October 27, 2024

কালিয়াগঞ্জে ঐতিহ্যবাহী মা বয়রা কালির অস্টধাতুর বাৎসরিক পূজা সম্পন্ন হল

1 min read

কালিয়াগঞ্জে ঐতিহ্যবাহী মা বয়রা কালির অস্টধাতুর বাৎসরিক পূজা সম্পন্ন হল

তপন চক্রবর্তী,কালিয়াগঞ্জ,৭ এপ্রিল – সে বহুকাল আগের কথা। কালিয়াগঞ্জের (Kaliyaganj) শ্রীমতী নদীর ধারে বয়রা গাছের নিচের বেদিতে ফুল বেলপাতা দেখতে পেয়েছিলেন স্থানীয় জেলেরা। চারিদিকে ছড়িয়ে ছিল ধূপ-ধুনোর গন্ধ। তখনই তাঁরা ঠাওর করতে পেরেছিলেন, কেউ বা কারা সেখানে কালীর (Kali puja) আরাধনা করেছেন রাতভর। সে কথা গিয়ে গ্রামবাসীদের জানিয়েছিলেন জেলেরাই। এর পর গ্রামবাসীরা নিজেদের উদ্যোগে সেই বয়রা গাছের নিচের বেদিতে শুরু করেছিলেন কালীর পুজো। সেই থেকেই বয়রা কালীপুজোর শুরু।গ্রামের ঐতিহ্যবাহী এই পুজোকে ঘিরে ফি বছর বহু ভক্ত সমাগম হয় কালিয়াগঞ্জে। টিনের চালা আর বাঁশের বেড়ার মন্দির থেকে আজ বিশালাকার মন্দির তৈরি হয়েছে।

 

মৃন্ময়ীর মূর্তির বদলে বসেছে মায়ের অষ্টধাতুর মূর্তি। দীপাবলির রাতে দেবীর সারা অঙ্গজুড়ে থাকে সোনার অলঙ্কার। স্থানীয় বাসিন্দা থেকে মন্দির কর্তৃপক্ষ এবং ভক্তদের বিশ্বাস, এখানে মা বয়রা কালীমাতার কাছে মানত করলে তা ফলে যায়। ফলে মানত পূরণ করতেই হাজার হাজার ভক্ত আসেন প্রতিবছর।

কালিয়াগঞ্জের রাজনন্দিনীর এই পুজোতে শোল, বোয়াল-সহ পাঁচ রকমের মাছ ও পাঁচ রকমের সবজি দিয়ে মায়ের ভোগ হয়।কথিত আছে শ্রীমতি নদী দিয়েনৌকা আর বজরা নিয়ে দূর-দূরান্ত থেকে এই শহরে বানিজ্য করতে আসতেন বনিকেরা। বিশ্রাম নিতেন এই বয়রা গাছের তলায়।

পাশাপাশি এখানেই বেদি তৈরি করে ডাকাতরা মায়ের পুজো দিয়ে দক্ষিণের জেলাগুলোতে যেত ডাকাতি করতে। দীপাবলির রাতের বয়রা কালীবাড়ির পুজোকে ঘিরে কালিয়াগঞ্জ, রায়গঞ্জ, বালুরঘাট-সহ উত্তরবঙ্গের মানুষের উন্মাদনা থাকে চোখে পড়ার মতোই। কয়েক লক্ষ পূন্যার্থীর সমাগম ঘটে দীপাবলির রাতে। পাঁঠাবলি হয় দুই-তিন হাজার। তবে করোনা আবহে বন্ধ বলিপ্রথা। তবে পুজো ঘিরে স্থানীয়দের আবেগে কোনও ভাটা পড়েনি। দূর থেকে আজও মানুষ ছুটে আসেন পুজোর মাহাত্মর টানে।

বৃহস্পতিবার  কালিয়াগঞ্জ এর ঐতিহ্যবাহী মা বয়রা কালীর অষ্টধাতুর পূজা ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে শুরু হয়। জানা যায় কালিয়াগঞ্জের প্রয়াত প্রাক্তন পৌর পিতা তথা কালিয়াগঞ্জ মা বয়রা কালি পূজা কমিটির সম্পাদক অরুণ দে সরকারের উদ্যোগে ১৯৯৮ সালের ৬ই এপ্রিল মা বয়রা কালির অষ্টধাতুর মায়ের মূর্তির প্রতিষ্ঠিত হয়।

 

অষ্টধাতু এই পূজা এবার ২৪ তম বর্ষ।কালিয়াগঞ্জের ঐতিহ্যবাহী মা বয়রা কালী মন্দির কমিটির যুগ্ম সাধারন সম্পাদক বিদ্যুৎ বিকাশ ভদ্র জানান মায়ের এই অষ্টধাতুর পূজার উপলক্ষে ব্যাপক উৎসাহ উদ্দীপনা মানুষের মধ্যে দেখা যায়। তিনি বলেন আমাদের মন্দিরের মায়ের পূজা অত্যন্ত নিষ্ঠার সাথে হয়ে থাকে। দূরদূরান্ত থেকে মানুষ এই পুজো দেখতে আসেন। বৃহস্পতিবার সন্ধ্যায় পূজা মন্দিরে উপস্থিত হন কালিয়াগঞ্জ পৌরসভা পৌর পিতা রাম নিবাস সাহা,উপ পৌর পতি ঈশ্বর রজক, টাউন তৃণমূল কংগ্রেসের সভাপতি সুজিত সরকার বিশিষ্ট সমাজসেবী অসীম কুমার ঘোষ প্রাক্তন পৌর পিতা কার্তিক চন্দ্র পাল সহ কালিয়াগঞ্জ এর বিশিষ্ট জনেরা ।  উপস্থিত ছিলেন মা বয়রা কালী পূজা কমিটির সভাপতি তথা কালিয়াগঞ্জ থানার আইসি দীপাঞ্জন দাস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *