October 23, 2024

আলোচনা, সম্মাননা ও কবিতা পাঠে জমে উঠল উত্তর দিনাজপুর সাহিত্য- সংস্কৃতি ও গবেষণা পরিষদের অনুষ্ঠান

1 min read
সুতীর্থ দেব রায়গঞ্জ,৫ এপ্রিল ; ৪ এপ্রিল, বৃহস্পতিব উত্তর দিনাজপুর সাহিত্য – সংস্কৃতি ও গবেষণা পরিষদের উদ্যোগে একটি বিশেষ আলোচনা সভা,সম্মাননা জ্ঞাপন ও কবিতা পাঠের আয়োজন করা হয়েছিল রায়গঞ্জ শহর থেকে একটু দূরে বিন্দোলে গুরুকুল কলেজ অফ এডুকেশন মহাবিদ্যালয়ের আলোচনা কক্ষের ধনঞ্জয় রায় মঞ্চে। নির্ধারিত সময়ের বেশখানিকটা পরে ১২  টার পর শুরু হওয়া  অনুষ্ঠান প্রদীপ জ্বালিয়ে  উদ্বোধন করেন  বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অবসৃত অধ্যাপক শিবরঞ্জন মিশ্র ও উপস্থিত অন্যান্য অতিথিবৃন্দ।

 উদ্বোধনী সমবেত সংগীত   পরিবেশন করেন কলেজের ছাত্রীরা। গ্রামে এধরনের অনুষ্ঠান দেখে উদ্বোধনী ভাষণে শিবরঞ্জন মিশ্র রবীন্দ্রনাথের গ্রাম চিন্তা, গ্রাম উন্নয়ন, পল্লীভাবনা নিয়ে প্রাসঙ্গিক বক্তব্য রাখেন। স্বাগত ভাষণ দেন আয়োজক সংস্থার সম্পাদক  বিমল দে ও কলেজের পক্ষে  ড. এম. ডি. বসিরদ্দীন।

উপস্থিত ছিলেন  বিশিষ্ট কবি  অধ্যাপক ড. দিলীপ ঘোষ রায়,  অধ্যাপক ড. দিলীপ দে সরকার,  স্বপন মজুমদার, কলেজের অধ্যক্ষ আজহারউদ্দিন আহমেদ, মধুমঙ্গল মালাকার, অধ্যাপক ড.  সুজয় ঘোষ, প্রাবন্ধিক পুরুষোত্তম সিংহ প্রমুখ।  প্রথম পর্বের অনুষ্ঠানের সভাপতি ছিলেন শিক্ষক সুনিল চন্দ। সঞ্চালনায় ছিলেন অধ্যাপক দীপক চন্দ্র বর্মন। 


ঐদিনের অনুষ্ঠানে অধ্যাপক  বিপুল মন্ডল ও অরূপ দাসের লেখা “বঙ্গদেশের সংস্কৃত পন্ডিত”  নামক গ্রন্থের মলাট উন্মোচন করেন উপস্থিত বিশিষ্টজনেরা।বিশেষ  আলোচনা সভায় গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. বিকাশ রায় ” সুভাষ মুখোপাধ্যায় : পথের কবি,কবির পথ” শীর্ষক বিষয়ে আলোচনা করেন। বক্তার  আলোচনায় ধরা দিল জন্ম শতবর্ষের আলোয় সুভাষ মুখোপাধ্যায়ের কবিতায় জীবনবোধের  পথের দিশা, তাঁর   কাব্যচেতনা, দর্শন, সমাজভাবনা, মতাদর্শ  ইত্যাদি। রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. স্বপন কুমার পাইন বলেন ” আঞ্চলিক ইতিহাস চর্চার প্রাসঙ্গিকতা: প্রসঙ্গ দিনাজপুর “এর  উপর। তিনি তাঁর বক্তব্যে আজকের নিরিখে আঞ্চলিক ইতিহাসের প্রয়োজন বিষয়ে আলোচনার পাশাপাশি দিনাজপুরের আঞ্চলিক ইতিহাস চর্চার ধারা ও প্রয়োজন সম্পর্কে আলোকপাত করেন। দ্বিপ্রাহরিক আহারের পর শুরু হয় অনুষ্ঠানের দ্বিতীয়  পর্ব। 


সভামূখ্য ছিলেন  কবি অধ্যাপিকা ড. ব্রততী ঘোষ রায় এবং সঞ্চালনা করেন কৌশিক দে সরকার। সেদিন যে চারজনকে সম্মাননা জানানো হয় তাঁরা হলেন যথাক্রমে কবি শুক্লা সেন, কবি ও সম্পাদক অশোক কুমার রায়, শিক্ষানুরাগী ড. এম. ডি. বসিরদ্দীন এবং লোকশিল্পী মলিন নম: দাস। এরপর শুরু হয় উপস্থিত  বিভিন্ন কবির স্বরচিত কবিতা পাঠের আসর। কবিতা পাঠে অংশগ্রহণ করেন অরুন চক্রবর্তী, যাদব চৌধুরী,  তুহিন চন্দ, আরতি দেবনাথ,রানী সেন,অজন্তা রায় আচার্য,  শুক্লা সেন, আভা সরকার মন্ডল, রাখি সাহা ,অশোক কুমার রায়,সুমনা পাল মুখার্জী, কৌস্তভ দে সরকারসহ আরও অনেকে। অনুষ্ঠানের শেষদিকে ছিল আকর্ষণীয় বিষহরি পালাগান। পরিবেশন করেন মিলন নমঃদাস ও তাঁর দল। নাচ, গান ও বাজনার  মধ্য দিয়ে এই লোক আঙ্গিকের গান সেদিনের আসর জমিয়ে দিয়েছিল।

0 thoughts on “আলোচনা, সম্মাননা ও কবিতা পাঠে জমে উঠল উত্তর দিনাজপুর সাহিত্য- সংস্কৃতি ও গবেষণা পরিষদের অনুষ্ঠান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *