October 27, 2024

ব্লু ছবির প্রতিবাদে ৩০ হাজার মহিলা বিক্ষোভকারী

1 min read

নীল ছবির ব্যবসায়ীদের উৎপাতে দক্ষিণ কোরিয়ার সর্বত্র গোপন ক্যামেরায় ছেয়ে গিয়েছে। এরফলে সাধারণ মহিলারা নিজের অজান্তেই নীল ছবির অংশ হয়ে উঠছেন। এর প্রতিবাদে দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে প্রায় ৩০ হাজার মহিলা বিক্ষোভকারী প্রতিবাদ মিছিল করেন। সকলেই মুখোশ পরে প্রতিবাদী মিছিলে অংশ নেন।
 অবিলম্বে এবিষয়ে সরকারকে পদক্ষেপ নেওয়ার দাবি জানায় তারা।প্রসঙ্গত, অভিযোগ দক্ষিণ কোরিয়ার সর্বত্র গোপন ক্যামেরায় ছেয়ে গিয়েছে। ভিড় বাস, ট্রেন, পাবলিক টয়লেট সহ ট্রায়াল রুম বা একাধিক স্থানে এই ক্যামেরার ছড়াছড়ি। সাধারণ মহিলাদের এর ফলে নানান সমস্যার সম্মুখীন হতে হচ্ছে।
 এ বিষয়ে প্রতিবাদ জানিয়ে প্রায় ৩০ হাজার মহিলা বিক্ষোভ দেখান।উল্লেখ্য, এনিয়ে মাত্র দুই মাসের মধ্যে দ্বিতীয় বার মিছিল করল বিক্ষোভকারীরা। গত ১৯ মে নীল ছবি ও গোপন ক্যামেরার বিরুদ্ধে প্রতিবাদী মিছিলে প্রায় ১২ হাজার মহিলা অংশ নিয়েছিলেন। কিন্তু এবারে সেই সংখ্যাটা এক ধাক্কায় অনেকটাই এগিয়ে গিয়েছে। বিক্ষোভকারীরা বলেছেন, তারা রাস্তাঘাটে কোথাও নিরাপদ অনুভব করতে পারেন না। সর্বত্রই গোপন ক্যামেরার ভয়ে থাকতে হয়।এমনকি গোপন ক্যামেরা বসানো সিগারেটের প্যাকেট, চাবির রিং, জলের বোতল থেকে শুরু করে চশমা পর্যন্ত বিক্রি হচ্ছে। এর ফলে মহিলাদের স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হচ্ছে। এধরনের পণ্য বিক্রি বন্ধের পাপাশাপাশি অপরাধীদের বিরুদ্ধে পুলিশ যাতে ব্যবস্থা নেশ তার দাবি জানিয়েছেন বিক্ষোভকারীরা। পর্ন ব্যবসার সঙ্গে জড়িত সবার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছেন তারা। দক্ষিণ কোরিয়ার ইতিহাসে মহিলাদের এত বিশাল বিক্ষোভ ও সমাবেশ আর কখনও হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *