October 26, 2024

মাদারস‍্ ডে উদযাপনের পরেই মায়ের কোল খালি করা গনতন্ত্রের পঞ্চায়েত নির্বাচন ২০১৮

1 min read

জয়ন্ত বোস ,বর্তমানের কথা  মা ,পৃথিবীর সব চাইতে  আপনতম শব্দ। যে শব্দে বা সম্পর্কে কখনোই কোনও খাদ নেই। আছে শুধু অফুরন্ত ভালবাসা। মাদারস ডে মানে মা’র জন্য বিশেষ একটি দিন। তবে মায়েদের জন্য বিশেষ কোনও দিনই হওয়া উচিত নয়, কারণ প্রতিটা দিনই মাদারস ডে যা গতকাল ১৩ মে সকল সন্তানেরা তাদের মায়েদের জন্য  হৃদয়ের ভালোবাসার টানে মা দিবস অর্থাৎ মাদারস‍্ ডে পালন করেছেন আর সেই মায়েদের কোল খালি করে বলি হতে হলো গনতন্ত্রের পঞ্চায়েত নির্বাচনে।
 মাদারস‍্ ডে তে সংবর্ধিত মায়েদের চোখের জলে বিদায় নিতে হলো সংবর্ধনা দেওয়া সন্তানদের। যেখানে রক্তের প্রয়োজনে মানুষ রক্ত দিতে এগিয়ে আসে মানবিকতার টানে সেখানে গনতন্ত্রের পীঠস্থানে অমানবিকতায় শরীর থেকে রক্ত ঝড়িয়ে মায়ের কোল ফাঁকা করতে উদ্ধত হয় এক শ্রেণীর উন্মাদ ক্ষমতালোভী রাজনৈতিক দলগুলোর নেতৃত্বাধীন রবিনহুডরা। রক্তের সংকটে বাংলার মাটি শুকিয়ে যখন খটখটে ঠিক সেই সময়ে গনতন্ত্রের নামাবলী গায়ে বিশ্ব বাংলার মা মানুষের মাটি লালে লাল। ছিঃ ছিঃ , হায়রে গনতন্ত্র, তোমায় ধিক্কার।

 ভোটের সময়  মায়ের মুখের মধুর হাসি যখন অশ্রু সজলে আর্ত বেদনায় পরিনত হয় তখনই সকলে আলোচনা করেন এটাই গনতন্ত্রের পীঠস্থানে গনতান্ত্রিক অধিকারের ফল। ১৪ মে পঞ্চায়েত নির্বাচনে এতগুলো প্রাণ ঝড়ে গেল তার দায়ভার যেমন নির্বাচন কমিশনের ঠিক তেমনি ডান বাম রাম সকল দলের। রক্ত ঝড়া ঝড় আগামীদিনে থেমে গিয়ে বাংলার রাজনৈতিক আকাশ শান্ত হবে কিনা কে জানে তবে নচিকেতার গান বলবে ” একদিন ঝড় থেমে যাবে , বাংলা আবার শান্ত হবে “।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *