October 26, 2024

সাতাশে একুশ এবারে জৌলুশ বিহীন মাস্ক ঢাকা।

1 min read

সাতাশে একুশ এবারে জৌলুশ বিহীন মাস্ক ঢাকা।

জয়ন্ত বোস, কালিয়াগঞ্জ।ছাব্বিশ পেরিয়ে এবছর সাতাশ, আর এই সাতাশতম বর্ষ জৌলুস হারিয়ে ফেলে মাস্কের আবরনে আচ্ছাদিত শহীদ স্মরনে তৃণমূল কংগ্রেস পরিচালিত ২১ জুলাই। ১৯৯৩ সালে ২১ জুলাই মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে যুব কংগ্রেস কর্মীরা কলকাতার রাস্তায় আন্দোলনের ঢেউ তুলেছিল ” নো আইডেনটিটি , নো ভোট ” এই স্লোগানকে সামনে রেখে।

তদানীন্তন পশ্চিমবঙ্গে বামফ্রন্টের রাজত্ব। আন্দোলনের ঢেউ কে সামাল দিতে হিমশিম খেয়ে পরেছিল বামফ্রন্ট সরকার এবং কলকাতার রাস্তায় মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে যুব কংগ্রেস কর্মীদের মহাকরন অভিযান কে ছত্রভঙ্গ করতে গিয়ে পুলিশের গুলিতে ১৩ জন যুব কংগ্রেস কর্মীরা মারা যান।

তাদের স্মৃতির উদ্দেশ্যে পরের বছর থেকেই মমতা বন্দ্যোপাধ্যায় ২১ জুলাই দিনটি শহীদ দিবস পালন করে আসছেন। কংগ্রেস দল ত্যাগ করে মমতা বন্দ্যোপাধ্যায় তৃণমূল কংগ্রেস দল গঠন করেও শহীদদের স্মৃতির উদ্দেশ্যে ও শহীদ পরিবারদের কাছে সমবেদনা জ্ঞাপন করতে প্রতি বছর এই দিনটি কে মহাসমাবেশে লক্ষাধিক মানুষের সমাগমে পালন করে আসছেন। তিন দিন আগে থেকেই চরম প্রস্তুতির বাতাবরণ তৈরী হয়ে যেত কলকাতা সহ সমগ্র পশ্চিমবঙ্গে। আজ কিন্তু সেই জৌলুশের ছিটে ফোটাও নেই। রাত পোহালেই শহীদ দিবস ২১ জুলাই। নেই বাস, নেই ট্রেন, নেই কোনো হুটোপুটি। চারিদিক শুধু শুনশান আর আতঙ্ক। সব কিছুই কেড়ে নিয়েছে বিশ্ব ত্রাস করোনা। আর এই আতঙ্কের মাঝে, সংক্রমণের থাবায় এই প্রথম হারিয়ে গেল কলকাতার রাস্তায় সকাল হতেই ২১ জুলাই শহীদ স্মরনের জৌলুশ। তবে ফিকে হয়ে গেলেও প্রতিটি শহর, ব্লক ও পঞ্চায়েত স্তরে তৃণমূল কংগ্রেস নেতৃত্ব দের পরিচালনায় শহীদ দিবস পালিত হলেও দীর্ঘ ২৬ বছরের সেই জৌলুশ এর ঢেউ কিন্তু আছড়ে পরবে না। করোনার ছোবলে, সংক্রমনে, দংশনে, আতঙ্কে ২১ জুলাই ২৭তম শহীদ স্মরন দিবস টিই শহীদ হয়ে যাবে এই বিষয়ে সকলেই একমত। এর মধ্যেই বন্দেমাতরম ধ্বনিতে আকাশ বাতাস মুখরিত হলেও মাস্কে ঢাকা মুখের শব্দ প্রহর গুনছে সাতসকালে ২১ জুলাই শহীদ স্মরনে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *