October 22, 2024

রশিদপুরের ৫৫ তম বর্ষের পূজায় থিম পক্ষীকুলের স্বার্থ রক্ষায় পক্ষী নিবাস_

1 min read

রশিদপুরের ৫৫ তম বর্ষের পূজায় থিম পক্ষীকুলের স্বার্থ রক্ষায় পক্ষী নিবাস

তপন চক্রবর্তী,কালিয়াগঞ্জ,৭ অক্টোবর: দিনের পর দিন একশ্রেণীর গাছ মাফিয়া যেভাবে প্রশাসনকে তোয়াক্কা না করে প্রাকৃতিক ভারসাম্যকে নষ্ট করে বৃক্ষ ছেদন করছে তারপরে পরিবেশ দূষণ দিন দিন ক্রমাগত বেড়েই চলেছে। এসবের কারণে আমাদের পরিবেশ থেকে বিলুপ্ত হয়ে পড়েছে বেশ কিছু প্রজাতির পক্ষী কুল। আর এই চিন্তা ভাবনাকে পাথেয় করে উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ শহরের পার্শ্ববর্তী রশিদপুর সার্বজনীন দুর্গোৎসব তাদের ৫৫ বর্ষের এবারের দূর্গা পূজার থিম পক্ষি কুলের স্বার্থে পক্ষী নিবাস।রশিদপুর সার্বজনীন দুর্গোৎসবের দুর্গাপূজা কমিটির সভাপতি উজ্বল সাহা এক সাক্ষাৎকারে জানান এবার তাদের পূজা মন্ডপে মা উমাকে দেখা যাবে দেখা যাবে সপরিবারে পাখির আদলে।

 

তিনি বলেন এই পক্ষী নিবাস বানানো হচ্ছে বিভিন্ প্রাকৃতিক উপাদানের সাহায্যে।যার মধ্যে আছে তাল পাতা ,খেজুর পাতা,নারকেলের ছোবা প্রভৃতি উপাদানের সাহায্যে।মন্দিরে প্রবেশ করলেই মনে হবে সত্যি সত্যি যেন কোন পক্ষী নিবাসের ভেতরে প্রবেশ করছি।অনেকটা কুলিক পক্ষী নিবাসের মতই মনে হবে।উজ্বল সাহা বলেন সমাজের ভালো মন্দ বিচার না করে শুধু মাত্র নিজেদের স্বার্থ চরিতার্থ করবার জন্য বৃক্ষ বাঁচানোর পরিবর্তে বৃক্ষ ছেদন করতেই ব্যস্ত তাদের উদ্দেশ্যেই আমাদের বার্তা।আসুন পরিবেশ দূষণের হাত থেকে সমাজকে মুক্ত করতে আমরা একসাথে দলবদ্ধ হয়ে কাজ করি।রশিদপুর সার্বজনীন দুর্গোৎসবের কর্ণধার রাজীব সাহা বলেন তাদের দুর্গাপূজায় প্রতিবছর বিভিন্ন ধরনের থিমের উপর পূজা হয়ে থাকে।যে থিমের মাধ্যমে আমরা প্রতিবছর আমাদের শহরের মানুষদের কোন না কোন ভাবে সচেতনতার বার্তা পৌঁছে দেওয়া হয়ে থাকে।

রাজীব সাহা বলেন এ বছরের দুর্গোৎসবেও আমাদের রশিদ পুর সার্বজনীন দুর্গাপূজায় মানুষের ঢল নামবে বলেই তার বিশ্বাস। জানা যায় এবারের পূজার বাজেট রশিদপুর সার্বজনীন দুর্গোৎসবের আনুমানিক দশ লক্ষ টাকা।দুর্গা পূজাকে কেন্দ্র করে পূজার কদিন নানান ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়ে থাকে। পূজায় যেন কোন রকম অঘটন না ঘটে তার জন্য প্রশাসন থেকে প্রচুর পরিমাণে পুলিশের ব্যবস্থা থাকে।তাদের আশা প্রতিবারের মতই এবারেও সবার সহযোগিতায় চারদিনের পূজা অত্যন্ত সাফল্যের সাথে শেষ হবে বলেই তার বিশ্বাস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *