October 26, 2024

গোষ্ঠী সংক্রমণ আটকাতে নিজ হাতে টোটো রিক্সা কে স্যানিটাইজ করলেন কালিয়াগঞ্জের পুর প্রশাসক কার্তিক পাল

1 min read

গোষ্ঠী সংক্রমণ আটকাতে নিজ হাতে টোটো রিক্সা কে স্যানিটাইজ করলেন কালিয়াগঞ্জের পুর প্রশাসক কার্তিক পাল

তন্ময় চক্রবর্তী আর পাঁচটা জায়গায় করোনাভাইরাস হু হু করে বেড়ে গেলেও কালিয়াগঞ্জ এখনো সেভ জোনে আছে।  তাই আগামী দিনেও যাতে এরকম থাকে সেই জন্য পৌরসভার পক্ষ থেকে লাগাতার চেষ্টা করা হচ্ছে বিভিন্নভাবে করোনা কে আটকাতে। আজ পৌরসভার পক্ষ থেকে উদ্যোগ নেওয়া হলো কালিয়াগঞ্জ এর বিবেকানন্দ মড়ে টোটো রিক্সা ও যানবাহন  স্যানিটাইজ করার মধ্য দিয়ে।

এই অভিনব কর্মসূচি গ্রহণ করেন কালিয়াগঞ্জ পৌরসভা র প্রশাসক কার্তিক চন্দ্র পাল সকালে নিজ হাতে টোটো স্যানিটাইজ প্রক্রিয়ার সূচনা করে । করোনা ভাইরাসের প্রকোপ যেদিন থেকে শুরু হয়েছে সেদিন থেকেই লাগাতার কালিয়াগঞ্জ এর মানুষকে নিরাপদে রাখতে নানান ধরনের কর্মসূচি একের পর এক নিয়ে চলছে কালিয়াগঞ্জ পৌরসভা। কখনো ওয়ার্ডের সাফাই অভিযান করে, কখনো বিভিন্ন অফিসে অফিসে কখনো বা আবার শহরের বিভিন্ন রাস্তায় জীবাণুনাশক স্প্রে ছিটিয়ে অনেকটা কালিয়াগঞ্জ শহরকে দূষণমুক্ত রাখতে পেরেছে পৌরসভা। আগামী দিনেও যাতে এই করোনাভাইরাস বেশি করে থাবা বসাতে না পারে তার জন্য লাগাতার প্রয়াস চালিয়ে যাচ্ছে পৌরসভা। তারই অঙ্গ হিসেবে আজ এই প্রক্রিয়া শুরু করল পৌরসভা।

কালিয়াগঞ্জ পৌরসভার প্রশাসক কার্তিক চন্দ্র পাল এর নেতৃত্বে পৌরসভার স্বাস্থ্য ও সাফাই বিভাগের প্রচেষ্টায় এই কর্মসূচি  ইতিমধ্যে ব্যাপক সাড়া ফেলে দিয়েছে  শহরে। প্রায় ঘন্টাখানেক ধরে চলা এই অভিনব কর্মসূচিতে অংশগ্রহণ করেন কালিয়াগঞ্জ পৌরসভা প্রশাসক কার্তিক চন্দ্র পাল ছাড়াও সঙ্গে ছিলেন পুর প্রশাসকমন্ডলীর সদস্য বসন্ত রায়, পৌর স্যানিটরি ইন্সপেক্টর সুরজিত কৈরী, পুরসভার  চন্দন ঘোষ, বিলাস সরকার, কিষান সিং, সনৎ সাহা প্রমুখ।এক সাক্ষাৎকারে পৌর প্রশাসক কার্তিক চন্দ্র পাল বলেন, আমরা সবাই জানি নোবেল করোনাভাইরাস সমগ্র পৃথিবী জুড়ে দাপিয়ে বেড়াচ্ছে। সেখানে কালিয়াগঞ্জ এখনো সেভ জোনে রয়েছে। কয়েকদিন আগে যদিও শহরে কয়েকজন আক্রান্ত হয়েছিল তারা বর্তমানে সুস্থ হয়ে বাড়িতে রয়েছেন কেউ বা আবার কাজে যোগ দিয়েছেন। অযথা কেউ আতঙ্কিত হবেন না ।

পৌরসভা সব সময় সচেতন রয়েছে এই করোনাভাইরাস মোকাবেলা করার জন্য। একদিকে যেমন শহর জুড়ে স্যানিটাইজ করার   প্রক্রিয়ার  চলছে জোর কদমে ,তেমনি ঢাক বাজিয়ে প্রচার হচ্ছে মানুষের সচেতনতা বাড়ানোর লক্ষে। তিনি বলেন কালিয়াগঞ্জ শহরের বিভিন্ন জায়গায় যাওয়া আসা করার জন্য অনেক মানুষ টোটো বা রিক্সা ব্যবহার করে। টোটো বা রিক্সা যেভাবে শহরের বুকে চলছে সেখান থেকে কোন মানুষ যাতে আক্রান্ত হতে না পারে এই মারন ভাইরাসে সেই জন্য কালিয়াগঞ্জ শহরের সমস্ত টোটো রিক্সা কে স্যানিটাইজ করা হলো আজ ।

এর পাশাপাশি বাইরে থেকে যে সমস্ত গাড়ি গুলো এসেছে শহরে সেগুলোকেও স্যানিটাইজ করা হল আজ। তিনি বলেন এই উদ্যোগ লাগাতার ৭ দিন ব্যাপী হবে।

যদি দেখা যায় আরও প্রয়োজন রয়েছে তাহলে তারা স্যানিটাইজ  করার প্রক্রিয়া কে আরও বৃদ্ধি করবে। তিনি বলেন কালিয়াগঞ্জ শহরকে সুরক্ষিত রাখতেই হবে যেমন করেই হোক।  গোষ্ঠী সংক্রমণ রুখতে যেখানে মানুষের সংখ্যা বেশি রয়েছে শহরে, সেখানে সচেতনতার লক্ষ্যে পৌরসভা ব্যাপক প্রচার অভিযান করছে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *