October 24, 2024

জাতীয় বিজ্ঞান দিবসে নদীয়ার কল্যাণী বিশ্ববিদ্যালয়ে জাতীয় সেবা প্রকল্প, এন এস এসের তৃতীয় সমাবর্তন উৎসব

1 min read

সুরজিৎ বিশ্বাস :- আজ জাতীয় বিজ্ঞান দিবসে নদীয়ার কল্যাণী বিশ্ববিদ্যালয়ে জাতীয় সেবা প্রকল্প, এন এস এসের তৃতীয় সমাবর্তন উৎসব অনুষ্ঠিত হয়। এর সূচনা করে ওই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক শংকরকুমার ঘোষ বলেন, জাতীয় সেবা প্রকল্পের সঙ্গে যুক্ত স্বেচ্ছাসেবকদের গ্রামেগঞ্জে গিয়ে নাবালিকা বিয়ে রুখতে বা ডেঙ্গুজ্বরের মতো রোগ মোকাবিলায় সচেতনতা গড়ে তুলতে প্রচার চালাতে হবে। 
                                     
প্রধান অতিথির ভাষনে বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডক্টর ধরনীধর পাত্র জাতীয় সেবা প্রকল্পের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন। রাজ্য এনএসএস আধিকারিক রমাপ্রসাদ ভট্টাচার্য জানান, এ রাজ্যে মোট এক লক্ষ ৯ হাজার এনএসএস স্বেচ্ছাসেবক রয়েছেন।
                                   
 কেন্দ্রীয় সরকারের এই জাতীয়  প্রকল্পের কলকাতাস্হিত আধিকারিক দীপক শর্মা জানান, সারা দেশের মধ্যে একমাত্র কল্যাণী বিশ্বিদ্যালয়ই জাতীয় সেবা প্রকল্পের ক্ষেত্রে সমাবর্তনের আয়োজন করে।  কল্যাণী বিশ্ববিদ্যালয়ের অধীন ৪৫ টি কলেজ ও বিশ্ববিদ্যালয়ের নিজস্ব পাঁচটি এনএসএস ইউনিটের সফল স্বেচ্ছাসেবকদের এদিন শংসাপত্র দেওয়া হয়। এই প্রকল্পে সফল কাজ করার জন্য নদীয়ার সুধীরঞ্জন লাহিড়ী মহাবিদ্যালয় ও মুর্শিদাবাদের মুজফ্ফর আহমেদ মহাবিদ্যালয়কে বিশেষভাবে পুরষ্কৃত করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *