October 23, 2024

মহা ধূমধামের সাথে মহিলাদের দ্বারা পরিচালিত হচ্ছে পাবনা কলোনি একতা সংঘের বাসন্তী পূজা

1 min read
তপন চক্রবর্তী-শঙ্কর গুপ্তা- উত্তর দিনাজপুর–ভোট উৎসবের সাথে তাল মিলিয়ে উত্তর দিনাজপুর জেলায় সম্পুর্ন মহিলাদের দ্বারা পরিচালিত কালিয়াগঞ্জ পাবনা কলোনি একতা সংঘের বাসন্তী পূজা যেন দুর্গাপূজার সেই চিত্রই মনে করিয়ে দিচ্ছে।পঞ্চম বর্ষীয় পাবনা কলোনি একতা সংঘের মহিলারা যেন অসাধ্য সাধন করেছে বাসন্তী পূজার আনন্দে পাড়ার আট থেকে আশিদের সামিল করে।

পূজা কমিটির সম্পাদিকা সোমা বসাক,সভানেত্রী মলয়া দাস এবং বলিষ্ঠ সদস্যা অর্চনা সেন বলেন এই পুজা পূর্বে গ্রামের পুরুষরাই করতেন।কিন্তু বর্তমানে পাড়ার সব মহিলারা এই পূজার সম্পুর্ন দায়িত্ব নিয়ে বিগত কয়েক বছর ধরে  অত্যন্ত ধুম ধামের সাথে  বাসন্তী পুজা করে আসছে।

চাঁদা আদায় থেকে পূজার সমস্ত কাজ কর্ম আমরা সবাই ভাগ করে কাজ  করছি অত্যন্ত দায়িত্বের সাথেই।শুধু বাসন্তী পূজাই নয় গত বৃহস্পতিবার থেকে আমাদের পাড়ার ছেলেমেয়েরা পূজার সাথে প্রতিদিন আরতি প্রতিযোগিতা,সাংস্কৃতিক অনুষ্ঠানও করছি।আমরা যেন  এই বাসন্তী পূজায় দুর্গা পূজার ইমেজ পাচ্ছি।পূজা দেখতে প্রতিদিন অনেক দর্শনার্থীদের ভীড়ও হচ্ছে।প্রত্যেককে মায়ের প্রসাদ না খেয়ে যেতে দেওয়া হচ্ছেনা।

পাবনা কলোনীর বাসিন্দা তথা অবসরপ্রাপ্ত ব্যাঙ্কের ম্যানেজার বৈদ্য নাথ কর্মকার জানান আমাদের পাবনা কলোনীর মেয়ে বৌযেরা অত্যন্ত কর্মঠ।কি সুন্দর ভাবে কয়েকটা দিন পার করে দিল অথচ আমরা বুঝতেও পারলাম না।

ওদের ধন্যবাদ অবশ্যই প্রাপ্য।কালিয়াগঞ্জ ব্লকের আধিকারিক উৎপল সেন জানান মহিলারা এত সুন্দরভাবে বিশাল দায়িত্ব এই কয়েকদিন  যে ভাবে পালন করে যাচ্ছে  তা এক কথায় অভাবনীয়।শুধু পুরুষরাই কাজ করে তা যে ঠিক নয়

সেটা প্রমান করে দিল পাবনা কলোনীর একতা সংঘের মহিলারা।যদিও আমরা যারা এই এলাকায় বসবাস করি সবাই নানাভাবে এই পূজার সাফল্যের জন্য সহযোগিতা করে থাকি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *