October 27, 2024

কালিয়াগঞ্জ পৌরসভার উদ্যোগে ডেঙ্গু বিজয় অভিযানে হাসুয়া দিয়ে জঙ্গল পরিষ্কার করল পৌরসভার আধিকারিকরা

1 min read

কালিয়াগঞ্জ পৌরসভার উদ্যোগে ডেঙ্গু বিজয় অভিযানে হাসুয়া দিয়ে জঙ্গল পরিষ্কার করল পৌরসভার আধিকারিকরা

তন্ময় চক্রবর্তী করোনা আবহের মধ্যে আবার নতুন আতঙ্ক ডেঙ্গু। আর সেই ডেঙ্গু আতঙ্ক দূর করতে এবার কালিয়াগঞ্জ পৌরসভা এক অভিনব ডেঙ্গু অভিযান শুরু করেছে শহর জুড়ে। শহরকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে পৌরসভার সাফাই কর্মীরা বিভিন্ন ওয়ার্ডে ওয়ার্ডে।

আজ দেখা গেল কালিয়াগঞ্জ পৌরসভার নির্বাহি আধিকারি আশুতোষ বিশ্বাস ও পৌরসভার সেনেটারী ইন্সপেক্টর সুরজিৎ কৈরী সাফাই কর্মীদের সাথে নিয়ে গিয়ে পৌরসভার ৫ নম্বর ওয়ার্ডের শান্তি কলনি পীরতলা মাঠে একটি জঙ্গল সাফাই করতে।

শুধু তাই নয় নির্বাহি আধিকারিক ও সেনেটারী ইন্সপেক্টর সাফাই কর্মীদের সাথে সাথে তাদের দেখা গেল তারা নিজেরাও হাসুয়া নিয়ে জঙ্গল সাফাই করতে। এইভাবে শহরের বিভিন্ন জায়গায় আজ পৌরসভার পক্ষ থেকে ডেঙ্গু বিজয় অভিযান পালন করা হয়।

উল্লেখ্য ডেঙ্গু একটি মশা বাহিত রোগ। যার জন্ম হয় ড্রেনে অপরদিকে জঙ্গলে। তাই কিছুদিন আগে একই রকমভাবে ডেঙ্গু বিজয় অভিযানে কালিয়াগঞ্জ পৌরসভার  প্রসাশক কার্তিক চন্দ্র পাল তিনি যেমন শহরের বিভিন্ন ড্রেন গুলিতে গুপী মাছ ছাড়েন মশা যাতে বংশবিস্তার না করতে পারে।

তেমনভাবে আজ শহরের বিভিন্ন জায়গায় জঙ্গল পরিষ্কার করতে দেখা গেল সাফাই কর্মীদের। এক সাক্ষাৎকারে পৌরসভার নির্বাহী আধিকারিক আশুতোষ বিশ্বাস জানান, সরকারি নির্দেশ অনুযায়ী কালিয়াগঞ্জে ১৭ টি ওয়ার্ডেই এই ডেঙ্গু বিজয় অভিযান শুরু হয়েছে। সেই লক্ষ্যে গত ২০ সেপ্টেম্বর প্রথম ধাপে একবার ডেঙ্গু বিজয় অভিযান হয়।

এর পর আজ আবার শুরু হলো। তিনি বলেন কালিয়াগঞ্জে এখনো অব্দি ডেঙ্গুর কোন প্রভাব পড়েনি। সেই ঐতিহ্যকে ধরে রাখার জন্য কালিয়াগঞ্জ পৌরসভা যথেষ্ট সতর্ক। আর তাই সেই সর্তকতা নিয়ে শহরের বিভিন্ন জায়গায় এখন পরিষ্কার পরিচ্ছন্ন রাখা হচ্ছে।

অপরদিকে কালিয়াগঞ্জ পৌরসভার সেনিটারি ইন্সপেক্টর সুরজিৎ কৈরী বলেন শহরের বিভিন্ন জায়গায় যেখানে বড় বড় জঙ্গল রয়েছে যেখানে কিছু জল জমে রয়েছে সেখানে যাতে  মশার জন্মাতে না পারে সেই জন্য সেই জঙ্গল পরিষ্কার করার উদ্যোগ নেওয়া হয়েছে শহর জুড়ে  সাফাই কর্মীদের মারফত। ফলে আগামী তে  ডেঙ্গু মশার বংশ বিস্তার  আটকে যাবে । তিনি বলেন কালিয়াগঞ্জ শহরের ডেঙ্গুর প্রকোপ ২০১৪ ও ২০১৫ সালের পর থেকে আর হয় নি।

এখনো অব্দি শহরে কোন ডেঙ্গু থাবা বসাতে পারেনি। এমনিতেই সাধারণ মানুষ এখন করোনার থাবায় জর্জরিত সেই সময় যাতে নতুন করে কোন ডেঙ্গু শহরের কোন মানুষের উপর থাবা বসাতে না পারে তার জন্য পৌরসভা সদা সতর্ক ভূমিকা পালন করছে। এদিকে পৌরসভার এহেণো  ভূমিকায় খুশি কালিয়াগঞ্জ এর নাগরিকরা। এমনিভাবেই কালিয়াগঞ্জ শহরের ৫ নং ওয়ার্ডের বাসিন্দা শুভেন্দু মহন্ত জানান, কালিয়াগঞ্জ পৌরসভা শুধু সাফাই অভিযান এর মাধ্যমে সীমাবদ্ধ নয় কালিয়াগঞ্জ পৌরসভা কে আমরা বিগত পাঁচ বছর ধরে যে কাজ কর্মে দেখছি তাতে একজন নাগরিক হিসেবে তারা খুবই খুশি। তিনি বলেন কালিয়াগঞ্জ পৌরসভার প্রশাসক কার্তিক চন্দ্র পালের নেতৃত্বের যেভাবে উন্নয়ন হচ্ছে শহরে তাঁতে শহরের একজন নাগরিক হিসেবে তিনি যেমন গর্বিত এবং সব সময় তারএই কাজে পাশে থাকার চেষ্টা করবেন বলে তিনি জানান।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *