October 26, 2024

প্রয়াত ছড়াকার কল্লোল বন্দোপাধ্যাযের প্ৰতি শ্রদ্ধা জানাতে রায়গঞ্জের মহাত্মা গান্ধী ভবনে স্মরণ সভা

1 min read

প্রয়াত ছড়াকার কল্লোল বন্দোপাধ্যাযের প্ৰতি শ্রদ্ধা জানাতে রায়গঞ্জের মহাত্মা গান্ধী ভবনে স্মরণ সভা

তপন চক্রবর্তী,কালিয়াগঞ্জ,(উত্তর দিনাজপুর),১৭ জুলাই: ভাষা শিক্ষা-সাহিত্য-সংস্কৃতি জগতের অন্যতম পুরোহিত খ্যাতনামা ছড়াকার সদ্য প্রয়াত কল্লোল বন্দোপাধ্ধায়ের প্রতি শ্রদ্ধার্ঘ জ্ঞাপনার্থে এক স্মরণসভার আয়োজন করা হয়।

 

সম্প্রতি রায়গঞ্জের মাননীয় বিধায়ক মোহিত সেনগুপ্ত’র উদ্যোগে মহাত্মা গান্ধী ভবনে আয়োজিত এই সভায় প্রয়াত সাহিত্যিকের প্রতিকৃতিতে মাল্যদান ও পুষ্পার্ঘ অর্পণ করে শ্রদ্ধা নিবেদন ও এক মিনিট নীরবতা পালন করা হয়।স্মরণসভার উদ্যোক্তা বিধায়ক মোহিত সেনগুপ্ত, প্রয়াত সাহিত্যিকের সহধর্মিণী মঞ্জু বন্দোপাধ্ধায়, বিশিষ্ট শিক্ষাবিদ ও নিখিল ভারত বঙ্গ সাহিত্য সম্মেলন এর রায়গঞ্জ শাখার কার্যকরী সভাপতি, লেখক সুশীল গোস্বামী, বিশিষ্ট সমাজসেবী পবিত্র চন্দ, প্রবীনা লেখিকা সুলেখা চক্রবর্তী,অধ্যাপক লেখক দীপক বর্মন, সুকুমার বাড়ুই, শিক্ষক তিলক তীর্থ ভৌমিক, লিয়াকত আলি, রায়গঞ্জ পৌরসভার আধিকারিক লেখক সুদেব দাস,ছড়াকার অর্ধেন্দু রায়,সমাজকর্মী সুব্রত সরকার, কবি আশিস সরকার, অরুন চক্রবর্তী, সৌরেন চৌধুরী, বিপ্লব তরফদার, সোমা চক্রবর্তী, পুষ্পিতা মজুমদার, কল্যাণ চক্রবর্তী, আরতি দেবনাথ, দেবাশিস মজুমদার সহ উপস্থিত সকল লেখক ও সংস্কৃতিপ্রেমী বিশিষ্ট ব্যক্তিবর্গ শ্রদ্ধার্ঘ নিবেদন করেন।স্মরণসভার শুরুতে সংগীতে প্রনাম জানায় প্রতিশ্রুতিময়ী কিশোরী শিল্পী কস্তুরী চক্রবর্তী ।

স্মৃতিচারণ ও শ্রদ্ধা নিবেদন করতে গিয়ে মাননীয় বিধায়ক মোহিত সেনগুপ্ত প্রবীন সাহিত্যিক কল্লোল বন্দোপাধ্ধায় প্রয়াত হওয়ায় রায়গঞ্জ সাহিত্যের অভিভাবককে হারালো বলে অভিমত ব্যক্ত করেন। শিক্ষা সাহিত্য সংস্কৃতি ক্ষেত্রে তাঁর বিশেষ অবদান ও তাঁর অমায়িক ব্যবহার, সদা হাস্যময়তার কথাও বিশেষভাবে উল্লেখ করেন । বিশিষ্ট শিক্ষাবিদ সুশীল গোস্বামীও স্মৃতিচারণ করতে গিয়ে কল্লোল বন্দোপাধ্ধায়ের বাংলা ভাষা ও সাহিত্যের ক্ষেত্রে অসামান্য অবদান, সকলকে অকৃত্রিম ভালবাসায়, স্নেহে কাছে টেনে নেবার কথা উল্লেখ করে তাঁর শূন্যস্থান পূর্ণ হবার নয় বলে উল্লেখ করেন। তিনি এ আবহেও প্রয়াতের প্রতি শ্রদ্ধার্ঘ জ্ঞাপনার্থে স্মরণসভা আয়োজনের জন্য মাননীয় বিধায়ক মোহিত সেনগুপ্ত’র প্রশংসা করেন এবং কৃতজ্ঞতা জানান। তাঁরা ছাড়া বিশিষ্ট সমাজসেবী পবিত্র চন্দ, অধ্যাপক দীপক বর্মন ,সুকুমার বাড়ুই, সুদেব দাস ,সুব্রত সরকার, অরুন চক্রবর্তী প্রমুখ সহ আরো বেশ কয়েক জন কবি সাহিত্যিক স্মৃতিচারণ করেন ও স্বরচিত কবিতা পাঠের মধ্য দিয়ে প্রয়াত শিক্ষাবিদ ও সাহিত্যিকের প্রতি শ্রদ্ধা জানান। সামাজিক দূরত্ব মেনেই সকলে এই শ্রদ্ধার্ঘ নিবেদন সভায় অংশী হন। করোনা আবহে উদ্ভূত পরিস্থিতির কারনে যানবাহনের অপ্রতুলতায় অনেকে উপস্থিত হতে পারেন নি । তবু মোট ৫৪ জন সমাজের বিভিন্ন স্তরের মানুষ বিধায়ক আহূত এই স্মরণসভায় উপস্থিত হয়ে শ্রদ্ধা জ্ঞাপন করেন।এ দিন বিধায়ক মোহিত সেনগুপ্ত স্বয়ং এবং নিখিল ভারত বঙ্গ সাহিত্য সম্মেলন এর রায়গঞ্জ শাখার পক্ষ থেকে সুশীল গোস্বামী পৃথক পৃথক শোকবার্তা প্রয়াত কল্লোল বন্দোপাধ্ধায়ের সহধর্মিণী মঞ্জু বন্দোপাধ্ধায়ের হাতে তুলে দেন।বিধায়ক মোহিত সেনগুপ্ত’র এই আবহেও একজন শিক্ষাবিদ ও সাহিত্যিকের প্রতি শ্রদ্ধা প্রদর্শনে এই স্মরণ সভা আহ্বানের প্রশংসা করেছেন রায়গঞ্জের শিক্ষা সাহিত্য সংস্কৃতি জগতের বিশিষ্ট ব্যক্তিবর্গ।সুদূর উড়িষ্যার ভুবনেশ্বর থেকে কল্লোলবাবুর প্রয়াত হবার খবর পেয়ে তাঁর অশীতিপর অবসরপ্রাপ্ত শিক্ষক দেবপ্রসাদ ভড় এবং লকডাউনে কোলকাতায় আটকে থাকা প্রয়াত সাহিত্যিকের অত্যন্ত স্নেহভাজন নিখিল ভারত বঙ্গ সাহিত্য সম্মেলন এর রায়গঞ্জ শাখার সচিব স্বপন মজুমদার গভীর শোক প্রকাশ করে বার্তা পাঠান ।উল্লেখ্য, শিক্ষাবিদ ও সাহিত্যিক শ্রদ্ধেয় কল্লোল বন্দোপাধ্ধায় সম্প্রতি প্রয়াত হন । বেশ কিছু দিন যাবৎ তিনি অসুস্থ ছিলেন। বয়স হয়েছিল ৭৭ বছর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *