October 25, 2024

পাহারগাঁও গ্রামে একশো দিনের প্রকল্পে পুকুর খনন না করেই ভুয়া মাস্টার রোল তৈরি করে একলক্ষ আটত্রিশ হাজার তিনশো চৌদ্দ টাকার ভাগবাটোয়ারার চাঞ্চল্যকর অভিযোগ প্রধানের বিরুদ্ধে-

1 min read

পাহারগাঁও গ্রামে একশো দিনের প্রকল্পে পুকুর খনন না করেই ভুয়া মাস্টার রোল তৈরি করে একলক্ষ আটত্রিশ হাজার তিনশো চৌদ্দ টাকার ভাগ বাটোয়ারার চাঞ্চল্যকর অভিযোগ প্রধানের বিরুদ্ধে

তপন চক্রবর্তী,কালিয়াগঞ্জ,৬,সেপ্টেম্বর:উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ ব্লকের ১০ নম্বর মালগাঁও গ্রাম পঞ্চায়েতে প্রধানের বিরুদ্ধে অভিযোগ, পাহারগাঁও গ্রামে  মহেশ রায়ের পুকুর খনন না করেই ভুয়া মাস্টার রোল বানিয়ে একলক্ষ,আটত্রিশ হাজার তিনশো চৌদ্দ টাকা বেমালুম আত্মস্যাত করার অভিযোগ আনলো এলাকার তৃণমূলের সদস্যগন।

এলাকার তৃণমূলের বুথ সভাপতি রথীন্দ্র চন্দর রায় বলেন মালগাঁও অঞ্চলের পাহারগাঁও গ্রামের  বাসিন্দা মহেশ রায়ের পুকুর সংস্কর জন্য এন আর ই জি এস প্রকল্পের একশো দিনের প্রকল্প মঞ্জুর হয়।কিন্তূ খোঁজ নিয়ে দেখা যায় পুকুরের সংস্কারের কাজে হাত না দিয়েই পুকুর খননের ভুয়া মাস্টার রোল তৈরি করে পুকুর সংস্কার দেখিয়ে পুরো টাকাটাই আত্মস্যাত করা হয়েছে।

এ ব্যাপারে কালিয়াগঞ্জ সমষ্টি উন্নয়ন আধিকারিকের কাছে গ্রাম বাসীরা একটি চিঠি দিয়ে তদন্ত করবার কথা বলা হয়েছে।কিন্তূ তার কাছ থেকে কোন সহযোগিতা পাওয়া যায়নি বলে রর্থীনবাবু জানান। অপর দিকে মালগাঁও অঞ্চলের পাহারগাঁও গ্রামের  সুভাষ রায়,কাশিরাম রায়,শম্ভু রায়,মকবুল হোসেন,গুরুপদ রায় এবং বাবলু মার্দি জানান মহেশ রায়ের পুকুরে সংস্কার হবার কথা অথচ সেখানে কোন কাজ না হয়ে কি করে কাজের মাস্টার রোল তৈরি করা হতে পারে?অবিলম্বে সরকারি তদন্ত করা হোক।

আমরা উত্তর দিনাজপুরের জেলা শাসক অরবিন্দ কুমার মিনার কাছে যাবো এর সত্য উদ্ঘাটনের জন্য।মালগাঁও গ্রাম পঞ্চায়েতের এস এ ই বিভাস শংকর রায়কে এ ব্যাপারে প্রশ্ন করলে বলেন কাজ হয়েছে তবে মহেশ রায়ের পুকুরে না হয়ে অন্যত্র হয়েছে।গ্রাম সংসদ আমাদের যে নাম দিয়েছে সেখানেই হয়েছে।আমাদের কি দোষ আছে বলুন? তৃণমূলের মালগাঁও অঞ্চলের সভাপতি গ্যানেন্দ্র নাথ রায় এক সাক্ষাৎকারে বলেন গ্রাম সংসদ সিধান্ত নিয়েছিল মহেশ রায়ের পুকুর সংস্কারের জন্য বিডিও অফিসের অথবা গ্রাম পঞ্চায়েতের এস এ ই তার কাগজ পত্র না দেখে অন্য এক জায়গায় একশো দিনের কাজ করলো এটা কি ভাবে সম্ভব?তারা কি কাগজ পত্র না দেখেই নিজের ইচ্ছা মত কাজ করবে?তাহলে গ্রাম সংসদের সিধান্তের কোন দাম আছে? গ্যানেন্ বাবু বলেন মহেশ রায়ের পুকুরে কাজ না করে তার ভুয়া মাস্টার রোল বের হল? তিনি বলেন শুধু পাহারগাঁও গ্রাম  নয় এরকম অনেক জায়গাতেই এই ধরনের কাজ হলেও ব্লক অফিস থেকে কোন রকম আর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছেনা।এর কারণ আমরা বুঝতে পারছিনা।যদিও গতকাল ব্লকের যুগ্ম বিডিও পরিমল দাস এই ব্যাপারে তদন্তে গিয়েছিলেন।কিন্তূ উনি কি তদন্ত করেছেন আমরা তার কিছুই বুঝতে পারছিনা।এই ধরনের ঘটনা আমরা কোন ভাবেই ধামা চাপা দিতে দেবনা।প্রয়োজনে এর বিরুদ্ধে সঠিক ব্যবস্থা গ্রহণ না করলে আমরা ব্যাপক আন্দোলন কালিয়াগঞ্জ ব্লক এবং মালগাঁও গ্রাম পঞ্চায়েতের বিরুদ্ধে খুব শীঘ্রই আন্দোলনে যেতে বাধ্য হবেন বলে জানান।এদিকে মালগাঁও গ্রাম পঞ্চায়েতের প্রধান সাহেবকে বার বার তার সাথে যোগাযোগ করেও তাকে ধরা যায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *