October 26, 2024

বিশ্ববঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলনের উত্তর দিনাজপুর জেলা কমিটির উদ্দ্যগে দুইদিন ব্যাপী সাংস্কৃতিক প্রতিযোগিতা

1 min read
তপন চক্রবর্তী, উত্তর দিনাজপুর : গত রবি ও সোমবার বিশ্ববঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলনের উত্তর দিনাজপুর জেলা কমিটির উদ্দ্যগে উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ নজমু নাট্যনিকেতন মঞ্চে দুইদিন ব্যাপী সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।


প্রদীপ প্রজ্বলনের মধ্য দিয়ে দুইদিন ব্যাপী অনুষ্ঠানের উদ্বোধন করেন বিশ্ববঙ্গ  সাহিত্য ও সংস্কৃতি সম্মেলনের সর্বভারতীয় সম্পাদক রাধা কান্ত সরকার ও সংগঠনের সাংস্কৃতিক সম্পাদিকা শিবানী দাস।

দুইদিনের এই প্রতিযোগিতা মূলক অনুষ্ঠানে আবৃত্তি,নৃত্য ও সংগীত– প্রতিযোগিতার আয়োজন করা হয়। সাংস্কৃতিক প্রতিযোগিতায়( ক-)-বিভাগের আবৃত্তি প্রতিযোগিতায় প্রথম স্থান দখল করে অর্না ভৌমিক,দ্বিতীয়-সাবর্নী রায় তৃতীয়–পর্নাক্ষী দাশগুপ্ত।(ক)বিভাগে সঙ্গীত প্রতিযোগিতায় 

প্রথম–স্মৃতি কর্মকার,দ্বিতীয়–নেহা ভট্টাচার্য ও তৃতীয়,–সাবর্নী রায়।(ক)বিভাগ 7, নৃত্যে–মৈত্রেয়ী গুহ,দ্বিতীয়–নেহা ভট্টাচার্য ও তৃতীয়–তৃষা চক্রবর্তী।(খ)বিভাগ আবৃত্তি -প্রথম সায়ন্তনী কুন্ডু,দ্বিতীয়-স্নেহাদ্র ঘোষ ও  তৃতীয় –দেবপ্রিয় সাহা।খ বিভাগ নৃত্য প্রথম–স্নেহা চক্রবর্তীB দ্বিতীয়–সুনন্দা রায় ও তৃতীয় –রিয়া রায়।খ বিভাগ সঙ্গীত–প্রথম -অবন্তিকা পাট্টা দার,দ্বিতীয়–সোহম লাহ এবং তৃতীয়–মৌমিতা ভৌমিক।

এই অনুষ্ঠানে গত ডিসেম্বর মাসে  কলকাতায় অনুষ্ঠিত বিশ্ববঙ্গের সর্বভারতীয় সঙ্গীত  ও নৃত্য প্ৰর্তিযোগীতায় উত্তর দিনাজপুর জেলা শাখার কালিয়াগঞ্জের নৃত্য ও সঙ্গীত প্রতিযোগীরা যারা সর্বভারতীয় ক্ষেত্রে অসাধারন সাফল্য পেয়েছে তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।কালিয়াগঞ্জের মোট পাঁচ জন প্রতিযোগী যারা সর্বভারতীয় ক্ষেত্রে সাফল্য পেয়েছে তারা হল ক বিভাগে সঙ্গীতে প্রথম স্থান পায় অবন্তিকা পাট্টাদার,নৃত্যে ক বিভাগে প্রথম অস্মিতা গোস্বামী, নৃত্যে (ক) বিভাগে দ্বিতীয় শিশু শিল্পী শুভর্থী চক্রবর্তী ও তৃতীয় স্থান দখল করে দেবলীনা চৌধুরী।

 নৃত্যে খ বিভাগে দ্বিতীয় স্থান পায় প্রীতি ঘোষ।সর্বভারতীয় ক্ষেত্রে সফল প্রতিযোগীদের হাতে পুরস্কার তুলে দেন সংগঠনের সর্ব ভারতীয় সম্পাদক রাধা কান্ত সরকার ও সংস্কৃতি সম্পাদিকা শিবানী দাস।অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংগঠনের জেলা সম্পাদক অমিতাভ গোস্বামী, পিন্টু ঘোষ, জিমুতেন্দ্র নাগ,শুভঙ্কর চক্রবর্তী, 



পম্পা চৌধুরী,সঞ্চিতা ঘোষ, রতন রায়।অনুষ্ঠানে দুইদিনের প্রতিযোগিতায় সফল প্রতিযোগিদের হাতে পুরস্কার তুলে দেন বিশ্ববঙ্গ সম্মেলনের রাজ্য ও জেলার কর্মকর্তাগণ। সন্ধ্যায় পর পর দুদিন মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।সঙ্গীত পরিবেশন করেন কলকাতা থেকে আগত বিশিষ্ট সঙ্গীত শিল্পী শিবানী দাস সহ অনেকেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *