October 27, 2024

কূজিয়ার চার গ্রামের বাসন্তী পূজায় মানুষের ঢল,পূজায় মানত ছরি ছরি কলা

1 min read

কূজিয়ার চার গ্রামের বাসন্তী পূজায় মানুষের ঢল,পূজায় মানত ছরি ছরি কলা

তপন চক্রবর্তী,কালিয়াগঞ্জ,৯ এপ্রিল : করোনা অতিমারি কাটিয়ে উৎসাহ উদ্দিপনার মধ্য দিয়ে উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ ব্লকের বোচাডাঙ্গা গ্রাম পঞ্চায়েতের অধিন কুজিয়া গ্রামের সাড়ে চারশো বছরের বেশি পূরানো ঐতিহ্যবাহী বাসন্তী পূজার আয়োজন করা হয়েছে।

কালিয়াগঞ্জের কুজিয়ার্ প্রাচীন এই বাসন্তী পূজার সঙ্গে নাম জড়িয়ে আছে বাংলাদেশের দিনাজপুরের হরিপুরের জমিদার।জানালেন কূজিয়া গ্রামের বর্ষিয়ান বাসিন্দা সঞ্জয় সরকার। এই বাসন্তী পূজো ঘিরে প্রতিবছর বিরাট মেলা বসে কুঁজিয়া গ্রামে।উল্লেখ্য আটঘড়া, কুঁজিয়া, মহাগ্রাম ও মুজিয়া, এই গ্রামগুলোর নামেই মা বাসন্তী পূজোর নামকরণ হয়েছে চার গ্রামের পূজো। হিন্দু শাস্ত্র মতে প্রাচীন এই বাসন্তী পূজো শুরু হয় মহা ষষ্ঠীতে।

 

দশমীতে বিসর্জন  মেলার মাধ্যমে সমাপ্ত হয় চার গ্রামের বাসন্তী পূজো। কুজিযা গ্রামের এই প্রাচীন বাসন্তী পূজোর কিছু নিজস্ব বৈশিষ্ট্য আছে। যার অন্যতম অষ্টমীতে মায়ের চরণে কলার ছড়া নিবেদন। গ্রাম ও শহরের মহিলারা পুকুর থেকে মাথায় করে জল মায়ের মন্দিরে আনে।

মহা অষ্টমীতে কুজীযার চার গ্রামের বাসন্তী পূজায় অষ্টমীর অঞ্জলি দিতে বিভিন্ন এলাকা থেকে হাজার হাজার মানুষ কুজিয়ায় আসে। কুজিয়াড় বাসন্তী মন্দিরে এক সাক্ষাৎকারে কংগ্রেস নেতা প্রভাত সরকারের সাথে দেখা হলে তিনি বলেন যুজিয়ার মা বাসন্তী জাগ্রত মা।সবার মনের ইচ্ছা মা পুরন করে বলেই এই মন্দিরে মানুষের ঢল নামে।

তিনি বলেন এই মন্দির ভবিষতে একটি বড় মন্দিরের রূপ যাতে পায় তার জন্য আমরা সবাই সচেষ্ট হব বলে জানান। পূজা উপলক্ষে বিশাল মেলা মন্দির প্রাঙ্গণে শুরু হয়েছে যা চলবে সাত দিন ধরে।

 

6 thoughts on “কূজিয়ার চার গ্রামের বাসন্তী পূজায় মানুষের ঢল,পূজায় মানত ছরি ছরি কলা

  1. New daily persistent headache can have migrainous features, such as nausea, vomiting, photophobia, and phonophobia. vibramycin dose rate Similar results were observed in the presence of E 2 tamoxifen, where cells overexpressing Cas again showed no inhibition of BrdUrd incorporation Fig.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *