October 25, 2024

কুশিক্ষা ঘন ধোঁয়াশায় অদৃশ্য হতে চলেছে প্রকৃত শিক্ষার মান

1 min read

কুশিক্ষা ঘন ধোঁয়াশায় অদৃশ্য হতে চলেছে প্রকৃত শিক্ষার মান

জয়ন্ত বোস, কালিয়াগঞ্জ। শিক্ষা বলতেই সাধারণত মনে আসে সুশিক্ষার কথাই। মানুষ শিক্ষিত হয়ে উঠবে মানুষকে অন্ধকার থেকে আলোর দিকে নিয়ে যেতে। নিজেকেও আলোকিত করে তুলতে সুশিক্ষার নেই বিকল্প।

 

কিন্তু কুশিক্ষা, অশিক্ষা মানুষকে ধাবিত করে অন্ধকারের দিকে। আলোময় জীবন থেকে যাকে রাখে দূরে। শিক্ষিত সমাজ গড়ে তোলে শিক্ষিত জাতি আর সেই সমাজ ও জাতি দেশকে নিয়ে যায় উন্নত স্তরের দিকে। বিশ্বের উন্নত দেশগুলো উন্নতির সোপান পাড়ি দিতে পেরেছে তাদের সুশিক্ষিত মানবের জন্যই। কিন্তু শিক্ষা যদি হয় কুশিক্ষার আবরণে আদৃত, তবে ভয়ঙ্কর মানবের ঘটে বিস্তার। তারা পারে না, হেন কাজ নেই।

অশিক্ষা মানুষকে অন্ধকারাচ্ছন্ন করে রাখে। পুঁথিগত বিদ্যার আস্ফালনে নিজেদের বড় অহংকারে প্রকাশিত করতে গিয়ে পিছনে অহরহ সেই শিক্ষার বহিঃপ্রকাশ ঘটে চলেছে এক নির্লজ্জ বেহায়া কুশিক্ষার আস্তরণ। আর সেই আস্তরণের চাদরে অদৃশ্য হতে চলেছে প্রকৃত শিক্ষার মান।

প্রকৃত শিক্ষায় প্রতিবাদের মুখোশ উন্মোচিত হয় সুশিক্ষায় কিন্তু সেই মুখোশ ও তার প্রতিচ্ছবি সমাজে যখন প্রতিফলিত হয় এক অশিক্ষার বাতাবরণে তার পরিনাম কিভাবে কোন উন্নতি ডেকে আনবে আগামী প্রজন্মের দিকে! এই অশিক্ষা কি বাড়িতে বসে গুরুজন বলা ভুলে গরুজন বলবে! হয়তো বলবে , বলছে বলেই এই সমাজে, পরিবারে অশিক্ষার বিচ্যুরণ ঘটছে ঘরে ঘরে।

আর এই আলোতেই আলোকিত হয়ে নিজেদের ধন্য মনে করছেন সংশ্লিষ্ট অভিভাবকরা। নম্রতা, ভদ্রতা, শালীনতার সীমা ছাড়িয়ে উর্ধ্ব গগনে মাদল বাজিয়ে বহিঃপ্রকাশ আমি কি হনু রে। প্রতিটি শব্দচয়নে বিশালাকৃতির ঢেউ আছড়ে পরছে এখন সোশ্যাল মিডিয়ায় যা দেখলে বিদ্যাসাগর মহাশয় বেঁচে থাকলে ভাবতেন তার বর্ণপরিচয় সম্পর্কে। এ কোন বর্নের সংমিশ্রণ যা বর্ণপরিচয়ে স্থান পায় নি। অশিক্ষার এই কালো ধোঁয়ার চাদরে ঢেকে গেছে সিস্টার নিবেদিতা, মাদার টেরেজা , সারদা মা দের মতো মহিয়সী নারীরা। নারী শিক্ষার গুরুত্ব বোঝানোর জন্য বিশিষ্ট শিক্ষাবিদ ও দার্শনিক নেপোলিয়ন বলেছিলেন, ‘আমাকে একজন শিক্ষিত মা দাও, আমি একটি শিক্ষিত জাতি উপহার দেব।’ এই সহজ সরল কথাটি থেকেই নারী শিক্ষার গুরুত্ব বুঝে আসে। পুঁথিগত শিক্ষার বড়াই করে অসভ্যের বহিঃপ্রকাশ দেখছে সমাজ। আর এই অসভ্যতা নামক কুশিক্ষা নিয়ে পাবলিক শোতে মত্ত হয়ে নিজেকে ধন্যি মনে করা ১৯৭১ সালে অরবিন্দ মুখোপাধ্যায়ের পরিচালনায় বিখ্যাত চলচ্চিত্র ধন্যি মেয়ে কে লজ্জা দেয়। সমাজের , পরিবারের, এলাকার, দেশের ধন্যি মেয়ে টি কি সে, যার পুঁথিগত শিক্ষা থেকেও এক কুশিক্ষার আস্তরণে ঢেকে ফেলছে প্রকৃত শিক্ষার পরিবেশ কে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *