April 22, 2024

রায়গঞ্জ মুক্তির পথ সমাজ সংস্থার উদ্যোগে বিনামূল্যে দন্ত চিকিৎসা

1 min read

রায়গঞ্জ মুক্তির পথ সমাজ সংস্থার উদ্যোগে বিনামূল্যে দন্ত চিকিৎসা

তপন চক্রবর্তী, কালিয়াগঞ্জ,১২জুন:পয়সার অভাবে অনেকেই পাননা সঠিক চিকিৎসা। অনেকেই নিজের পকেটের কথা চিন্তা করে ডাক্তারের দরজায় যেতেই ভয় পান । এভাবেই নিজেদের অজান্তেই অনেকে আক্রান্ত হন কঠিন রোগে। রোগগ্রস্ত হয়ে অনেকে মারাও যান অকালে । সেই সব দুঃস্থ মানুষদের কথা মাথায় রেখে আজ রায়গঞ্জ থানার অন্তর্গত ৭ নং শীতগ্রাম গ্রাম পঞ্চায়েত অফিস প্রাঙ্গণে বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা শিবিরের আয়োজন করল রায়গঞ্জের “মুক্তির পথ রায়গঞ্জ”- নামের একটি সক্রিয় স্বেচ্ছাসেবী সংগঠন।বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা করাতে পেরে খুশি হয়েছেন এলাকার মানুষজন।এদিন প্রায় ১৫০ জন দুঃস্থ মানুষকে দেওয়া হয় বিনামূল্যে দন্ত চিকিৎসা ।

 

পাশাপাশি মুখের ক্যান্সার শনাক্তকরন, দন্ত সংক্রান্ত যেকোন সমস্যার পরামর্শ ও বিনামূল্যে ঔষধও প্রদান করা হয় সেই সংস্থার পক্ষ থেকে।এদিন শিবিরে রোগী দেখেন মালদা মেডিকেল কলেজ ও হাসপাতালের দন্তরোগ বিশেষজ্ঞ ডাক্তার মৌসিখা সরকার।শিবিরে উপস্থিত ছিলেন “মুক্তির পথ রায়গঞ্জ” সংস্থার সভাপতি প্রণব দেবনাথ, সম্পাদক সামিম আক্তার, সহ-সম্পাদক শান্তনু চক্রবর্তী, অনীশ দে, কোষাধক্ষ্য কৌশর আলী, সক্রিয় সদস্য শাহাজান আলী, সাদ্দাম আলী, নয়ন দাস, বিধান বর্মন, অমর চক্রবর্তী, সাবেদুল রহমান, মাবুদ বক্স, জ্যোতি আলম, আশফাক আলম, অজয় দাস সহ অন্যান্যরা ।এ নিয়ে “মুক্তির পথ রায়গঞ্জ”- সংস্থার সম্পাদক সামিম আক্তার জানান, ” গ্রামের অনেক গরিব মানুষ রয়েছেন যারা দন্তরোগে বহুদিন ধরে ভুগলেও আর্থিক কারণে ডাক্তারের দরজায় যেতে পিছপা হচ্ছেন।

 

গ্রামের কোনো হাতুড়ি ডাক্তার দেখিয়েই তারা সাময়িকভাবে রোগের নিষ্পত্তি ঘটাচ্ছেন। কিন্তু পরবর্তীকালে সেই রোগ ভয়ঙ্কর আকার ধারণ করে। তাই সেই সকল সাধারণ মানুষদের কথা মাথায় রেখেই আমাদের এই উদ্যোগ। এতে এলাকার মানুষের ভালই সাড়া। বিগতদিনেও আমরা এই ধরনের শিবিরের আয়োজন করেছিলাম। আগামীতে আবারও এইভাবেই বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা শিবিরের আয়োজন করব।স্থানীয় বাসিন্দাদের ইসলাম আলী, মোসলেমা খাতুনেরা বলেন, আমরা খুব খুশি । এভাবে বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা করার ব্যাবস্থা করে আমাদের মতো দুঃস্থদের অনেক উপকার করেছে “মুক্তির পথ রায়গঞ্জ”- সংগঠনের সদসস্যরা । এছাড়াও তাঁরা বিশেষভাবে ধন্যবাদ জানান ডাক্তার মৌশিখা সরকারকেও। এরকম বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা শিবির যাতে গ্রামে আবারও হয় তার জন্য অনুরোধ করেন তাঁরা।সাধারণত আমরা অনেকেই স্বাস্থ্য পরীক্ষার দিকে নজর দিই না । বড় কোনও রোগ ব্যাধি বাঁধলে ছুটো ছুটি করি আমরা । ফলে এভাবে যদি সর্বত্র বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা শিবির করা হয় তাহলে উপকৃত হবেন সাধারণ মানুষ, রোগের শুরুতেই নিষ্পত্তি ঘটবে রোগের

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *