October 25, 2024

পশ্চিমবঙ্গের মানবিক মুখ্যমন্ত্রীর মানবিক প্রকল্প ঘোষণা মাটির সৃষ্টি।

1 min read

পশ্চিমবঙ্গের মানবিক মুখ্যমন্ত্রীর মানবিক প্রকল্প ঘোষণা মাটির সৃষ্টি।

জয়ন্ত বোস, কালিয়াগঞ্জ।মাটির সৃষ্টি’ নামে নতুন প্রকল্প ঘোষণা করল রাজ্য সরকার। বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বিরভুম, পশ্চিম মেদিনীপুর এবং পশ্চিম বর্ধমান-সহ মোট ছ’টি জেলার মোট ৫০ হাজার একর অনুর্বর জমিতে বিভিন্ন কাজ করা হবে

ওই পরিকল্পনার আওতায়। বুধবার নবান্নে সাংবাদিক সম্মেলনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “৫০০০০ একর জমিতে নতুন প্রকল্পের ঘোষণা করেছে । আড়াই লক্ষের বেশি মানুষ এতে উপকৃত হবে। পরিবেশ বান্ধব প্রজেক্ট নাম ‘মাটির সৃষ্টি’।”

অনুর্বর জমিকে কাজে লাগিয়ে উর্বর দুর্বার নতুন সৃষ্টি নামটি তার।এক দুরন্ত বৈপ্লবিক কর্মসূচি যা উন্মোচিত করবে এক নতুন দিগন্ত। এই প্রকল্পে মানুষের আয় বৃদ্ধির লক্ষ্যে রাজ্যের পশ্চিমাঞ্চলে অনুপযোগী পতিত জমিগুলো উদ্যান পালন, মৎস্য চাষ, পশুপালনের মতো বিভিন্ন উৎপাদনমুখী কাজে ব্যবহৃত করা হবে। এই ক্ষেত্র গুলিতে থাকা অন্যান্য সরকারি প্রকল্পের সুবিধা পাওয়া যাবে এই নতুন প্রকল্পে। এই প্রকল্প রূপায়িত হবে শুধুমাত্র কৃষক সমবায় সমিতি এবং স্বনির্ভর গোষ্ঠীর সদস্য দ্বারা। উৎপাদিত সামগ্রির বিপননও কৃষক সমবায় সমিতি দ্বারাই হবে। পশ্চিমবঙ্গ সরকারের নতুন প্রকল্প ” মাটির সৃষ্টি ” এক নতুন সবুজ বিপ্লবের হাতছানি দিবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *