October 24, 2024

আজকের প্রজন্ম জানেই না পুতুল নাচ কেমন হয়! হারিয়ে যাওয়ার মুখে গ্রাম বাংলার এই প্রাচীন শিল্প

1 min read

আজকের প্রজন্ম জানেই না পুতুল নাচ কেমন হয়! হারিয়ে যাওয়ার মুখে গ্রাম বাংলার এই প্রাচীন শিল্প

একটা সময় গ্রাম বাংলায় বিনোদনের একমাত্র মাধ্যেম ছিল কাঠ পুতুলের নাচ বা পুতুল নাচ। কিন্তু আধুনিকতার দাপটে আজ প্রায় হারিয়ে গিয়েছে এই পুতুল নাচ। কালিয়াগঞ্জ থেকে ১০ কিলোমিটার দূরের বালাস গ্রাম এই পুতুল নাচের জন্য এক সময় অত্যন্ত বিখ্যাত ছিল। এই গ্রামের পুতুল নাচ শিল্পীদের জগৎজোড়া নাম ছিল।

কিন্তু পুতুল নাচ হারিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে সেই শিল্পীদেরও কদর চলে গিয়েছে।ফেলে আসা অতীতের কথা বলতে গিয়ে প্রবীণ পুতুল নাচ শিল্পী হরগোবিন্দ দেবশর্মা জানান, বালাস গ্রামের পুতল নাচ একটা সময় শুধু জেলায় নয়, রাজ্যের মানুষদের কাছে জনপ্রিয়তা অর্জন করেছিল। সেই সময় এই পুতুল নাচ দেখতে সাধারণ মানুষ ভিড় করত। শকুন্তলা, লায়লা মজনু, ভক্ত প্রল্লাদ, রাজা হরিশচন্দ্র মালা গুলি বিপুল জনপ্রিয়তা পেয়েছিল।

কিন্তু বর্তমানে সবটা কেবলই স্মৃতি। এই গ্রামেরই শিল্পী ভান্ডারু দেবশর্মা পুরোনো দিনের কথা বলতে গিয়ে বলেন, একটা সময় ছিল যখন এই গ্রামের শিল্পীরা একত্রিত হয়ে নিজেরাই কাঠের পুতুল তৈরি করে পুতুল নাচ দেখাতাম। মানুষ তাতে আনন্দ পেত। কিন্তু আজ আর সেই দিন নেই। শুধু রয়ে গেছে কাঠের সেই পুতুলগুলি।

 

     এই শিল্পীরা মনে করেন পাশ্চাত্য সংস্কৃতি এবং ঘরে ঘরে টেলিভিশন এসে যাওয়াতেই পুতুল নাচের অস্তিত্ব সংকট শুরু হয়। বাধ্য হয়ে তাঁরা রুটি রুজির তাগিদে অন্য পেশার দিকে ঝুঁকেছেন।

এই বিখ্যাত গ্রামের অপর এক পুতুল নাচ শিল্পী বাবুল সরকার জানান, একটা সময় তাঁদের এই পুতুল নাচ এতটাই জনপ্রিয়তা অর্জন করেছিল যে রাশিয়াতে যাওয়ার আমন্ত্রণ পর্যন্ত পেয়েছিলেন। কিন্তু তখন বাড়ির মানুষেরা এতটা দূরে তাদের যেতে না দেওয়ায় তাদের যাওয়া হয়নি। শিল্পীদের বিশ্বাস এখনও, যদি সরকার বালাস গ্রামের পুতুল নাচকে জনসম্মুখে হাজির করে, এই সংস্কৃতিকে বাঁচাতে চায় তাহলে এখানকার শিল্পীরা তৈরি আছেন। শিল্পীদের আক্ষেপ, সরকার বিভিন্ন সময় বিভিন্ন সাংস্কৃতিকে বাঁচাতে নানান ধরনের চেষ্টা করেলেও তাঁদের জন্য কেউ ভাবেনি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *