October 27, 2024

শিল্পবিহীন উত্তর দিনাজপুর জেলার মালগাওয়ে কার্পেট শিল্পকে মেগা শিল্পে পরিনত করতে রাজ্য সরকারের উদ্যোগ

1 min read

শিল্পবিহীন উত্তর দিনাজপুর জেলার মালগাওয়ে কার্পেট শিল্পকে মেগা শিল্পে পরিনত করতে রাজ্য সরকারের উদ্যোগ

তপন চক্রবর্তী,কালিয়াগঞ্জ ৯ এপ্রিল: ঐতিহ্যবাহী কালিয়াগঞ্জ ব্লকের মালগার কার্পেট শিল্পকে মেগা ক্লাস্টার শিল্পে পরিণত করবার জন্য রাজ্য সরকারের উদ্যোগ নিল বলে কালিয়াগঞ্জ পঞ্চায়েত সমিতির সভাপতি জানান।তিনি বলেন কালিয়াগঞ্জের ১০ নম্বর মলগাও অঞ্চলে জমি দেখার কাজ শেষ হয়।পরবর্তীতে মালগাও গ্রামে চুয়াল্লিশ লক্ষ্ টাকা দিয়ে এক একর পয়ষট্টি শতক জমি সম্প্রতি কার্পেটের মেগা ক্লাস্টার প্রকল্পের জন্য ক্রয় করা হয়ে গেছে।কালিয়াগঞ্জ ব্লকেরমালগাঁও গ্রামের কার্পেট শিল্পের কর্ণধার আবু তাহের শনিবার এক সাক্ষাৎকারে বলেন এমনিতেই জমি ক্রয় করতে বেশ কিছু সময় লেগে গেছে। এরপর জমি কেনার পরেও প্রকল্পের কাজ শুরু করতে কেন দেরি করা হচ্ছে তা তিনি বুঝতে পারছেন না।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন বর্তমানে কালিয়াগঞ্জ ব্লকের মালগাও গ্রামে মালগাও কার্পেট হ্যান্ডলুম প্লাস্টার সোসাইটি দীর্ঘদিন থেকে কার্পেট উৎপাদন করে চলেছে। আমাদের মালগাও গ্রামে এখন কার্পেট তৈরি করতে বেশি খরচ পরছে। কার্পেটের মেগা ক্লাস্টার প্রকল্প তৈরি হলে কার্পেট তৈরিতে ফরজ অনেকটাই কমে যাবে। কার্পেট তৈরির কাঁচামাল এখানেই উৎপাদন হবে বলে আবু তাহের জানান।তিনি বলেন বর্তমানে মাল গাও গ্রামের এই সমিতিতে পুরুষ ও মহিলা মিলিয়ে ২০০ জনের মত কার্পেট তৈরির কাজ করে জীবন জীবিকা নির্বাহ করে থাকে।মেগা কার্পেট প্রকল্পের কাজ শুরু হলে এই এলাকার বেকার যুবক যুবতীরা প্রচুর পরিমাণে কাজের সুযোগ পাবে বলে তিনি জানান।হস্ত ও তাঁত শিল্প দপ্তরের জেলা আধিকারিক প্রদীপ দাশগুপ্ত এক প্রশ্নের উত্তরে জানান,কার্পেট শিল্পের উন্নয়নে এই এলাকায় সরকার একটি এমন প্রকল্প গড়তে চায় যেখানে এই এলাকার প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কমবেশি দক্ষ ও অদক্ষ যুবক যুবতীদের কর্মসংস্থান হতে পারে।প্রদীপবাবু বলেন, এই মেগা কার্পেট শিল্পের জন্য প্রাথমিক অবস্থায় ৫ কোটি টাকার মতো ব্যয় হবে।

 

এখন যেমন কালিয়াগঞ্জের মালগাঁও কার্পেট শিল্পকে কাঁচা মালের জন্য বেনারসের উপর নির্ভর করতে হয়।কিন্তু এই মেগা ক্লাস্টার কার্পেটের প্রকল্পটি তৈরী হলে বেনারসের উপর আর নির্ভরশীল হয়ে থাকতে হবেনা।এই মেগা প্রকল্পের মাধ্যমে এখানেই কার্পেটের সমস্ত ধরনের কাঁচা মালের উৎপাদন হবে।

 

 

রাজ্য সরকার চাইছে আগামী তিন মাসের মধ্যেই এই প্রকল্পের পরিকাঠামোগত কাজ শুরু করে দেওয়া হবে।কালিয়াগঞ্জের পঞ্চায়েত সমিতির সভাপতি দীপা সরকার বলেন কালিয়াগঞ্জের মালগাঁওয়ে যেহেতু কার্পেটের কাজ দীর্ঘ দিন ধরেই চলছে।তাই কার্পেট শিল্পকে নিয়েই আমরা এই এলাকায় বড় ধরনের শিল্প কারখানা গড়ে সেখানে আমাদের ব্লকের বেকার যুবক যুবতীদের কাজের সুযোগ করে দেবার উদ্যোগ নিয়েছি রাজ্য সরকারের সহযোগিতায়।

কালিয়াগঞ্জ ব্লকে কার্পেটের শিল্প গড়ে আমরা দেখিয়ে দিতে চাই যদি কাজ করবার ও উন্নয়নের আন্তরিক ইচ্ছা থাকে তাহলে উত্তর দিনাজপুর জেলার মধ্যে ও বড় আকারের শিল্প গড়ে তোলা সম্ভব।কার্পেট শিল্পের মত উন্নতমানের একটি শিল্প আমাদের এলাকায় থাকা স্বত্বেও আগে কোন সরকার সেইভাবে উদ্যোগ নেয়নি।

আমাদের এখানে এই প্রকল্পের কাজ শুরু হলে ভিন রাজ্যে কাজের খোঁজে আমাদের এলাকার বেকারদের আর যেতে হবেনা বলেও দীপা সরকার। প্রকাশ,কালিয়াগঞ্জ ব্লকের মালগাও কার্পেট শিল্পের জন্য দীর্ঘদিন থেকেই বিখ্যাত। কিন্তু মালগাওয়ে দৃষ্টি নন্দন কার্পেট তৈরি হলো কার্পেট তৈরীর রসদের জন্য বেনারসের উপর নির্ভরশীল হয়ে থাকতে হয়। মেগা কার্পেট প্রকল্প বেনারসের পর নির্ভরশীল হয়ে থাকতে হবে না।এর ফলে কার্পেটের দাম কিছুটা কমে যেতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *