October 21, 2024

অনন্য নাট্য উৎসবের উদ্যোগে ছয় দিন ব্যাপী নাট্য উৎসব ভিড় বহু মানুষের

1 min read

পিয়া গুপ্তা,কালিয়াগঞ্জ উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ এর অনন্য নাট্য দলের উদ্যোগে নজমু নাট্য নিকেতনে ছয় দিন ব্যাপী নাট্য উৎসব এর সূচনা হয়। 23 শে মার্চ থেকে শুরু হওয়া এই নাট্য উৎসব চলবে 28 শে মার্চে পর্যন্ত। সন্ধ্যা ৭ টা থেকে  এই নাটক দেখতে কালিয়াগঞ্জ এর বহু মানুষ নজমু নাট্য নিকেতনে ভিড় জমান। ছয় দিন ব্যাপী  এই নাট্য উৎসবে দেশ বিদেশের বহু প্রান্ত থেকে বহু মানুষ অংশ গ্রহন করেন।এই নাট্য উৎসবে আসাম, নদিয়া, পাটনা, উত্তর 24 পরগনা, কলকাতা থেকে বহু শিল্পীরা অংশ গ্রহন করেন।
নাট্য উৎসব এর  প্রথম দিন  প্রতাপ বন্দোপাধ্যায় এর নির্দেশনায় কলকাতার  একগুচ্ছ শিল্পীদের নিয়ে পরিবেশন করা হয় নাটক “সেকেন্ড ওপিনিয়ন”। নাট্য মেলার দ্বিতীয় দিনে আসাম থেকে আসা শিল্পীদের দ্বারা পরিবেশন করা হয় অসীম কুমার শর্মার ” চুপ এক প্রহসন”। তৃতীয় দিনে সোমবার এদিন একই দিনে পর পর দুটো নাটক মঞ্চস্থ করা হয়। এদিন প্রথমে সুরজিৎ ঘোষের নির্দেশনায় দিনাজপুরের কৃষ্টি নাট্য সংস্থার পক্ষ থেকে ছোট্ট তরুণ তরুণী দের নিয়ে আয়োজন করা হয় নাটক “হিপলিটাস” । ও একই দিনে মানিক রায় চৌধুরীর লেখা নাটক “ছায়ার”, শুভ সূচনা হয়। অমিত রায় ও শক্তি কুমার ঘোষের নির্দেশনায় এই নাটক এর মধ্যে দিয়ে   বাস্তব সমাজ এর চিত্র  প্রস্ফুটিত হয়ে উঠেছে। এছাড়া মঙ্গলবার আয়োজন করা হয় নাটক  নদিয়ার শান্তি পুরের শিল্পীদের নিয়ে সুধীর চক্রবর্তী র লেখা বিশ্বজিৎ বিশ্বাসের নির্দেশনায় নাটক “গায়ের পাঁচালী” । 
এদিন অনন্য নাট্য থিয়েটারের কর্ণধার বিভূভুষন সাহা জানান তাদের অনন্য নাট্য থিয়েটার এবারে 28 বছর পদার্পণ করলো। প্রতি বছর তারা বাইরের থেকে বহু নামি দামি শিল্পীদের নিয়ে আসেন তাদের এই জেলাতে। বিভূভুষন জানান ছয় দিন ব্যাপী এই নাট্য উৎসবে 27 ও 28 শে  মার্চ বিহার ও কলকাতা থেকে শিল্পীরা আসবে ও দুটো করে শো এদিন অনুষ্ঠিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *