October 26, 2024

দক্ষিণ দিনাজপুর জেলায় বনমহোৎসব উদযাপন

1 min read

দক্ষিণ দিনাজপুর জেলায় বনমহোৎসব উদযাপন

মান্না চন্দ, দক্ষিণ দিনাজপুর : “একটি গাছ একটি প্রান” এই আমাদের অঙ্গীকার, সেই কথাকেই মাথায় রেখে পশ্চিমবঙ্গ সরকারের বন বিভাগ আয়োজিত রাজ্যের সব জেলায় ১৪ই জুলাই থেকে ২০ জুলাই পর্যন্ত বনমহোৎসব উদযাপিত হচ্ছে। এই মহোৎসবকে মান্যতা দিয়ে দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট সার্কিট হাউসে এক বর্ণাঢ্য বনমহোৎসবের শুভ সুচনা হল জেলার জেলাশাসক শ্রী নিখিল নির্মলের হাত দিয়ে বৃক্ষরোপনের মধ্য দিয়ে।

 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলাশাসক (উন্নয়ন) শ্রী রঞ্জন কুমার ঝা, অতিরিক্ত জেলা শাসক (ভূমি ও ভূমি সংস্কার) শ্রী প্রনব ঘোষ,দক্ষিণ দিনাজপুর জেলা পরিষদের বন ও ভূমি কর্মাধ্যক্ষ শ্রী পঞ্চানন বর্মন,রায়গঞ্জ ফরেস্ট ডিভিশনের বিভাগীয় বনাধিকারিক শ্রী সোমনাথ সরকার, বিশিষ্ট সমাজসেবী, পরিবেশবিদ তথা শিক্ষক শ্রী তুহিন শুভ্র মন্ডল, এডি,এফ,ও শ্রীমতী মঞ্জুলা তিরকে, বালুরঘাট ফরেস্ট রেনজার শ্রী আব্দুল রেজ্জাক প্রমুখ। এনারা সকলে বৃক্ষরোপন করেন।

বৃক্ষরোপন কর্ম সূচী শেষ হলে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সবুজকে আহ্বান জানিয়ে সুন্দর সংগীত পরিবেশন করেন সান্তকি চৌধুরী। তার সংগীতে অনুষ্ঠানের গুরুত্ব কয়েক গুন বেড়ে যায়। সংগীতের পরে অনুষ্ঠান সম্পর্কে মূল্যবান বক্তব্য রাখেন রায়গঞ্জ ফরেস্ট ডিভিশনের বিভাগীয় বনাধিকারিক শ্রী সোমনাথ সরকার ও দক্ষিণ দিনাজপুর জেলা পরিষদের বন ও ভূমি কর্মাধ্যক্ষ শ্রী পঞ্চানন বর্মন।

তারা তাদের বক্তব্যে সবুজকে রক্ষা করা ও সবুজের গুরুত্ব ও অনুষ্ঠানের বিষয় বস্তু তুলে ধরেন। এরপর উপস্থিত সকলের মধ্যে মেহুগুনি, ক্যাশোরিনা, অশোক এই সব মূল্যবান চারাগাছ বিতরন করা হয়। সমগ্র বিশ্বে উষ্ণায়নে অনিয়মিত জলবায়ু পরিবর্তন, জীব বৈচিত্র্যর বিরুদ্ধে সবুজ অর্থাৎ গাছ ই আমাদের জীবনের প্রতিষেধক, গাছ বাঁচলেই আমরা বাঁচব প্রত্যেককে চারাগাছ বিলির মধ্যমে এই বার্তাই দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *