October 25, 2024

শ্রদ্ধেয় নেতা প্রিয় রঞ্জনের আবক্ষ মূর্তি স্থাপনে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপনের পথে কালিয়াগঞ্জ পৌর প্রশাসক কার্তিক চন্দ্র পাল ।

1 min read

শ্রদ্ধেয় নেতা প্রিয় রঞ্জনের আবক্ষ মূর্তি স্থাপনে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপনের পথে কালিয়াগঞ্জ পৌর প্রশাসক কার্তিক চন্দ্র পাল

তনময় চক্রবর্তী হাজার তারার আলোয় ভরা, চোখের তারা তুই, স্বপ্ন দিয়ে সাজাই তোকে কান্না দিয়ে ধুই প্রখ্যাত সংগীত শিল্পী লতাজির কণ্ঠের জাদুতেএই বিখ্যাত গানের কলি যেন ভেসে বেড়াচ্ছে উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জের শ্রী কলোনিতে।

একটা সময় এই শ্রী কলোনির শ্রী শোভা পেয়েছিল পাড়ার ছেলে বৈদ্যের জন্য অর্থাৎ সর্বজন পরিচিত যার ভালো নাম সেই প্রিয়রঞ্জন দাশমুন্সি।

তার নানান কর্মকাণ্ডে আজ স্মৃতিবিজড়িত হয়ে আছে উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জের সেই  শ্রীকলোনি। রয়েছে প্রিয়রঞ্জন এর সেই দোতলা দালান বাড়ি। আছে সেই দূর্গা মন্ডপ। যেখানে একটা সময় সপরিবারে দুর্গাপূজার সময় সপ্তমী অষ্টমী নবমী দশমী তে সস্ত্রীক দিপা ও ছেলে মিছিল  কে সঙ্গে নিয়ে ১০৮ টা পদ্ম হাতে   অঞ্জলি দিয়েছিলেন বাড়ির ছেলে প্রিয়রঞ্জন।

কিন্তু সবকিছু আজ যেন শুধু স্মৃতি আর স্মৃতি দিয়ে ঘেরা রয়েছে। প্রিয়রঞ্জন এর বাড়ির ভিতরে গেলে দেখা যাবে এখনো রয়েছে সেই চেয়ার যেখানে তিনি বসতেন সাধারণ মানুষদের সাথে কথা বলতে। বাড়ির চারিদিকে রয়েছে বিভিন্ন সময়ের  স্মৃতিবিজড়িতকিছু ফটো এ্যালবাম।

রয়েছে তার সেই পুজোর ঘর এবং রয়েছে রান্না ঘর ও। সবকিছু থাকলেও নেই শুধু ঘরের শোভা , শ্রীকলোনীর শ্রী সেই বৈদ্য। শুধু রয়ে গেছে এখন ইতিহাসের পাতায়। তাই তার স্মৃতি রক্ষার্থে কালিয়াগঞ্জ পৌরসভা এক অভিনব উদ্যোগ নিয়েছে। তৈরি করছে যুদ্ধকালীন তৎপরতায় তার বাড়ির পাশেই প্রিয় রঞ্জনেরএক আবক্ষ মূর্তি।এই কাজ চলছিল বেশ জোরকদমে।

কিন্তু হঠাৎই মারণ ভাইরাস করোনা র  জন্য  সবকিছু থমকে যায়। বেশ কিছুদিন বন্ধ থাকার পর আবারো সেই কাজ জোর কদমে শুরু হয়ে গিয়েছে। এদিকে কালিয়াগঞ্জ এর সাধারণ মানুষরা বলছে কালিয়াগঞ্জ পৌরসভা যেভাবে প্রিয়রঞ্জনের আবক্ষ মূর্তি বসিয়ে কালিয়াগঞ্জ এর কংগ্রেসকে মাস্টার স্ট্রোক দিল তা কংগ্রেস বহুদিন মনে রাখবে।

জাতীয় নেতা তথা কালিয়াগঞ্জ এর ভূমিপুত্র প্রিয়রঞ্জন দাশমুন্সির জন্য  যা করতে পারেনি কালিয়াগঞ্জের কংগ্রেস   তা আজ করে দেখিয়ে দিল কালিয়াগঞ্জ এর তৃণমূল কংগ্রেস পরিচালিত পৌরসভা। যাকে কালিয়াগঞ্জ শহরের নাগরিকরা সাধুবাদ জানিয়েছে।প্রিয়রঞ্জন দাশমুন্সি এই নামটা শুধু আজ নামই নয় তিনি আজ সকলের কাছে আইকন তেমন ছিলেন তেমনি আজও আইকন হয়েই আছেন এবং থাকবেন। এই নামের সঙ্গে এক সেন্টিমেন্ট জড়িয়ে আছে  কালিয়াগঞ্জ তথা জেলা, রাজ্যের , দেশের সুনাম।

কারণ একটাই তিনি ছিলেন একদিকে যেমন কালিয়াগঞ্জে র  সুসন্তান তেমনি তিনি ছিলেন রায়গঞ্জের  প্রাক্তন সাংসদ তেমন ই ছিলেন তিনি ভারতের একদা কেন্দ্রীয় মন্ত্রী। শুধু তাই নয় এর পাশাপাশি তিনি ছিলেন এশিয়ান ফুটবল ফেডারেশনের সভাপতি  ও। এছাড়াও সেই প্রিয়রঞ্জন দাশমুন্সির হাত ধরে বহু সাধারণ কংগ্রেস কর্মীরা আছেন যারা পরবর্তীতে নেতা হয়ে গিয়েছেন।

যদিওবা অনেকেই তৃণমূল কংগ্রেসে চলে গিয়েছেন। তবে শিষ্যরা যে যেদিকে যাক না কেন তবুও গুরুর সম্মান রক্ষা করা শিষ্যদের দায়িত্ব।তাই এক সময়কার প্রিয়রঞ্জন দাশমুন্সির সুযোগ্য শিষ্য বর্তমান কালিয়াগঞ্জ পৌরসভার প্রাক্তন পৌরপতি তথা বর্তমান পৌর প্রশাসক কার্তিক চন্দ্র পাল  গুরুর সম্মান রক্ষার্থে  এক মানবিক উদ্যোগ নিয়েছেন। গুরুর স্মৃতি রক্ষার্থে

তিনি বানিয়ে ফেলছেন প্রিয়রঞ্জন এর আবক্ষ মূর্তি। যা বর্তমান পৌরবোর্ড যুদ্ধকালীন তৎপরতায় তৈরি করছে এই আবক্ষ মূর্তি শ্রী কলোনিতে ই। কাজ চলছে এখন জোর কদমে। কিছুদিন লকডাউন এরফলে থমকে থাকলেও আবারো সেই কাজে গতি আনতে পৌরসভার নতুন প্রশাসক কার্তিক চন্দ্র পাল এর নেতৃত্বে শুরু হয়েছে কাজ।

এক সাক্ষাৎকারে কালিয়াগঞ্জ পৌরসভার প্রশাসক কার্তিক চন্দ্র পাল   বলেন কালিয়াগঞ্জ পৌরসভা একদা কালিয়াগঞ্জ এর ভূমিপুত্র প্রয়াত সর্বভারতীয় নেতা প্রিয়রঞ্জন দাশমুন্সির স্মৃতি  রক্ষার্থে যে মানবিক উদ্যোগ নিয়ে একটি আবক্ষ মূর্তি শহরের শ্রী কলোনিতে বসানোর উদ্যোগ নিয়েছিল তার কাজ এতদিন সম্পূর্ণ হয়ে যেত কিন্তু কাজটা শুরু হতে না হতে করোনার  জন্য জন্য লকডাউন হয়ে যায়। ফলে সেই কাজ থমকে যায়।

তবে আবারো যুদ্ধকালীন তৎপরতায় সেই কাজ শুরু হয়েছে। তিনি আশা প্রকাশ করে বলেন যেভাবে কাজ চলছে তাতে আগামী তিন মাসের মধ্যে এই কাজ সম্পন্ন হয়ে যাবে।

তিনি বলেন কালিয়াগঞ্জ এর ভূমিপুত্র সর্বভারতীয় নেতা শ্রদ্ধেয় প্রিয়রঞ্জন দাশমুন্সির প্রতি শ্রদ্ধা জানাতে কালিয়াগঞ্জ পৌরসভা এই মানবিক উদ্যোগ নিয়েছে। তিনি বলেন আনুমানিক প্রায় ৫ লক্ষ টাকা ব্যয়ে শ্রদ্ধেয় নেতার মূর্তি বসানো প্রক্রিয়া চলছে।

তিনি বলেন যে আবক্ষ মূর্তি শ্রদ্ধেয় নেতা র এখানে বসানো হবে তা দাঁড়ানো মূর্তি হবে।তবে কালিয়াগঞ্জের পৌর প্রশাসক তার বক্তব্যের শেষে প্রিয় নেতা প্রিয় রঞ্জন দাসমুন্সীর আবক্ষ মূর্তি স্থাপন করা প্রসঙ্গে মাইকেল মধুসূদন দত্তের বিখ্যাত কবিতার একটি পংক্তি স্মরন করে বললেন
” সতত, হে নদ, তুমি পড় মোর মনে ,
সতত তোমার কথা ভাবি এ বিরলে “।

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *