October 26, 2024

সাহেবঘাটায় গ্রাম সংযোগে প্রশাসন যেন মিলন মেলার রূপ পেল

1 min read
তপন চক্রবর্তী–উত্তর দিনাজপুর--এখন আর গ্রামের মানুষদের ছুটতে হয় না জেলা প্রশাসনের কাছে জেলা প্রশাসন এখন ছুটে আসছে গ্রামেগঞ্জে মানুষের কাছে। হ্যাঁ এমনই এক অভিনব দৃশ্য দেখা গেল রাজ্য প্রথম উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ সাহেব ঘাটা যেখানে আজ রাজ্য সরকারের সমস্ত দপ্তর এবং সেই দপ্তরের আধিকারিকরা মানুষের কাছে মানুষের কাছে এসে তাদের সমস্যা সেখানেই সমাধান করছে।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

 রাজ্য সরকারের কন্যাশ্রী যুবশ্রী সবুজ সাথী থেকে চিকিৎসা সংক্রান্ত বিভিন্ন প্রকল্প সুবিধা নিতে মানুষও আজ হাজির  সেই সায়েব ঘাটা হাইস্কুলে। অভিনব এই মিলনমেলায় জেলা প্রশাসন কে কাছে ভীষণ খুশি এলাকার মানুষরা।  তাদের বক্তব্য এতদিন সরকারী বিভিন্ন প্রকল্পের সুবিধা নিতে গ্রাম থেকে ৪০ কিলোমিটার দূরে তাদের ছুঁটে যেতে হতো।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

আজ সেই জেলা প্রসাশনের কর্মকতারা ছুঁটে এলেন তাদের কাছে। কন্যাশ্রী থেকে যুবশ্রী রূপসী থেকে সবুজ সাথী সব দপ্তর হাজির হয় তারা যেমন একদিকে এই প্রকল্প গুলি জানতে পারছে তেমনি এই প্রকল্পের সুবিধা গুলি অনেকেই আজ এখান থেকেই পেয়ে গেছে ফলে এমন অভিনব প্রশাসনের ভূমিকায় তারা ভীষণ খুশি।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

 জেলাশাস অরবিন্দ কুমার মিনা  জানান রাজ্যের মুখ্যমন্ত্রী স্বপ্নের প্রকল্প গুলি উত্তর দিনাজপুর জেলার সঠিকভাবে রূপায়িত হয় এবং মানুষ সেই সুবিধা গুলি দ্রুত পায় তার জন্য রাজ্যে প্রথম উত্তর দিনাজপুর জেলা প্রশাসন উদ্যোগ নিয়েছ এখন আর গ্রামের মানুষদের ছুটতে হয় না জেলা প্রশাসনের কাছে জেলা প্রশাসন এখন ছুটে আসছে গ্রামেগঞ্জে মানুষের কাছে। হ্যাঁ এমনই এক অভিনব দৃশ্য দেখা গেল রাজ্য প্রথম উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ সাহেব ঘাটায় যেখানে আজ রাজ্য সরকারের সমস্ত দপ্তর এবং সেই দপ্তরের আধিকারিকরা মানুষের কাছে মানুষের কাছে এসে তাদের সমস্যা সেখানেই সমাধান করছে। রাজ্য সরকারের কন্যাশ্রী যুবশ্রী সবুজ সাথী থেকে চিকিৎসা সংক্রান্ত বিভিন্ন প্রকল্প সুবিধা নিতে মানুষও আজ হাজির  সেই সাহেব ঘাটা হাইস্কুলে। অভিনব এই মিলনমেলায় জেলা প্রশাসন কে কাছে পেয়ে ভীষণ খুশি এলাকার মানুষরা।  তাদের বক্তব্য এতদিন সরকারী বিভিন্ন প্রকল্পের সুবিধা নিতে গ্রাম থেকে ৪০ কিলোমিটার দূরে তাদের ছুঁটে যেতে হতো।আজ সেই জেলা প্রসাশনের কর্মকতারা ছুঁটে এলেন তাদের কাছে। কন্যাশ্রী থেকে যুবশ্রী রূপশ্রী থেকে সবুজ সাথী সব দপ্তর হাজির হয় ।তারা যেমন একদিকে এই প্রকল্প গুলি জানতে পারছে তেমনি এই প্রকল্পের সুবিধা গুলি অনেকেই আজ এখান থেকেই পেয়ে গেছে ।

ফলে এমন অভিনব প্রশাসনের ভূমিকায় তারা ভীষণ খুশি। জেলাশাসক অরবিন্দ কুমার মিনা  জানান রাজ্যের মুখ্যমন্ত্রী স্বপ্নের প্রকল্প গুলি উত্তর দিনাজপুর জেলায় সঠিকভাবে রূপায়িত হয় এবং মানুষ সেই সুবিধা গুলি দ্রুত পায় তার জন্য রাজ্যে প্রথম উত্তর দিনাজপুর জেলা প্রশাসন উদ্যোগ নিয়েছে।জেলা শাসক অরবিন্দ কুমার মিনা জানান আজ এই প্রশাসনের মিলন মেলায় রূপশ্রী প্রকল্পে ৪জন ও কন্যাশ্রী প্রকল্পে ৫জনকে সার্টিফিকেট দেওয়া হয়।

আনন্দধারা প্রকল্পে সিসিতে-৩জন ও সি আই এফ প্রকল্পে -৩জনকে৫০হাজার টাকা করে চেক প্রদান করা হয়।গীতাঞ্জলি প্রকল্পে৭জনকে দ্বিতীয় কিস্তির ২১হাজার টাকা করে চেক দেওয়া হয়।সবুজ সাথী প্রকল্পে ৩জনকে সাইকেল,সবুজশ্রী প্রকল্পে ৪জনকে বৃক্ষ প্রদান করা হয়। এছাড়াওস্বাস্থ্য দপ্তর থেকে৭জনকে চশমা প্রদান করা হয়।মৎস দপ্তর থেকে ৪ জনকে হাঁড়ি, জাল ও মৎস চাষের জন্য নানারকম ঔষধপত্র দেওয়া হয়।সামা জিক সুরক্ষা যোজনায় মৃত্যুর কারনে১জনকে ৫০হাজার টাকার চেক প্রদান করা হয়।কৃষি দপ্তর থেকে কিষান ক্রেডিট কার্ড ১২জনকে দেওয়া হয়।দেওয়া হয় খাদ্য দপ্তর থেকে ৪ জনকে ডিজিটাল কার্ড ।কৃষি দপ্তরের এগ্রিকালচারাল মার্কেটিং থেকে ১৭২জন বেনিফিসওয়ারীকে চিহ্নিত করা হয়। ১৫জনকে কাস্ট সার্টিফিকেট ও ৩৮জনের আবেদন পত্র জমা নেওয়া হয়।মঙ্গলবারের গ্রাম সংযোগ অনুষ্ঠানে জেলা শাসক অরবিন্দ কুমার মিনা ছাড়াও উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা শাসক প্রদীপ কুমার বিশ্বাস,এন আর ই জি এস প্রকল্পের নোডাল অফিসার শুভ্রজিৎ গুপ্ত,মহকুমা শাসক, কালিয়াগঞ্জ ব্লকের বিডিও প্রসূন কুমার ধারা, কালিয়াগঞ্জ পঞ্চায়েত সমিতির নতুন সভাপতি দীপা সরকার ,সহ-সভাপতি তপন দেব সিংহ,জেলা পরিষদ সদস্য দধি মোহন দেবশর্মা,মোমেনা আহমেদ,মালগাও গ্রাম পঞ্চায়েতের প্রধান কলাবতী বর্মন,সাহেবঘাটায়  উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ওয়াজেদ আলী ও সহকারী শিক্ষক সুভাষ মজুমদার।অনুষ্ঠানটি সুচারুরূপে পরিচালনা করেন কালিয়াগঞ্জ ব্লকের মিড-ডে মিল বিভাগের ভারপ্রাপ্ত আধিকারিক উৎপল সেন।প্রশাসনের এই অভিনব প্রশাসনিক মেলায় বিভিন্ন গ্রাম থেকে প্রচুর মানুষের সমাগমে যেন সাহেবঘাটা মিলনমেলার রুপ নিয়েছিল।


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});


(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *