমাণ আতশ বাজির ধোয়া।

আর এবারের পূজো হোক বাজিমুক্ত, দূষণ মুক্ত, সবুজ পূজো ; ফিরে আসুক মাটির প্রদীপ। এই দাবিতে শুক্রবার একটি ভার্চুয়াল সভা করলো ইনোভেটিভ গ্রীন আইডিয়াস এন্ড্ লাইন্স গঙ্গারামপুর।অনুষ্ঠানটি পরিচালনা করেন বিশিষ্ট পরিবেশপ্রেমী এবং অধ্যাপক দেবাশীষ কুমার চাকী।

এই ভার্চুয়াল প্রেসমিটে উপস্থিত ছিলেন বিশিষ্ট পরিবেশবিদ, শিক্ষক তুহিন শুভ্রমণ্ডল۔ উনি বায়ুদূষণ ও শব্দদূষণ আতসবাজি ও শব্দবাজির দ্বারা কিভাবে হয় এবং এর ক্ষতিকারক বিভিন্ন দিকগুলি সাবলীল ভাবে তুলে ধরেন ।এছাড়াও ছিলেন বিশিষ্ট শিশুরোগ বিশেষজ্ঞ ডাঃ প্রণব কুমার সাহা۔ তিনি বলেন শিশুদের জন্য বাজির ধোঁয়া ভীষণ ক্ষতিকর এরফলে শিশুদের শ্বাসকষ্ট থেকে শুরু করে চোখের সমস্যা,

কানের সমস্যা প্রভৃতি রোগের সৃষ্টি হতে পারে আর এই বাজির ধোঁয়া গর্ভবতী মায়েদের জন্য ভীষণ ক্ষতিকারক এছাড়াও উক্ত ভার্চুয়াল প্রেসমিটে উপস্থিত ছিলেন বিশিষ্ট্য পরিবেশপ্রেমী সনাতন তামলি, তনুশ্রী প্রামণিকস্বাস্থ্যকর্মী প্রীতম সরকার এবং আরও বহু পরিবেশপ্রেমী এছাড়াও ছিলেন সন্মানীয় সাংবাদিকজনেরা আর সকলের মুখেই শোনাগেলো একটাই আওয়াজ “কালীপুজো হোক বাজিমুক্ত, দূষণমুক্ত, সবুজপুজো; ফিরে আসুক মাটির প্রদীপ”এই ভার্চুয়াল প্রেস মিটের উদ্যোক্তা ইনোভেটিভ গ্রীণ আইডিয়াজ অ্যান্ড লাইনস এর পক্ষে পরিবেশপ্রেমী ও অধ্যাপক দেবাশিস চাকি বলেন – করোনা আবহে এবারের কালীপূজায় যাতে আতসবাজি ও শব্দবাজির জন্য দূষণ না হয় তার জন্যই এই ভার্চুয়াল প্রেস মিটের আয়োজন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *