October 27, 2024

‘ডিজিটাল গ্রিড’ গড়ার প্রস্তুতিতে নামছে বাংলার শাসকদল

1 min read
পৃথক ফেসবুক পেজ চালু করে ডিজিটাল-প্রচারের জগতে সম্প্রসারণের কাজ ৪২টি লোকসভা কেন্দ্রের জন্য  আগেই শুরু করেছে তৃণমূল। এ বার লোকসভার লড়াইয়ে বিজেপির মোকাবিলায় ‘ডিজিটাল গ্রিড’ গড়ার প্রস্তুতিতে নামছে বাংলার শাসকদল। এ জন্য সোশ্যাল মিডিয়ায় ৪০ হাজার প্রশিক্ষিত সৈনিক তৈরি করার লক্ষ্যমাত্রা গ্রহণ করেছে দল। তাদের পোশাকি নাম হবে ‘ডিজিটাল সহায়ক’। আজ, বুধবার মৌলালি যুবকেন্দ্রে বাছাই করা ২০০ জন সহায়ককে হাতেকলমে প্রযুক্তিগত দিকটির প্রশিক্ষণ দেবেন নামী তথ্যপ্রযুক্তি সংস্থার পেশাদার বিশেষজ্ঞরা। আর দলের নেতারা বোঝাবেন, এই উদ্যোগের উদ্দেশ্য সংক্রান্ত বিষয়গুলি। সকাল সাড়ে ন’টা থেকে দিনভর কর্মশালা চলবে। শীর্ষ নেতৃত্বও উপস্থিত থাকতে পারেন। এ মাসেই বাংলায় আসছেন বিজেপি সভাপতি অমিত শাহ। তাঁর সঙ্গে আসছে বিজেপির সর্বভারতীয় সোশ্যাল মিডিয়া টিম।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

বিদ্যুৎ সরবরাহের জন্য যেমন শক্তিশালী পাওয়ার গ্রিডের প্রয়োজন হয়, ঠিক তেমনই সোশ্যাল মিডিয়ার এই রমরমার যুগে নেট-দুনিয়ার কোটি কোটি গ্রাহকের কাছে দল ও সরকারের বার্তা পৌঁছে দিতে দক্ষ বাহিনী গড়ার পরিকল্পনা খোদ তৃণমূলনেত্রীর। কর্মশালাটিকে বলা হচ্ছে অল ইন্ডিয়া তৃণমূল কংগ্রেস সোশ্যাল মিডিয়া কনক্লেভ। দলীয় সূত্রের খবর, বাছাই করা ২০০ জনকে ডাকা হয়েছে। থাকবেন ৪২টি পৃথক ফেসবুক পেজের অ্যাডমিনরাও। এই ২০০ জনের মধ্যে যেমন দলের হয়ে কাজ করা ডিজিটাল সৈনিকরা আছেন, তেমনই ছাত্র-যুবদের মধ্যে থেকেও নতুন আগ্রহীদের বেছে নেওয়া হচ্ছে। দলের সোশ্যাল মিডিয়া সেল জানাচ্ছে, ওই ২০০ জন বিশেষ প্রশিক্ষণ পাওয়ার পর নিজের এলাকায় ফিরে ইচ্ছুক কর্মী-সমর্থকদের নিয়ে সোশ্যাল মিডিয়া টিম গড়বেন। তাঁরা অন্যদের শেখাবেন। চলতি বছরের অগস্ট মাসের মধ্যে এমন ৪০ হাজার ‘ডিজিটাল সহায়ক’ তৈরি করে ফেলার লক্ষ্যমাত্রা গ্রহণ করেছে তৃণমূল। দলের নিয়ন্ত্রণে হাজার দশেক হোয়াটসঅ্যাপ গ্রুপও গড়ে তোলা হবে।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

কর্মশালায় দলের জাতীয় মুখপাত্র ডেরেক ও’ব্রায়েন থাকতে পারেন। একেবারে গোড়ার দিকে তৃণমূলের ডিজিটাল সেল সাজানোর দায়িত্বে ছিলেন ডেরেকই। কিন্তু তাঁর কাজে সন্তুষ্ট হতে পারেনি দল। সে কারণেই পঞ্চায়েত নির্বাচনের আগে উত্তীর্ণের বৈঠকে দীপ্তাংশু চৌধুরী, সুপর্ণ মৈত্রদের মতো নবাগতদের মমতা নির্দেশ দেন ডিজিটাল সেলকে ঢেলে সাজতে। গত সাত-আট মাস যাবৎ সোশ্যাল মিডিয়ার প্রচারে অভিনব নানা ধারণা প্রয়োগ করার উদ্যোগ চোখে পড়েছে। সরকারের সাফল্য প্রচারে দলের নিয়ন্ত্রণাধীন নিউজ পোর্টালও তৈরি করা হয়েছে। যুব সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায় সামগ্রিক ভাবে ডিজিটাল সেলের কাজ তদারকি করেন। কোন বিষয় বা ইস্যু কী ভাবে মানুষের সামনে তুলে ধরতে হবে, প্রচারের অভিমুখ কী হবে— এই সব বৃহত্তর বিষয়গুলি খোদ দলনেত্রী স্থির করে দেন।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *