October 21, 2024

১০টি মডেল পোলিং স্টেশন এবং মোট ১৭টি মহিলা পোলিং স্টেশন করা হচ্ছে উত্তর দিনাজপুর জেলায়

1 min read
১০টি মডেল পোলিং স্টেশন এবং মোট ১৭টি মহিলা পোলিং স্টেশন করা হচ্ছে উত্তর দিনাজপুর জেলায় মোট । জেলা নির্বাচন দপ্তর জানিয়েছে, ভোটকর্মী ও ভোটদাতাদের বিশেষ কিছু সুবিধার নিরিখে ওসব কেন্দ্রকে মডেল পোলিং স্টেশন ও মহিলা পোলিং স্টেশন হিসেবে ঘোষণা করা হয়েছে। জেলার চোপড়া, গোয়ালপোখর-১, গোয়ালপোখর-২, হেমতাবাদ এবং ইটাহারে দু’টি করে মডেল পোলিং স্টেশন থাকছে। একইসঙ্গে মহিলা ভোটকর্মীদের দ্বারা পরিচালিত ১৭টি বুথের মধ্যে পাঁচটি করে মহিলা পোলিং স্টেশন থাকছে ইসলামপুর, কালিয়াগঞ্জ ও রায়গঞ্জে।
 দু’টি মহিলা পোলিং স্টেশন করা হচ্ছে করণদিঘিতে। উত্তর দিনাজপুর জেলা তথ্য ও সংস্কৃতি আধিকারিক রানা দেবদাস বলেন, জেলায় মোট ১০টি মডেল পোলিং স্টেশন এবং ১৭টি মহিলা পোলিং স্টেশন করা হবে। মহিলা পোলিং স্টেশনগুলিতে মহিলা ভোটকর্মীরা ভোটগ্রহণ করবেন। ওসব পোলিং স্টেশনে ভোটার ও ভোটকর্মীদের জন্য পরিকাঠামোগত কিছু সুবিধা যুক্ত করা হচ্ছে। জেলা নির্বাচন দপ্তর সূত্রে জানা গিয়েছে, চোপড়া হাইস্কুলের ১৭৮ এবং ১৯৮ নম্বর পোলিং স্টেশন, গোয়ালপোখরের মনিভিটা হাইস্কুলের ৭৪ এবং ৭৫ নম্বর পোলিং স্টেশন, গোয়ালপোখর-২ ব্লকের কানকি শ্রীজৈন বিদ্যামন্দিরের ১০৬ এবং ১০৭ নম্বর বুথ, হেমতাবাদ সেরিকালচার কম্পোজিট ইউনিটের ২০৪, হেমতাবাদ সেরিকালচার কম্পোজিট ইউনিট গোডাউনের ২০৫ নম্বর বুথ, ইটাহারে হাইস্কুলের ৯৮ এবং ৯৯ নম্বর পোলিং স্টেশনকে মডেল পোলিং স্টেশন হিসেবে ঘোষণা করে কাজ শুরু হয়েছে। মডেল পোলিং স্টেশন ও মহিলা পোলিং স্টেশনগুলির ক্ষেত্রে সবার আগে দেখা হয়েছে যোগাযোগ ব্যবস্থা। বুথের ভিতরে বিদ্যুতের জন্য অন্তত তিনটি করে প্লাগ পয়েন্ট থাকতে হবে। 


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

সেখানে ভালোমানের আসবাবপত্র রয়েছে কি না সেটিও বিচার করে দেখা হয়েছে। ওই সমস্ত পোলিং স্টেশন ভালোভাবে চিহ্নিত করা রয়েছে সেবিষয়টি একটি বিশেষ মাপকাঠি হিসেবে ধরা হয়েছে। পাশাপাশি বিশেষ চাহিদা সম্পন্ন ও প্রবীণ ভোটারদের জন্য বিশেষ ব্যবস্থা, ভোটারদের জন্য নীল কার্পেট, পানীয় জলের সুবন্দোবস্ত রয়েছে কি না সেবিষয়গুলির উপরেও মডেল পোলিং স্টেশন নির্বাচন করা হয়েছে। পাশাপাশি প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা, ব্লক লেভেল অফিসার, সেক্টর অফিসার, ম্যাক্রো সেক্টর, প্রাথমিক চিকিৎসা ব্যবস্থা, অ্যাম্বুলেন্স ড্রাইভারদের নাম, ফোন নম্বর লেখা বোর্ড এসব ওই পোলিং স্টেশনগুলিতে থাকবে। ভোটদাতাদের লাইনে বড়মাপের ছাতা বসানো হবে। এছাড়াও হেল্পডেস্ক সহ আরও একগুচ্ছ পরিকাঠামো ওসব পোলিং স্টেশনে করা হবে। ভোটগ্রহণ কেন্দ্রকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা রাখা, প্রয়োজন অনুসারে গাড়ি রিজার্ভে রাখার বিষয়টিও সুনিশ্চিত করা হচ্ছে।শুধুমাত্র ভোটদাতা ও ভোটকর্মীদের নয় ভোট দিতে আসা মহিলাদের সঙ্গে থাকা শিশুদের কথাও ওসব মডেল পোলিং স্টেশনগুলির ক্ষেত্রে মাথায় রাখা হচ্ছে। শিশুদের চকোলেট, ক্রেশ, বৃদ্ধ ও অসুস্থদের জন্য হুইল চেয়ারের ব্যবস্থা করা হবে।  


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *