May 29, 2024

সামনেই ঈদের পরব,গ্রামে ফিরছে পরিযায়ী শ্রমিকরা,ভোট টানতে বাড়ি বাড়ি প্রার্থীরা_

1 min read

সামনেই ঈদের পরব,গ্রামে ফিরছে পরিযায়ী শ্রমিকরা,ভোট টানতে বাড়ি বাড়ি প্রার্থীরা_

তপন চক্রবর্তী,কালিয়াগঞ্জ,৮ এপ্রিল:সামনের দিনগুলি শুধুই উৎসব আর উৎসবে মেতে উঠার দিন।তাই কদিন পরেই প্রথমেই বলা যায় দুয়ারে ইদ।আর তার পরেই ভারতের আঠারো তম লোক সভা নির্বাচন।উৎসবের মরশুমে নির্বাচন।তাই পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফিরে এসে এক সাথে রথ দেখাও হবে কলা বেচাও হবে বলে তারা মনে করছে।পরিবারের সাথে ঈদে আনন্দে মেতে উঠতে

 

ভারতের বিভিন্ন রাজ্য থেকে উত্তরদিনাজপুর জেলার গ্রামেগঞ্জে ফিরতে শুরু করে দিয়েছে পরিযায়ী সংখ্যালঘু শ্রমিক ভাইয়েরা।উত্তর দিনাজপুর জেলায় পরিযায়ী শ্রমিকদের ভোট নেহাত কম নেই।পরিযায়ী শ্রমিকদের ভোট ধরবার জন্য বিভিন্ন রাজনৈতিক দলগুলি ইতিমধ্যেই কোমর বেঁধে কে কার আগে তাদের কাছে পৌঁছাতে পারে তার প্রতিযোগিতা শুরু করে দিয়েছে।

 

জানা যায় উত্তর দিনাজপুর জেলায় দুইলখ্যাধিক পরিযায়ী শ্রমিক জেলার ইসলামপুর,গোয়ালপোখোর চাকুলিয়া,রায়গঞ্জ,হেমতা বাদ,এবং কালিয়াগঞ্জ ব্লক থেকে ভারতের বিভিন্ন রাজ্যে গিয়ে কাজ করে।

 

 

 

 

 আর এদের।মধ্যে সংখ্যালঘু সমপ্রদায়ের মানুষজনই বেশি।এবার লোকসভা নির্বাচন ঈদের কয়েকদিন বাদেই হবার কারনে তারা দুটি উৎসবেই অংশ গ্রহন করবার জন্য মানসিকভাবে প্রস্তুতি নিয়েই এসেছে বলে জানা যায়।বাড়ি ফিরে পরিযায়ী সংখ্যা লঘু শ্রমিকরা ভীষন খুশী।ফরিদপুরের পরিযায়ী শ্রমিক রমজান আলী,রঘুনাথপুরের বাদশা আলম আনাউনের করিম শেখ দিলালপুরের কাশেম আলী জানায় আমরা কেও গুরগাঁওয়ে,কেও অন্ধ্রে,কেও কেরালায় আবার কেও কর্নাটকের বিদারে কাজ করে থাকি। কাসেম আলী বলেন বিধান সভা নির্বাচনের সময় অনেক সময় আসা হয়না। কিন্তূ এবার যেহেতু ঈদের পরেই বড় উৎসব ভোট উৎসব তাই এক ঢিলে দুই পাখি আমরা এবার মারবো।

 

 

এদিকে সোমবার দুপুরে রায়গঞ্জের বিজেপির লোকসভা প্রার্থী কার্তিক পাল এক সাক্ষাৎকারে বলেন আজ সোমবার আমি ইসলামপুর মহকুমার ধরমপুর ঘরধাপ্পা,দেবীগঞ্জ,শ্রীপুর এলাকার পরিযায়ী শ্রমিকদের সাথে কথা বলেছি।তাদের দাবি উত্তর দিনাজপুর জেলায় কৃষি ভিত্তিক শিল্প হলে আমরা আর ভিন রাজ্যে পরিবার পরিজনদের ছেড়ে কাজ করতে যেতাম না।কার্তিক পাল তাদের কথা শুনে বলেন আমাকে আপনারা আশীর্বাদ করুন আপনাদের জন্যে উত্তর দিনাজপুর জেলায় শিল্প স্থাপন করতে পারি। সোমবার ইসলামপুর মহকুমার যেখানেই ভোটের প্রচারে যাচ্ছেন সেখানেই মানুষের মধ্যে প্রবল উৎসাহ দেখা যাচ্ছে।বিজেপির প্রার্থী কার্তিক পালের সাথে ভোট প্রচারে ছিলেন ইসলামপুর এলাকার বিজেপির বিশিষ্ট নেতৃত্বরা।অন্য দিকে রায়গঞ্জের তৃণমূলের প্রার্থী কৃষ্ণ কল্যাণী ও ইসলামপুরের বিভিন্ন গ্রামে ভোটের প্রচারে নেমে ভোটের হাওয়া তুলেছে।কৃষ্ণ কল্যাণীর সাথে ভোটের প্রচারে ছিলেন ইসলামপুরের তৃণমূলের বর্ষীয়ান বিধায়ক করিম চৌধুরী,তৃণমূলের উত্তর দিনাজপুর জেলার সভাপতি কানাইয়ালাল আগরওয়াল হুডখোলা গাড়িতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *