October 21, 2024

দ্বিতীয় দফার ভোটে উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জ লোকসভার ভোট এখন শুধুমাত্র সময়ের অপেক্ষা

1 min read
তন্ময় চক্রবর্তী তুফান মহন্ত সপ্তদশ লোকসভার দ্বিতীয় দফার ভোটে উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জ লোকসভার ভোট এখন শুধুমাত্র সময়ের অপেক্ষা ।রাত পোহালেই সেই  সন্ধিক্ষণ।
 সেই সময় দাঁড়িয়ে প্রচারে রাজনৈতিক দলগুলির ব্যস্ততা কমে গেলেও চূড়ান্ত পর্যায়ে ব্যস্ততা এখন যারা ভোট নিতে যাবে তাদের মধ্যে। সকাল থেকেই তাদের দেখা  যার যেখানে দায়িত্ব ভোট নেওয়ার প্রথমে তারা রায়গঞ্জে পলিটেকনিক কলেজ নির্বাচনী দপ্তরের কার্যালয় এ আসেন তারপর তারা সেখান থেকে তাদের দায়িত্ব বুঝে নিয়ে তাদের ভোট নেওয়ার গন্তব্যস্থলের উদ্দেশ্যে রওনা হয়ে যান।
 গণতন্ত্রের সবচেয়ে বড় এই উৎসব কে অবাধ ও শান্তিপূর্ণ করে তুলতে জেলাশাসক তথা জেলার নির্বাচনী আধিকারিক অরবিন্দ কুমার মিনা জানান, ভারতের নির্বাচন কমিশন ফ্রী ফেয়ার ভোট করার জন্য যা যা ব্যবস্থা নেওয়ার তা ইতিমধ্যে নিয়ে নিয়েছে ,তাই আগামীকাল ভোট দিন নির্ভয় এ। তিনি বলেন এবারই প্রথম এই জেলায় লোকসভা নির্বাচনে প্রচুর কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হচ্ছে। থাকছে ৬৪ কম্পানি কেন্দ্রীয় বাহিনী ।থাকছে রাজ্য পুলিশ। 
তিনি আশা প্রকাশ করে বলেন  এবারের লোকসভার ভোট রায়গঞ্জে নির্বিঘ্নেই হবে।উল্লেখ্য আগামীকাল সকাল সাতটা থেকে শুরু হয়ে যাবে রায়গঞ্জ লোকসভা কেন্দ্রের ভোটগ্রহন।

রায়গঞ্জ লোকসভা কেন্দ্রের অন্তর্গত সাতটি বিধানসভা কেন্দ্রের ১৬২৩ টি বুথে ভোটগ্রহন প্রক্রিয়া সম্পন্ন করতে রায়গঞ্জ পলিটেকনিক কলেজ ও ইসলামপুর কলেজের ডিসিআরসি থেকে রওনা হচ্ছেন ৭৭০৯ জন ভোটকর্মী। রায়গঞ্জ লোকসভা কেন্দ্রের ১৫,৯৯,৯৪৮ জন ভোটার ভাগ্য নির্ধারন করবেন এই কেন্দ্রে দাঁড়ানো ১৪ জন প্রার্থীর।

 রায়গঞ্জ লোকসভা কেন্দ্রের নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ৬৪ কোম্পানি আধাসামরিক বাহিনী বা কেন্দ্রীয় বাহিনীর পাশাপাশি থাকছে রাজ্য সশস্ত্র পুলিশ। এই লোকসভা কেন্দ্রের ৭৮ শতাংশ বুথেই মোতায়েন থাকবে কেন্দ্রীয় বাহিনী।  বাকি ২২ শতাংশ বুথে কেন্দ্রীয় বাহিনীর টহলদারিতে ভোটগ্রহন প্রক্রিয়া সম্পন্ন করবে রাজ্য সশস্ত্র পুলিশ। এছাড়াও থাকছে ১৭৭ টি ভিডিও ক্যামেরা, ১৭৭ টি অফলাইন সিসিটিভি ক্যামেরা, ৩০০ টি অনলাইন ওয়েবকাস্টিং স্টেশন সহ ২৪৫ জন মাইক্রো অবজারভার। রায়গঞ্জ লোকসভা নির্বাচনে ভোটগ্রহন হবে ২১২৯ টি ইভিএম মেশিন ও ২১৪৩ টি ভিভিপ্যাট মেশিনের ব্যাবহার করা হবে।

একনজরে রায়গঞ্জ লোকসভা কেন্দ্রঃ
মোট ভোটারঃ  ১৫লক্ষ ৯৯ হাজার ৯৪৮ জন।
পুরুষ ভোটারঃ ৮ লক্ষ ৩০ হাজার ৩১৬ জন।
মহিলা ভোটারঃ ৭ লক্ষ ৬৯ হাজার ৫৮৪ জন।
তৃতীয় লিঙ্গঃ ৪৮ জন।
সাতটি বিধানসভাঃ ইসলামপুর, গোয়ালপোখর, চাকুলিয়া, করনদিঘী, রায়গঞ্জ, হেমতাবাদ, কালিয়াগঞ্জ।

মোট বুথঃ ১৬২৩
স্পর্শকাতর বুথঃ ৫০০
কেন্দ্রীয় বাহিনীঃ ৬৪ কোম্পানি
কেন্দ্রীয় বাহিনী থাকবেঃ ৭৮ শতাংশ বুথে
বাকি বুথেঃ সশস্ত্র রাজ্য পুলিশ
ভোটকর্মীঃ ৭৭০৯ জন
মহিলা ভোটকর্মীঃ ৯৬ জন।
মাইক্রো অবজারভারঃ ২৪৫ জন
ভোটপর্ব সম্প্রচারঃ ৩০০ টি কেন্দ্র।
সিসিটিভি ক্যামেরাঃ ১৭৭ টি বুথে
ভিডিওগ্রাফিঃ ১৭৭ টি বুথে।
মোট ইভিএম সংখ্যাঃ ২১২৯ টি
মোট ভিভিপ্যাটঃ ২১৪৩ টি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *