October 26, 2024

সার্বিক উন্নয়নের পথে ভেজাল শব্দটি কালিয়াগঞ্জ শহরকে পঙ্গু করে তুলছে।

1 min read
জয়ন্ত বোস, বর্তমানের কথা কালিয়াগঞ্জ নাম করনের ইতিহাস দেশ স্বাধীনের অনেক পূর্বে হলেও এটা বলা যেতে পারে একটা গঞ্জ ছিল। ১৯৪৭ সালে দেশ স্বাধীনের পর বিশেষ করে ১৯৭২ সালে বর্তমান বাংলাদেশ স্বাধীন হওয়ার পূর্বে সেখান থেকে অগনিত বিভিন্ন সম্প্রদায়ের মানুষ এই গঞ্জে এসে আস্তানা গড়ে তুলেন। শ্রীমতি নদীর দুইপাশে এই গঞ্জের সীমানা ছড়িয়ে পরতে শুরু করে। আস্তে আস্তে কয়েক দশক ধরে মানুষের সংখ্যা বৃদ্ধিতে , তাদের কৃষ্টি কালচার ও সংস্কৃতিতে , শিক্ষা দীক্ষায় গঞ্জ থেকে রূপান্তরিত হয়ে ৩০ বছরের কালিয়াগঞ্জ পৌর শহর।

 অধিকাংশ নাগরিকরা বিভিন্ন ধরনের ব্যবসায় যুক্ত তবে চাকুরিজীবীর সংখ্যা খুবই কম। স্বাধীনতা পরবর্তী বিভিন্ন সময়ে সমাজে খেলাধুলা, পড়াশোনা, সঙ্গীত , নাট্যচর্চা, মানবিকতায় এমনকি রাজনৈতিক ক্ষেত্রে এই গঞ্জ শহর কালিয়াগঞ্জ জেলা, রাজ্য তথা দেশের জনগনের কাছে একটি উজ্জ্বলতম নাম। আর আজ এই উজ্জ্বলতম নক্ষত্র কালিয়াগঞ্জ শহরটি ও শহরের নাগরিকরা উন্নয়নের পথে থাকলেও ডিজিটাল যুগে পঙ্গু।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});



(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

 শুধু কালিয়াগঞ্জ শহর কিংবা নাগরিকরা নয় , এই শহরের সাথে ব্যবসার সঙ্গে জড়িত অনেক এলাকার গঞ্জ ও শহরের নাগরিকরাও পঙ্গু। সিঙ্গাপুর, জাপান, ইন্দোনেশিয়া এমন অনেক শহরের নাম সকলেই জানেন উন্নয়নশীল অত্যাধুনিক প্রযুক্তির শহর হিসেবে কিন্তু উন্নয়নমুখী অত্যাধুনিক প্রযুক্তির ভেজাল শহর হিসেবে ইতিমধ্যেই তকমা পেয়ে গেছে কালিয়াগঞ্জ শহর যেখানে আগামী দিনে শারীরিক ভাবে পঙ্গুত্বের সংখ্যা বিশ্বযুদ্ধে পরমানু বোমায় বিধ্বস্ত জাপানের পঙ্গুর সংখ্যাকেও ছাড়িয়ে যাবে।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

ইতিমধ্যেই এই শহরে প্লাস্টিকের ডিম, প্লাস্টিকের চাল, প্লাস্টিকের আপেল এর পর আজকে প্লাস্টিকের দুধের সন্ধান পাওয়া গিয়েছে। কত অত্যাধুনিক প্রযুক্তির কতিপয়  ব্যবসায়ীরা এই শহরে বাস করে এই আলোচনায় কালিয়াগঞ্জের অগনিত নাগরিক সমাজ। কথা প্রসঙ্গে নাগরিকরা বলছিলেন খাদ্যে ভেজালের আগমন ঘটিয়ে মানুষ কে পঙ্গু করে পয়সা লুটছে , টাকার গদিতে বসে আছে, আত্ম- অহংকারে নিজেদের বিল গেটস ভাবছে এবং নিজেদের আত্মরক্ষায় সময়ের সাথে পাল্লা দিয়ে শাষক দলের রাজনৈতিক আখরায় নাম লিখিয়ে কলার উঁচু করে সমাজে দাপিয়ে বেড়াচ্ছে।




(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
 জাপান, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, কোরিয়া ইত্যাদি অত্যাধুনিক দেশগুলো প্রযুক্তির দিক দিয়ে বিশ্বে এগিয়ে এলেও কালিয়াগঞ্জ শহরের কতিপয় অত্যাধুনিক প্রযুক্তির ব্রেন সম্পন্ন ব্যবসায়ীদের কাছে ঐ সকল উন্নয়নশীল দেশের কর্তাব্যক্তিরাও হার মানবে। এ প্রসঙ্গে কালিয়াগঞ্জ পৌর এলাকার বিভিন্ন ওয়ার্ডের অসংখ্য মানুষ বললেন মিল অর্থাৎ কারখানা আছে কিন্তু মেশিন ঘুরে না, ইলেকট্রিক লাইন আছে মিটারে বেশি বিল ওঠে না, আশ্চর্য ভাবে কোনো খোল উৎপাদন হয় না কিন্তু সেইসব সর্ষের তেলের মিল থেকে কিভাবে দৈনন্দিন শয়ে শয়ে টিনের প্যাকেজ মোড়া সর্ষের তেল উৎপন্ন হচ্ছে এবং সেই খাদ্য তেল উৎপন্ন করে বিশ্বাস ভঙ্গে মানুষদের খাইয়ে পঙ্গু করে তুলছে -এ এক শিউরে ওঠা অভিযোগ।

 বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যখন রাজ্যের মানুষের জন্য ” খাদ্য সাথী ” প্রকল্প তৈরী করে দুই টাকা দরে  সেই খাদ্য সকলের কাছে পৌঁছে দিতে পেরে ভারতে এক অনন্য নজির গড়ে তুলেছেন সেখানে এই কালিয়াগঞ্জ শহরের কতিপয় হাইটেক প্রযুক্তির ব্যবসায়ীরা দিনের পর দিন ভেজাল খাদ্য তৈরী করে  মানুষের কাছে পৌঁছে দিয়ে যেভাবে মানুষ কে পঙ্গু করে তোলা হচ্ছে সেখানে মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বপ্নের প্রকল্প ” সবুজ সাথী ”  টিও “ভেজাল সাথী “র আওতায় পঙ্গু হয়ে পরবে এই নিয়ে সকলের সংশয় তবে দুধ কে জ্বাল দিয়ে যেমন প্লাস্টিক বেরিয়ে এসে প্রমানিত হয়েছে প্লাস্টিকের দুধ সেখানে ভেজাল সর্ষের তেলে রান্না খেতে খেতে শরীরের বিভিন্ন অঙ্গের পঙ্গু হওয়া শুরু হয়েছে এর প্রমাণ কে করবে , সকলের মুখে কুলুপ। 


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
প্লাস্টিক চাল, ফল, ডিম, দুধ , ক্যারি ব্যাগ সকল কিছু চোখে পরছে কিন্তু ভেজাল সর্ষের তেল যে পেটের মধ্যে ঢুকে  লুকিয়ে লুকিয়ে পঙ্গুত্ব তৈরি করছে তার খবর কে রাখে,  সর্বস্তরের প্রশাসন কি বলছে সেটাই দেখার। তবে সকলেই বলছে সার্বিক উন্নয়নমুখী কালিয়াগঞ্জ ভেজালে পঙ্গু।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *