October 26, 2024

মুখ্যমন্ত্রী যুগান্তকারী রূপশ্রী প্রকল্পে বিলি হবে ৫ কোটি টাকা একমাসে

1 min read

রাজ্য সরকার ৫ কোটি ৩২ লক্ষ টাকা বরাদ্দ করল পূর্ব বর্ধমান জেলার জন্য রূপশ্রী প্রকল্পে  । প্রত্যেককে ২৫ হাজার টাকা করে তুলে দেওয়া হয়েছে ইতিমধ্যে জেলায় ছ’টি পুরসভা এলাকায় দেড়শো যুবতীর বিয়ের জন্য ।  আবেদনকারীদের হাতে অর্থ তুলে দেওয়া যায়নি পঞ্চায়েত ভোটের জন্য গ্রামাঞ্চলে রূপশ্রী প্রকল্পের। ভোটপর্ব মিটতেই এখন আরও এক হাজার যুবতীর বিয়ের জন্য তাঁদের পরিবারকে ২৫ হাজার টাকা করে অনুদান দেওয়ার তোড়জোড় শুরু করেছে জেলা প্রশাসন। আবেদনপত্র ভেরিফিকেশনের কাজ সম্পূর্ণ হয়েছে। দ্রুত উপভোক্তারা টাকা পেয়ে যাবেন বলে জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে। বাকি টাকাও খুব শীঘ্রই বিলি করা হবে।

উল্লেখ্য, নাবালিকা বিয়ে আটকানোর পাশাপাশি আর্থিকভাবে পিছিয়েপড়া পরিবারের মেয়ের বিয়েতে আর্থিক সাহায্য করার লক্ষ্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রূপশ্রী প্রকল্প চালু করেন। ২০১৮-’১৯ আর্থিক বছরে ১ এপ্রিল থেকে রাজ্যজুড়ে আবেদনপত্র নেওয়া শুরু হয়। পূর্ব বর্ধমান জেলায় হাজারের বেশি আবেদনপত্র জমা পড়ে। রূপশ্রী প্রকল্পে আবেদনের হিড়িক দেখে জেলা প্রশাসন প্রথমে দু’কোটি টাকা চেয়ে পাঠায়। এপ্রিল মাসেই রাজ্য সরকার রূপশ্রী প্রকল্পের জন্য ২ কোটি ৩২ লক্ষ টাকা বরাদ্দ করে। এরপর দ্বিতীয় দফায় আবারও টাকা চেয়ে আবেদন করে প্রশাসন। তখন আরও তিন কোটি টাকা পাঠায় রাজ্য সরকার।


জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ইতিমধ্যে বর্ধমান পুরসভায় ৬০জন, কাটোয়া পুরসভায় ১৬জন সহ জেলায় ছ’টি পুরসভায় মোট ১৫০জনকে রূপশ্রী প্রকল্পে প্রায় ৪০ লক্ষ টাকা দেওয়া হয়েছে। এছাড়াও গ্রামাঞ্চলে আরও হাজার খানেক যুবতীকে মাথাপিছু ২৫ হাজার টাকা করে দেওয়া হবে। অন্যান্য জেলার তুলনায় পূর্ব বর্ধমান জেলায় রূপশ্রী প্রকল্পে সাড়া অনেক ভালো বলে প্রশাসনিক কর্তারা বলছেন। এরফলে কন্যাদায়গ্রস্ত অনেক পিতা মাতার চিন্তা কমবে। বিয়েতে সরকারি আর্থিক সাহায্য পেয়ে বাবা মা স্বস্তি পাওয়ায় খুশি তাঁদের কন্যারাও।
সর্বশিক্ষা মিশনের জেলা প্রকল্প আধিকারিক শারদ্বতী চৌধুরী রূপশ্রী প্রকল্পের অফিসার ইন-চার্জ হিসেবে কাজ করছেন। পাশাপাশি তিনি কন্যাশ্রী প্রকল্পের দায়িত্বেও আছেন। তিনি বলেন, আমরা দু’দফায় রূপশ্রী প্রকল্পে ৫কোটি ৩২ লক্ষ টাকা পেয়েছি। জেলায় ছ’টি পুরসভা এলাকায় রূপশ্রী প্রকল্পে প্রায় দেড়শো উপভোক্তাকে ইতিমধ্যে মাথাপিছু ২৫ হাজার টাকা করে দেওয়া হয়েছে। পঞ্চায়েত ভোট থাকার জন্য আমরা গ্রামাঞ্চলে রূপশ্রী প্রকল্পের আবেদনকারীদের টাকা দিতে পারিনি। প্রায় হাজার খানেক উপভোক্তাকে দ্রুত মাথাপিছু ২৫ হাজার টাকা করে দেওয়া হবে। তালিকা তৈরির কাজও সম্পূর্ণ। পঞ্চায়েত ভোট মিটে যাওয়ায় এখন রূপশ্রী প্রকল্পে টাকা দিতে আর কোনও বাধা রইল না। বাকি আবেদনপত্র খতিয়ে দেখে শীঘ্রই টাকা দেওয়া হবে।
মন্ত্রী স্বপন দেবনাথ বলেন, বিবাহযোগ্য মেয়েদের বিয়েতে আর্থিক সাহায্য করার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রূপশ্রী প্রকল্প চালু করেছেন। মেয়ের বিয়ে নিয়ে বাবা মায়েদের চিন্তার শেষ থাকে না। কারণ, অর্থ মূল ফ্যাক্টর হয়ে দাঁড়ায়। বাবা মাকে স্বস্তি দিতে মুখ্যমন্ত্রী যুগান্তকারী রূপশ্রী প্রকল্প চালু করেছেন। আর এই প্রকল্পে পূর্ব বর্ধমান জেলায় অভূতপূর্ব সাড়া মিলেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *