October 23, 2024

কালিয়াগঞ্জ প্রতীতির সাহিত্য আসরে কোচ ও রাজবংশী সমাজের উৎস নিয়ে আলোচনা

1 min read
তপন চক্রবর্তী–উত্তর দিনাজপুর–রবিবার উত্তর দিনাজপুর জেলার কালিযাগঞ্জের সাহিত্য সংস্কৃতি সংস্থা প্রতীতির সাহিত্য আসরে আলোচনা হল কোচ ও রাজবংশী সমাজের উৎস নিয়ে আলোচনা।
এদিনের আলোচনা সভার মূল আলোচক ছিলেন বিশিষ্ট লেখক রাজ কুমার জাজদিয়া।তিনি অত্যন্ত সহজ সরলভাবে  ম্যাপের সাহায্যে উপস্থিত দর্শকদের সামনে বিশ্লেষণ করে বুঝিয়ে দেন কোচ ও রাজবংশী সমাজের আগমন কি ভাবে ঘটেছিল যা অনুষ্ঠানে উপস্থিত সবাইকে সমৃদ্ধ করতে সাহায্য করে।সাহিত্য সভায় সঙ্গীত পরিবেশন করেন বিশিষ্ট সঙ্গীত শিল্পী মহুয়া আইচ ভৌমিক।সঙ্গীত পরিবেশন করে শিশু শিল্পী ও মৃগাঙ্ক ভৌমিক। মৃগাঙ্ক ভৌমিকের  সংগীত সবাইকে মুগ্ধ করে।
 সাহিত্য আসরে শিশু নৃত্য শিল্পী কঙ্কনা দে নৃত্যে পরিবেশন করে। তার নৃত্যে বলে দেয় ভবিষ্যতে কঙ্কনা   একজন প্রতিষ্ঠিত নৃত্য শিল্পী হবে বলেই মনে করা হচ্ছে।প্রতীতির যুগ্ম সম্পাদক অরুন দাস আবৃত্তি পাঠ করে শোনান।আলোচনায় অংশগ্রহণ করেন রবীন্দ্র নাথ কুন্ডু,অর্পিতা দে, সংস্থার পত্রিকা সম্পাদক ডঃ কাঞ্চন দে, যুগ্ম সম্পাদক প্রদীপ কুমার রায় ও অনিন্দিতা চক্রবর্তী।অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন ধিতশ্রী রায়।প্রতীতি সাহিত্য সংস্থার ৪২তম বর্ষের একাদশতম অধিবেশনটি রবিবার বসেছিল গুদরিবাজার সংলগ্ন মৃন্ময় ভৌমিক মহাশয়ের বাড়িতে।প্রতীতি সাহিত্য সংস্থার পক্ষ থেকে গৃহকর্তা মৃন্ময় ভৌমিককে অভিনন্দন জানানো হয়।অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশিষ্ট সাংবাদিক ও সংগীত শিল্পী তথা সংস্থার কার্যকরী সভাপতি তপন চক্রবর্তী।সমগ্র অনুষ্ঠানটি অত্যন্ত দক্ষতার সাথে সঞ্চালনা করেন সংস্থার পত্রিকা সম্পাদক ড কাঞ্চন দে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *